ঢাকা     মঙ্গলবার   ২৪ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ৯ ১৪৩১

ছক্কার বন্যা বইয়ে অ্যালেনের বিশ্বরেকর্ড

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৩৭, ১৭ জানুয়ারি ২০২৪   আপডেট: ১১:৩৬, ১৭ জানুয়ারি ২০২৪
ছক্কার বন্যা বইয়ে অ্যালেনের বিশ্বরেকর্ড

টি-টোয়েন্টি চার-ছক্কার খেলা। তিন বছর আগে আফগানিস্তানের হজরতুল্লাহ জাজাই এই ফরম্যাটে সর্বোচ্চ ছক্কার রেকর্ড গড়লেন। তখনই ধরে নেওয়া হয়েছিল, এই রেকর্ডও ভাঙতে যাচ্ছে। হলো সেটাই। পাকিস্তানের বিপক্ষে সিরিজে ছক্কার বন্যা বইয়ে দিয়ে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে নতুন বিশ্বরেকর্ড গড়লেন নিউ জিল্যান্ডের ফিন অ্যালেন। 

বুধবার (১৭ জানুয়ারি)পাকিস্তানের বিপক্ষে পাঁচ ম্যাচ সিরিজের তৃতীয় টি-টোয়েন্টিতে এই রেকর্ড গড়েন অ্যালেন। ম্যাচে ওপেনিং করতে নেমে ৬২ বলে ১৬টি ছয় ও ৫টি চারের মারে ১৩৭ রানের ঝোড়ো ইনিংস খেলেছেন এই ডানহাতি ব্যাটসম্যান।

এই ইনিংস খেলার পথে অ্যালেন পেছনে ফেলেছেন জাজাইকে। এতোদিন আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে এক ইনিংসে সবচেয়ে বেশি ছক্কার রেকর্ডটি তার দখলে ছিলো। আফগানিস্তানের এ ওপেনার ২০১৯ সালে দেরাদুনে আয়ারল্যান্ডের বিপক্ষে ১৬২ রানের ইনিংস খেলার পথে মেরেছিলেন ১৬টি ছয়। 

আরো পড়ুন:

এদিকে অ্যালেনের ১৩৭ রান আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে নিউ জিল্যান্ডের ব্যক্তিগত সর্বোচ্চ ইনিংসও। পেছনে ফেলেছেন সাবেক কিউই ওপেনার ও বর্তমান ইংল্যান্ডের কোচ ব্রেন্ডন ম্যাককালামের রেকর্ড। ২০১২ টি-টোয়েন্টি বিশ্বকাপে পাল্লেকেলেতে বাংলাদেশের বিপক্ষে ৫৮ বলে ১২৩ রান করেছিলেন ম্যাককালাম।

এই রেকর্ড গড়ার পথে আরও আরেকটি রেকর্ড ভেঙ্গে যান অ্যালেন। অ্যালেন তিন অঙ্ক স্পর্শ করেন ৪৮ বলে। নিউজিল্যান্ডের হয়ে এটি তৃতীয় দ্রুততম। গ্লেন ফিলিপস ৪৬ বলে এবং কলিন মানরো ৪৭ বলে শতক করেছিলেন। দুটোই মাউন্ট মঙ্গানুইয়ে, ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। 

অ্যালেনের বিশ্ব রেকর্ডের দিনে ৪৫ রানের জয়ে সিরিজ নিজেদের করে নিয়েছে নিউ জিল্যান্ড। প্রথমে ব্যাট করে ৭ উইকেটে ২২৪ রান তুলেছে নিউজিল্যান্ড। রান তাড়া করতে নেমে ২০ ওভারে ৭ উইকেট হারিয়ে ১৭৯ রানে থেমেছে পাকিস্তানের ইনিংস।

ঢাকা/বিজয়


সর্বশেষ

পাঠকপ্রিয়