ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

ফিলিস্তিনের জন্য ‘মানবিক’ খাজার পাশে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:২৭, ৩ জানুয়ারি ২০২৪   আপডেট: ১০:৩৯, ৩ জানুয়ারি ২০২৪
ফিলিস্তিনের জন্য ‘মানবিক’ খাজার পাশে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী

ফিলিস্তিন ইস্যুতে নিজের অবস্থান জানিয়ে আইসিসি থেকে তিরস্কৃত হয়েছিলেন অস্ট্রেলিয়ার ক্রিকেটার উসমান খাজা। তবে পাশে পেয়েছিলেন কয়েকজন সতীর্থ ও দলের অধিনায়ক প্যাট কামিন্সকে। এবার দেশটির প্রধানমন্ত্রী অ্যান্থনি অ্যালবানিজকে পাশে পেলেন এই ক্রিকেটার। মানবিকতার পক্ষে দাঁড়ানোয় বাঁহাতি ওপেনারের প্রশংসা করেন অ্যালবানিজ।

সোমবার (১ জানুয়ারি) কিরিবিলি হাউজে অস্ট্রেলিয়া ও পাকিস্তান দলকে নিয়ে নতুন বছর স্বাগত জানানোর আয়োজনে উপস্থিত অ্যালবানিজ বলেন, ‘মানবিক মূল্যবোধের পক্ষে দাঁড়ানোর সাহসিকতা দেখানোয় খাজাকে আমি অভিনন্দন জানাতে চাই। সে সাহস দেখিয়েছে এবং পুরো দল তাকে যেভাবে সমর্থন দিয়েছে, দারুণ একটি বিষয়।’

পাকিস্তানের বিপক্ষে চলমান সিরিজের শুরু থেকেই ফিলিস্তিনের পক্ষে দাঁড়িয়েছেন খাজা। নিজের কেডস, ব্যাট বা জার্সিতে বিভিন্ন বার্তা দিয়ে নির্যাতিত মানুষের পক্ষে দাঁড়ানোর চেষ্টা করেছেন অজি ওপেনার। প্রতিবারই তাকে নিয়মের বেড়াজালে আটকে দিয়েছে আইসিসি। 

সবশেষ ম্যাচে অদ্ভূত পন্থা অবলম্বন করেন খাজা। কেডসে নিজের দুই মেয়ের নাম লিখে খেলেছেন এই বাঁহাতি ওপেনার। মূলত, নিজের দুই শিশু সন্তানের দ্বারা গাজায় নির্যাতিত শিশুদের বুঝিয়েছেন ধারণা করা হয়য়। এবার অবশ্য আর তাকে কোনোপ্রকার বাধা দেয়নি বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রিত সংস্থা।

খাজার এমন কাজকে পূর্ণ সমর্থন জানিয়েছে ক্রিকেট অস্ট্রেলিয়া ও জাতীয় দল। অধিনায়ক কামিন্স সংবাদ সম্মেলনে জোরাল আওয়াজ তুলেছেন সতীর্থের পক্ষে। এমনকি তাকে আটকানোয় আইসিসিকে রীতিমতো এক হাত নিয়েছেন ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তি ফাস্ট বোলার মাইকেল হোল্ডিং।

এর আগে পার্থে সিরিজের প্রথম ম্যাচের আগে কেডসে ‘স্বাধীনতা একটি মানবাধিকার’ ও ‘প্রতিটি জীবনই সমান মূল্যবান’ বার্তা লিখে অনুশীলন করেন খাওয়াজা। তার এই বার্তা নিয়ে আইসিসি আপত্তি জানানোয় ওই ম্যাচে বাহুতে কালো ব্যান্ড পরে খেলেন খাজা। সেটা নিয়েও আইসিসি অভিযোগ তুললে তিনি আইসিসির অভিযোগের বিরুদ্ধেও লড়াইয়ের ঘোষণা দেন।

ঢাকা/বিজয়

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়