ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

ওয়ালটন আন্তর্জাতিক রেটিং দাবায় সাজিদ চ্যাম্পিয়ন

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:২৬, ৫ জানুয়ারি ২০২৪  
ওয়ালটন আন্তর্জাতিক রেটিং দাবায় সাজিদ চ্যাম্পিয়ন

‘ওয়ালটন আন্তর্জাতিক রেটিং দাবা প্রতিযোগিতা-২০২৩’ আজ শুক্রবার (০৫ জানুয়ারি) শেষ হয়েছে। এবারের প্রতিযোগিতায় বাংলাদেশ পুলিশের ক্যান্ডিডেট মাস্টার সাকলাইন মোস্তফা সাজিদ চ্যাম্পিয়ন হবার গৌরব অর্জন করেন। তিনি ৯ খেলার সাড়ে সাত পয়েন্ট পেয়ে শিরেপা জয় করেন। একই পয়েন্ট পেয়ে বাংলাদেশ আনসারের গ্র্যান্ড মাস্টার জিয়াউর রহমান রানার-আপ হয়েছেন।

তাদের দুজনের পয়েন্ট সমান হলে টাইব্রেকিংয়ের বুশলজ কাট ওয়ান পদ্ধতিতে ৪৮.৫ স্কোর পেয়ে সাজিদ চ্যাম্পিয়ন ও ৪৬.৫ স্কোর নিয়ে জিয়াউর রহমান রানার-আপ হন। 

সাত পয়েন্ট করে অর্জন করেন ৬ জন খেলোয়াড়। টাইব্রেকিং পদ্ধতিতে বাংলাদেশ আনসারের ফিদে মাস্টার তাহসিন তাজওয়ার জিয়া তৃতীয়, বাংলাদেশ নৌবাহিনীর ফিদে মাস্টার মনন রেজা নীড় চতুর্থ, সাইফ স্পোটির্ং ক্লাবের ফিদে মাস্টার সুব্রত বিশ্বাস পঞ্চম, বাংলাদেশ নৌবাহিনীর ফিদে মাস্টার মো. শরীফ হোসেন ষষ্ঠ, বাংলাদেশ নৌবাহিনীর ফিদে মাস্টার সেখ নাসির আহমেদ সপ্তম ও বাংলাদেশ পুলিশের ফিদে মাস্টার মেহেদী হাসান পরাগ অষ্টম স্থান লাভ করেন।

সাড়ে ছয় পয়েন্ট করে নিয়ে টাইব্রেকিংয়ে বাংলাদেশ নৌবাহিনীর আন্তর্জাতিক মাস্টার মোহাম্মদ মিনহাজ উদ্দিন নবম ও জনতা ব্যাংক অফিসার ওয়েলফেয়ার সোসাইটির ফিদে মাস্টার সৈয়দ মাহফুজুর রহমান দশম হন।

রেটিং ক্যাটাগরির বিশেষ পুরস্কার লাভ করেন যথাক্রমে- চট্টগ্রামের মো. রাব্বি সেলিম, মানহা’স ক্যাসেলের ফিদে মাস্টার সোহেল চৌধুরী, বাংলাদেশ নৌবাহিনীর মহিলা ফিদে মাস্টার ওয়াদিফা আহমেদ, কাজী মো. মাহবুব আফজাল, মো. আনোয়ার হোসেন দুলাল ও আরাবি জাবায়ের মাহমুদ।

বিশেষ মহিলা পুরস্কার পান নুশরাত জাহান লিজা, সেরা ক্যাডেট মহিলা ফিদে মাস্টার ওয়ারসিয়া খুশবু, সেরা ইয়ুথ স্বর্নাভো চৌধুরী এবং ৫০ উর্ধ্ব পুরস্কার পান তিতাস ক্লাবের ফিদে মাস্টার মো. সায়েফ উদ্দীন।

৯ রাউন্ড সুইস-লিগ পদ্ধতিতে অনুষ্ঠিত সাতদিন ব্যাপী এ প্রতিযোগিতার বিজয়ীদের মোট নগদ এক লক্ষ ছিয়াত্তর হাজার টাকা অর্থ পুরস্কার দেওয়া হয়।

শেষ রাউন্ডের খেলা শেষে বিকেলে পুরস্কার বিতরনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। ওয়ালটনের জ্যেষ্ঠ নির্বাহী পরিচালক এফ.এম. ইকবাল বিন আনোয়ার (ডন) প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন। বাংলাদেশ দাবা ফেডারেশনের কার্যনির্বাহী কমিটির সদস্য আন্তর্জাতিক অর্গানাইজার মাহমুদা হক চৌধুরী মলির সভাপতিত্বে অনুষ্ঠিত এ অনুষ্ঠানে বক্তব্য রাখেন আন্তর্জাতিক দাবা বিচারক মো. হারুন অর রশিদ, গ্র্যান্ড মাস্টার জিয়াউর রহমান ও আন্তর্জাতিক মাস্টার আবু সুফিয়ান শাকিল।

এই প্রতিযোগিতার মিডিয়া পার্টনার ছিল এটিএন বাংলা, এটিএন নিউজ ও আরটিভি। ইভেন্ট পার্টনার ছিল মার্সেল। আর অনলাইন পার্টনার ছিল রাইজিংবিডি ডটকম।

ঢাকা/আমিনুল

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়