ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

মাউন্ট মঙ্গানুইয়ে সিরিজে চোখ রেখে লড়বে বাংলাদেশ

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:২৮, ২৮ ডিসেম্বর ২০২৩   আপডেট: ২১:৩১, ২৮ ডিসেম্বর ২০২৩
মাউন্ট মঙ্গানুইয়ে সিরিজে চোখ রেখে লড়বে বাংলাদেশ

টেস্ট ক্রিকেটে বাংলাদেশের সেরা জয় কোনটি? দেশের মাটিতে অস্ট্রেলিয়া-ইংল্যান্ডকে হারালেও মাউন্ট মঙ্গানুইয়ে নিউ জিল্যান্ডের বিপক্ষে জয় থাকবে সবার উপরে। সেই মাউন্ট মঙ্গানুইয়ে আরেকটি ইতিহাসের সামনে দাঁড়িয়ে লাল সবুজের বাংলাদেশ। 

এবার হাতছানি টি-টোয়েন্টি সিরিজ জয়ের। শুক্রবার (২৮ ডিসেম্বর) তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের দ্বিতীয় ম্যাচে নিউ জিল্যান্ডের মুখোমুখি হবে বাংলাদেশ। বে ওভালে বাংলাদেশ সময় দুপুর ১২টা ১০ মিনিটে খেলাটি শুরু হবে। 

ম্যাকলিন পার্কে প্রথমটিতে জিতে বাংলাদেশ এগিয়ে আছে ১-০ ব্যবধানে। এবার নাজমুল হোসেন শান্তর দলের নজর এক ম্যাচ হাতে রেখে সিরিজ নিজেদের পকেটে নেওয়ার। 

যে কিউইদের বিপক্ষে এর আগে একটি টি-টোয়েন্টি ম্যাচও জেতেনি বাংলাদেশ, সেই তাদেরই বিপক্ষে কড়া নাড়ছে সিরিজ জয়ের সুযোগ। সহকারী কোচ নিক পোথাসের কণ্ঠেও একই সুর, ‘বিশ্বের অন্যতম সেরা দলের বিপক্ষে সিরিজ জয়ের সুবর্ণ সুযোগ। ছেলেদের আগের উদ্যম নিয়েই নামতে হবে। আপনি যে বল মোকাবিলা করছেন, শুধু সেটা নিয়েই ভাবতে পারেন। পরের ২ বল কী হবে তা ভাবতে পারবেন না, কারণ ভবিষ্যতের নিয়ন্ত্রণ আপনার হাতে নেই।’

ক্রিকেটের সংক্ষিপ্ত সংস্করণ টি-টোয়েন্টিতে জয়ের প্রধানতম মূল মন্ত্র হলো ফিয়ারলেস ক্রিকেট, ভয়ডর-হীন ক্রিকেট। বলে-ব্যাটে প্রথম টি-টোয়েন্টিতে এই প্রক্রিয়াতেই বিশ্বের অন্যতম সেরা দলকে ৫ উইকেটের ব্যবধানে হারাতে পেরেছে নাজমুল হোসেন শান্তর দল। 

দ্বিতীয় ম্যাচেও সেরা ফলের দিকে তাকিয়ে আছেন পোথাস, ‘আমরা তাই বর্তমান নিয়েই ভাবছি। আমরা অবশ্যই সেরা ফলাফলটা পেতে চাই। তবে ভুলে যাবেন না তারা বিশ্বের অন্যতম সেরা দল। এই চ্যালেঞ্জটা আমরা উপভোগ করছি।’

প্রথম ও দ্বিতীয় টি-টোয়েন্টির মাঝে ব্যবধান মাত্র ১ দিন। এই দিনটি শান্তদের কেটেছে নেপিয়ার থেকে শেষ দুই টি-টোয়েন্টির ভেন্যু মাউন্ট মঙ্গানুই ভ্রমণে। তাই নিজেদের ঝালানোর সুযোগ পাননি সফরকারীরা। তাতে কোনো সমস্যা দেখছেন না গুরু পোথাস। 

‘আজ (বৃহস্পতিবার) লম্বা ভ্রমণ হলো। এমন সূচিতে অভ্যস্ত থাকা আন্তর্জাতিক ক্রিকেটারদের দায়িত্ব। আপনি অনুশীলন করছেন কি না তা জরুরি নয়। বিশ্রাম নেওয়াটা জরুরি। সব সময় ম্যাচের আগে প্রস্তুতি নিতেই হবে এমন নয়।’

মাউন্ট মঙ্গানুইয়ে শুক্রবার বাধা হতে পারে বৃষ্টি। বেরসিক বৃষ্টি বাগড়া না দিলে হতে পারে দারুণ একটি ম্যাচ। এমনিতে বে ওভালের উইকেটে হতে পারে রানউৎসব। এখন পর্যন্ত ১০ টি-টোয়েন্টিতে প্রায় সব ম্যাচেই কোনো না কোনো ইনিংসে রান দুইশর কাছাকাছি গেছে। সর্বোচ্চ ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ২০১৮ সালে ২৪৩ রান করেছিল নিউ জিল্যান্ড। এবার নিউ জিল্যান্ড-বাংলাদেশের ব্যাটাররা কেমন করেন সেটিই দেখার। 

ঢাকা/রিয়াদ/এনএইচ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়