ঢাকা     শনিবার   ০৬ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২২ ১৪৩১

ব্রাজিলের ভারপ্রাপ্ত কোচ বরখাস্ত

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:১৬, ৬ জানুয়ারি ২০২৪  
ব্রাজিলের ভারপ্রাপ্ত কোচ বরখাস্ত

ব্রাজিল জাতীয় ফুটবল দলের ভারপ্রাপ্ত কোচ ফার্নান্দো দিনিজকে বরখাস্ত করেছে ব্রাজিল। স্থানীয় সময় শুক্রবার ব্রাজিল ফুটবল কনফেডারেশন (সিবিএফ) এক বিবৃতি দিয়ে তাকে বরখাস্ত করার বিষয়টি জানায়। সিবিএফ সভাপতি এডনালদো রদ্রিগেস তাকে জানিয়ে দিয়েছেন যে, তারা স্থায়ী কোচ নিয়োগের প্রক্রিয়া শুরু করতে চায়।

কনফেডারেশন এক বিবৃতিতে দিনিজকে ধন্যবাদ জানিয়ে লিখে, ‘সিবিএফ ফার্নান্দো দিনিজকে তার কাজের জন্য, তার সমস্ত নিষ্ঠা ও গুরুত্বের জন্য এবং ব্রাজিলের জাতীয় দলকে পুনর্নবীকরণ করার চ্যালেঞ্জের জন্য ধন্যবাদ জানাতে চায়। বিশেষ করে যে সময়কালে তিনি দলের দায়িত্বে ছিলেন। আমরা ফার্নান্দো দিনিজের সৌভাগ্য ও শুভ কামনা করি।’

গেল বছরের জুলাইতে এক বছরের চুক্তিতে তাকে নিয়োগ দিয়েছিল ব্রাজিল। দিনিজ অবশ্য সিবিএফকে জানিয়েছিলেন যে হয় তাকে স্থায়ী নিয়োগ দিক না হয় সরিয়ে দিক। সিবিএফ দ্বিতীয়টি বেছে নেয়। তবে জানা গেছে, তার তত্ত্বাবধানে ব্রাজিল দল বিশ্বকাপ বাছাইপর্বে সুবিধা করতে না পারায় তাকে সরিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেয় সিবিএফ।

অবশ্য রিও ডি জেনিরোর ক্লাব ফ্লুমিনেন্সের এই ৪৯ বছর বয়সী কোচকে নিয়ে ব্রাজিলের ভক্ত-সমর্থকরা বেশ আশাবাদী হয়ে উঠেছিলেন। তারা ধরে নিয়েছিলেন তার হাত ধরে ব্রাজিল দলে আবার ‘সাম্বা ফুটবল’ ফিরবে। আবার ফিরবে সেই জৌলুস। কিন্তু কাঙ্খিত গতি পায়নি তার কৌশল। যে কারণে বাছাইপর্বে সুবিধা করতে পারেনি সেলেসাওরা। বর্তমানে বিশ্বকাপ বাছাইপর্বের পয়েন্ট টেবিলের ষষ্ঠ স্থানে আছে ব্রাজিল। যা দক্ষিণ আফ্রিকা অঞ্চল থেকে সরাসরি বিশ্বকাপে খেলার সুযোগ পাওয়ার সর্বশেষ স্থান। এর একধাপ নিচে নামলে মহাদেশীয় প্লে-অফ খেলতে হবে ভিনিসিউস-নেইমার-রদ্রিগোদের।

জানা গেছে, দিনিজকে বরখাস্ত করে রিয়াল মাদ্রিদের কোচ কার্লো আনচেলোত্তিকে নিয়োগ দিতে চেষ্টা করবে সিবিএফ। রিয়ালের সঙ্গে তার চুক্তির মেয়াদ শেষ হলেই নিয়োগ দেওয়া হবে আনচেলোত্তিকে। অবশ্য গেল সপ্তাহে আনচেলোত্তি রিয়ালের সঙ্গে নতুন এক চুক্তিতে স্বাক্ষর করেন। যেটার মেয়াদ ২০২৬ সাল পর্যন্ত।

সেক্ষেত্রে ব্রাজিল অবশ্য বিকল্প ভেবে রেখেছে। আনচেলোত্তিকে না পাওয়া পর্যন্ত তারা সাও পাওলোর কোচ ডরভিল জুনিয়রকে দায়িত্ব দিতে চাচ্ছে ব্রাজিল দলের। তাকে নিয়োগ দেওয়ার বিষয় নিয়ে ইতোমধ্যে সভাপতি রদ্রিগেস কথাও বলেছেন ক্লাবটির সঙ্গে। অবশ্য সাও পাওলো এমনি এমনি ছাড়বে না ডরভিলকে। তারা ৪.৫ মিলিয়ন ব্রাজিলিয়ান ডলার দাবি করেছে সিবিএফ-এর কাছে।

ডরভিলের তত্ত্বাবধানে জুলাইতে অনুষ্ঠিত হতে যাওয়া কোপা আমেরিকায় খেলবে ব্রাজিল। সেখানে যদি ভালো ফল পাওয়া যায় তাহলে ডরভিলকে নিয়ে ভবিষ্যতে আরও আগানোর বিষয়টি নিয়ে ভাববে সিবিএফ।

ঢাকা/আমিনুল

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়