ঢাকা     শনিবার   ০৬ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২২ ১৪৩১

এবার অস্ট্রেলিয়ায় আম্পায়ারিং করবেন শরফুদ্দৌলা

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৩৪, ৪ জানুয়ারি ২০২৪   আপডেট: ১১:৩৪, ৪ জানুয়ারি ২০২৪
এবার অস্ট্রেলিয়ায় আম্পায়ারিং করবেন শরফুদ্দৌলা

সবশেষ ওয়ানডে বিশ্বকাপে আম্পায়ার হিসেবে দারুণ পারদর্শিতা দেখিয়েছেন বাংলাদেশি আম্পায়ার শরফুদ্দৌলা ইবনে শহীদ সৈকত। প্রথম বাংলাদেশি হিসেবে বিশ্ব আসরে ম্যাচ পরিচালনা করেছিলেন তিনি। এবার তার মুকুটে যোগ হতে যাচ্ছে আরও একটি পালক। বিদেশের মাটিতে প্রথম নিরপেক্ষ আম্পায়ার হিসেবে ম্যাচ পরিচালনা করতে যাচ্ছেন শরফুদ্দৌলা।

টেস্ট ম্যাচ পরিচালনা অবশ্য শরফুদ্দৌলার জন্য নতুন কিছু নয়। তবে আগের সবগুলোই ছিলো দেশের মাটিতে। বাংলাদেশে ৯টি টেস্ট ম্যাচে আম্পায়ারিং করেছেন তিনি। এবারই প্রথম দেশের বাইরে নিরপেক্ষ সিরিজ পরিচালনা করতে যাচ্ছেন এই আম্পায়ার। এ মাসের শেষ দিকে অস্ট্রেলিয়া-ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার টেস্ট সিরিজে আম্পায়ার হিসেবে দায়িত্ব থাকবেন তিনি। 

আগামী ১৭ জানুয়ারি অ্যাডিলেডে সিরিজের প্রথম টেস্টে থার্ড আম্পায়ার থাকবেন সৈকত। পরের দিবারাত্রীর টেস্টে ব্রিসবেনে থাকবেন অনফিল্ড আম্পায়ার হিসেবে। এছাড়া দল দুটির মধ্যকার তিনটি ওয়ানডে ম্যাচের সিরিজেও ৪৪ বছর বয়সী এই আম্পায়ারকে ম্যাচ পরিচালনায় দেখা যাবে।

এর আগে বাংলাদেশের হয়ে বিদেশের মাটিতে প্রথম নিরপেক্ষ আম্পায়ার হিসেবে ম্যাচ পরিচালনা করেছিলেন এনামুল হক মনি। ২০১২ সালে নেপিয়ারে নিউ জিল্যান্ড ও জিম্বাবুয়ের মধ্যকার একমাত্র টেস্টে নিরপেক্ষ আম্পায়ার হিসেবে ম্যাচ পরিচালনা করেন এনামুল হক।

ভারতের অনুষ্ঠিত হওয়া বিশ্বকাপের সবশেষ আসরে অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড ম্যাচসহ মোট পাঁচটি ম্যাচে আম্পায়ারের দায়িত্বে ছিলেন শরফুদ্দৌলা। পাশাপাশি ইংল্যান্ড-নিউজিল্যান্ড উদ্বোধনী ম্যাচসহ তিনটি ম্যাচে চতুর্থ আম্পায়ার ও আরও তিনটি ম্যাচে টেলিভিশন আম্পায়ারের দায়িত্ব পালন করেছিলেন।

আম্পায়ারিং ক্যারিয়ারে এখন পর্যন্ত ক্রিকেটে ১৩টি টেস্ট, ৮৫টি ওয়ানডে এবং ৫৯টি আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ পরিচালনা করেছেন শরফুদ্দৌলা। ছেলেদের আন্তর্জাতিক ক্রিকেটে প্রথম বাংলাদেশি আম্পায়ার হিসেবে ১০০টি ম্যাচ পরিচালনা করা একমাত্র আম্পায়ারও তিনি।

ঢাকা/বিজয়

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়