ঢাকা     সোমবার   ০১ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৭ ১৪৩১

মেলবোর্ন টেস্ট

পাকিস্তানের ‘অনেক’ ভুলে চালকের আসনে অস্ট্রেলিয়া

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৩৫, ২৮ ডিসেম্বর ২০২৩  
পাকিস্তানের ‘অনেক’ ভুলে চালকের আসনে অস্ট্রেলিয়া

মেলবোর্ন টেস্টে চালকের আসনে বসেছে অস্ট্রেলিয়া। পাকিস্তানের অতিরিক্ত রান ও একের পর এক ক্যাচ মিসের ভুলকে কাজে লাগিয়ে লিড বাড়িয়ে নিচ্ছে প্যাট কামিন্সের দল। তৃতীয় দিন শেষে বেশ ভালো ব্যবধানে এগিয়ে আছে অজিরা। ম্যাচ জয়ের পথেও এগিয়ে যাচ্ছে তারা।

মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে (এমসিজি) অস্ট্রেলিয়ার প্রথম ইনিংসে ৩১৮ রানের জবাবে পাকিস্তান ভালোই শুরু করেছিল। কিন্তু দ্বিতীয় দিনের মাঝপথেই খেই হারিয়ে ফেলে তারা। মাত্র ৪৬ রানেই হারাতে হয় ৫ উইকেট। সেখানেই মুখ থুবড়ে পড়ে পাকিস্তানের ইনিংস। তৃতীয় দিন লাঞ্চের আগেই ২৪৬ রানে গুটিয়ে যায় শান মাসুদের দল।

৫৪ রানে এগিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাটিং শুরু করা অস্ট্রেলিয়া শুরুতেই বিপদে পড়ে যায়। ১৬ রানেই তুলতেই তাদের ৪ উইকেট হাওয়া! ইনিংসের দ্বিতীয় বলেই ওপেনার উসমান খাজাকে শূন্য রানে ফিরিয়ে। শাহিন শাহ আফ্রিদির করা শর্ট লেংথে করা বল আউট সুইং করলে এজ হয় খাজার। 

মধ্যাহ্নভোজ বিরতির শেষ বলে আফ্রিদি ফেরান মারনাস লাবুশেনকে। এরপর বিরতির পর মীর হামজার শর্ট আউটসাইড অফে করা বলে পুল করতে গিয়ে এজ হয়ে বোল্ড হন ওয়ার্নার। হামজার পরের বলেই বোল্ড হন ট্রাভিস হেড। এরপরের গল্পটা স্টিভেন স্মিথ ও মিচেল মার্শের।

মার্শ ক্রিজে এসে স্মিথকে সঙ্গে নিয়ে ১৫৩ রানের জুটি গড়েন, যে জুটিতে স্মিথ সামলেছেন এক প্রান্তে আটকে রাখার দায়িত্ব। টেস্ট ক্যারিয়ারের ৪০তম অর্ধশতক করে দিনের একেবারে শেষ দিকে আউট হন স্মিথ স্মিথ আউট হওয়ার পরই দিনের খেলা শেষ ঘোষণা করা হয়। 

অথচ এই জুটি বড় হতো না যদি স্লিপে মার্শের সহজ ক্যাচ না ছাড়তেন আবদুল্লাহ শফিক। তিনি যখন মার্শের ক্যাচ ছাড়েন, তখন অস্ট্রেলিয়ার সংগ্রহ ছিল ৪৬ রানে ৪ উইকেট। মার্শের রান ২০। সেই মার্শ পরে আউট হন ৯৬ রানে। ততক্ষণে অস্ট্রেলিয়ার লিড ২২৩ রানের। তৃতীয় দিন শেষে অস্ট্রেলিয়ার সংগ্রহ ৬ উইকেটে ১৮৭ রান। এগিয়ে আছে ২৪১ রানে।

এর আগে ৬ উইকেটে ১৯৪ রান নিয়ে ব্যাটিং করতে নামা পাকিস্তান ২১৫ রানে হারায় ৭ উইকেট। ৪২ রান করে কামিন্সের বলে ফেরেন মোহাম্মদ রিজওয়ান। রিজওয়ান ফিরে গেলেও আমের জামাল, আফ্রিদিদের ছোট ছোট জুটিতে পাকিস্তান ২৬৪ রান তুলতে পারে। অস্ট্রেলিয়ার হয়ে দশমবারের মতো ইনিংসে ৫ উইকেট নেন কামিন্স। লায়ন নেন ৪ উইকেট।

সংক্ষিপ্ত স্কোর
অস্ট্রেলিয়া ১ম ইনিংস: ৯৬.৫ ওভারে ৩১৮ (লাবুশেন ৬৩, খাজা ৪২) ও
অস্ট্রেলিয়া ২য় ইনিংস: ৬২.৩ ওভারে ১৬৭/৬ (মার্শ ৯৬, স্মিথ ৫০)
পাকিস্তান ১ম ইনিংস: ৭৩.৫ ওভারে ২৬৪ (শফিক ৬২, মাসুদ ৫৪)
*তৃতীয় দিন শেষ অস্ট্রেলিয়া ২৪১ রানে এগিয়ে।

ঢাকা/বিজয়

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়