ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

সবাইকে ছাড়িয়ে বর্ষসেরা কোচ গার্দিওলা

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৫৪, ৩০ ডিসেম্বর ২০২৩   আপডেট: ১৪:০০, ৩০ ডিসেম্বর ২০২৩
সবাইকে ছাড়িয়ে বর্ষসেরা কোচ গার্দিওলা

চলতি বছরে কোচ হিসেবে বেশ সাফল্য দেখিয়েছেন ম্যানচেস্টার সিটির কোচ পেপ গার্দিওলা।ফলাফলও পেয়েছেন হাতেনাতে।ফুটবলের ইতিহাস ও রেকর্ড সংরক্ষণ সংস্থা ইন্টারন্যাশনাল ফেডারেশন অব ফুটবল হিস্ট্রি অ্যান্ড স্ট্যাটিসটিকস (আইএফএফএইচএস) ২০২৩ সালের সেরা ক্লাব কোচ হিসেবে বেছে নিয়েছে গার্দিওলাকে।

চলতি বছর ম্যানচেস্টার সিটিকে ৫টি শিরোপা জিতিয়েছেন তিনি। যেখানে চ্যাম্পিয়নস লিগ ও ক্লাব বিশ্বকাপও আছে। একমাত্র কোচ হিসেবে এ কীর্তি গড়েছেন এই স্প্যানিশ কোচ। তার আগে কেউ এক বছরে ট্রেবল সহ পাঁচটি শিরোপা জিততে পারেনি।

গার্দিওলাকে সেরা কোচ হিসেবে নির্বাচিত করতে খুব বেশি কষ্ট হয়নি আইএফএফএইচএসের। রেটিংয়ের দিকে তাকালে দেখা যায়, ২৮১ পয়েন্ট নিয়ে তালিকায় সবার ওপরে এই স্প্যানিশ কোচ। পয়েন্টের দিক থেকে তালিকায় গার্দিওলার ধারেকাছেও নেই অন্যরা।

এই তালিকায় গার্দিওলার সঙ্গে লড়াই করে দ্বিতীয় হয়েছেন রিয়াল মাদ্রিদ কোচ কার্লো আনচেলত্তি। পয়েন্ট বিবেচনায় নিলে গার্দিওলার চেয়ে যোজন যোজন ব্যবধানে পিছিয়ে আছেন এই ইতালিয়ান কোচ। আনচেলত্তির রেটিং মাত্র ৫৬। তৃতীয় হয়েছেন ৩৩ বছর পর নাপোলিকে প্রথম সিরি ‘আ’ শিরোপা জেতানো লুসিয়ানো স্পালেত্তি।

এই তালিকায় ৬ নম্বরে আছেন আর্সেনালের কোচ মিকেল আরতেতা (৩০)। বার্সেলোনাকে লা লিগা শিরোপা এনে দেওয়া জাভি হার্নান্দেজ ২৬ পয়েন্ট নিয়ে আছেন তালিকার ৭ নম্বরে।আটে আছেন সেল্টিক ও টটেনহামের দায়িত্ব পালন করা আগনে পোস্তেকগ্লুর। ৯ ও ১০ নম্বরে আছেন অ্যাস্টন ভিলার উনাই এমেরি এবং লিভারপুলের জার্গেন ক্লপ।

কোচদের মধ্যে শুধু বর্ষসেরাই নয়, সব মিলিয়েও সেরাদের সেরার তালিকায় স্থান করে নিয়েছেন গার্দিওলা। ৫২ বছর বয়সী এই কোচ এখন পর্যন্ত ৩টি চ্যাম্পিয়নস লিগ, ৪টি ক্লাব বিশ্বকাপ, ১১টি লিগ শিরোপাসহ ১৪ বছরে জিতেছেন ৩৭টি ট্রফি।

ঢাকা/বিজয়

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়