ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

কেমন হলো তাদের মাঠে ফেরা?

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:১০, ২১ জানুয়ারি ২০২৪   আপডেট: ২১:৫২, ২১ জানুয়ারি ২০২৪
কেমন হলো তাদের মাঠে ফেরা?

বছর পেরিয়ে আবার শুরু হয়েছে বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল)। প্রথম দুদিনের খেলায় তেমন উত্তেজনা না ছড়ালেও চার ম্যাচ দিয়ে আবার ক্রিকেটের মঞ্চে ফিরেছেন বাংলাদেশের সব তারকা ক্রিকেটাররা। কেউ লম্বা সময় পর মাঠে ফিরেছেন। কেউ ফিরেছেন ইনজুরি কাটিয়ে। তাতে মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়াম আবার ক্রিকেটারদের পদচারণায় মুখরিত হয়ে উঠেছে। 

মাঠে ফেরা ক্রিকেটারদের তালিকায় নিশ্চিতভাবেই বড় নাম মাশরাফি বিন মুর্তজা, সাকিব আল হাসান ও তামিম ইকবাল। ২৫০ দিন পর প্রতিযোগিতামূলক ক্রিকেটে ফিরেছেন মাশরাফি। সিলেট সিক্সার্সের অধিনায়ক হয়েই মাশরাফি বিপিএলে পা রেখেছেন। যদিও হাঁটুর চোটে তার খেলা নিয়ে ছিল অনিশ্চয়তা। কিন্তু মাঠে ফিরে প্রথম বলে উইকেট নিয়ে মাশরাফি চমকে দিয়েছেন সবাইকে।

অবশ্য জিততে পারেনি তার দল সিলেট। ফেরার ম্যাচে মাশরাফি ২.৩ ওভারে ২৫ রানে ১ উইকেট পেয়েছেন। তবে তার বোলিং নিয়ে চারিদিকে নানা কথাও উঠছে। কয়েক কদম দৌড়ে যেভাবে বোলিং করেছেন তা যেন বিপিএলের আসল চেহারাটাই ফুটিয়ে তুলেছে। ঢাকা লিগের পর মাশরাফি খেলার কোথাও ছিলেন না। গত মে মাসের পর তেমন কাজ করেননি নিজের বোলিং কিংবা ফিটনেস নেই।

হাঁটুর চোট মাস দুয়েক আগে ধরা দেয়। চিকিৎসকের সঙ্গে পরামর্শও করেছেন। এজন্য তাকে ছুঁড়ি কাচির নিচে আবার যেতে হতে পারে। যদি এখন সেই চিকিৎসা নিতেন তাহলে খেলা হতো না বিপিএল।

এদিকে শোনা যাচ্ছে, বিপিএল তার খেলার তেমন ইচ্ছাও ছিল না। কিন্তু ফ্র্যাঞ্চাইজির জোরাজুরিতেই মাশরাফি মাঠে নেমেছেন। এ সময়ে এসে পারফরম্যান্স কিংবা চোট যে মাশরাফির ক্যারিয়ারে খুব একটা প্রভাব ফেলবে না তা স্পষ্ট। নিজেও বলেছেন এমন কথা, ‘ডাজেন্ট মেইক এনি সেন্স ম্যাচ না জিতলে তো আসলে লাভ নাই। আর এখানে তো আমার ওই ক্যারিয়ারও নাই। এগুলো কোনো ম্যাটার করে না।’ 

মাশরাফির মতো না হলেও তামিমও ছিলেন না খেলার মাঝে। বিশ্বকাপের আগে নিউ জিল্যান্ডের বিপক্ষে ঘরের মাঠে সিরিজে তাকে দেখা গিয়েছিল। ১১৮ দিন পর তামিম আবার নেমেছেন ২২ গজে। ফিরে রান পেয়েছেন। ফরচুন বরিশালের অধিনায়ক ২৪ বলে ৫ চার ও ১ ছক্কায় ৩৫ রান করে নিজের ফেরার বার্তা ভালোভাবে দিয়েছেন।

বিশ্বকাপে তামিমের খেলা হয়নি। এরপর নিউ জিল্যান্ডের বিপক্ষে ফিরতি সফরেও ছিলেন না। কোমড়ের চোট ও খেলার ভেতরে না থাকায় তামিম খেলেননি জাতীয় ক্রিকেট লিগ ও বিসিএলেও। বিপিএলের আগে কয়েকদিনের অনুশীলন শেষে তামিম ফেরেন ২২ গজে। ফেরার ম্যাচে নিজের ব্যাটিং নিয়ে তামিম সন্তুষ্টি প্রকাশ করেছেন, ‘এটা খুবই চ্যালেঞ্জিং আমার কাছে মনে হয়। কারণ, তিন-সাড়ে তিন মাস পর কম্পিটিটিভ ক্রিকেট খেলা। এর মাঝখানে সত্যি কথা বলতে আমি দুই-আড়াই মাস কোনো ট্রেনিংই করিনি। শেষ দুই সপ্তাহ যা করা… যতই ম্যাচ খেলেন না কেন নার্ভ তো থাকবেই। তবে আমার কাছে মনে হয় অধিনায়ক ও খেলোয়াড় হিসেবে যে শুরুটা প্রয়োজন ছিল সেটা হয়েছে। এটা ভালো শুরু, আমি খুশি।’

চোটের কারণে সাকিব আল হাসান বিশ্বকাপের শেষ ম্যাচ মিস করেন। ৭৪ দিন পর সাকিব ফিরেছেন প্রতিযোগিমূলক ক্রিকেটে। এ সময়ে সাকিব রাজনীতির ময়দানে মাঠে নামেন। জাতীয় নির্বাচনে অংশ নিয়ে সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন। রংপুর রাইডার্সের হয়ে সাকিব মাঠে ফিরলেও সুখকর হয়নি তার পর্দাপন। ব্যাটিংয়ে রান পাননি। ২ রানে ফিরেছেন খালেদের ইনসুইং ডেলিভারিতে। তবে বোলিংয়ে পেয়েছেন ২ উইকেট।

অবশ্য ব্যাট-বলের পারফরম্যান্সের থেকেও তার জন্য গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে চোখে অস্বস্তি। মাঠে ফিরে চোখের জটিলতায় ভুগছেন সাকিব। বিশ্বকাপ চলাকালীন ভারতে চোখ দেখিয়েছিলেন। কিছুদিন আগে লন্ডনে গিয়ে চোখের বিশেষজ্ঞ দেখিয়ে এসেছেন। প্রথম ম্যাচ খেলে সাকিব আজ উড়াল দিয়েছেন সিঙ্গাপুরে। এজন্য অন্তত ৩ ম্যাচ মিস করতে যাচ্ছেন তিনি। চোট কাটিয়ে ফিরেছেন মাহমুদউল্লাহ রিয়াদও। বিশ্বকাপের শেষ ম্যাচে কাঁধে চোট পেয়ে ছিটকে গিয়েছিলেন। এজন্য নিউ জিল্যান্ডের বিপক্ষে সিরিজ খেলতে পারেননি।

নিজের ফেরা রাঙিয়েছেন মাহমুদউল্লাহ। ফরচুন বরিশালের হয়ে মাঠে নেমে শেষ দিকে দুই ছক্কা হাঁকিয়ে জয়ের পথ মসৃণ করেন। অপরাজিত থাকেন ১১ বলে ১৯ রান করে।

বাংলাদেশের ক্রিকেটের প্রাণভোমরা তারা। তাদের মাঠে নামা মানে বিপিএলের রঙকে আরো গাঢ় করে দেওয়া। কিন্তু মাঠের ক্রিকেটে পারফরম্যান্সই শেষ কথা। পারফর্ম করতে না পারলে সমালোচনা শুনতে হবে। আবার পারফর্ম করতে পারলে মিলবে করতালি।

ইয়াসিন/আমিনুল

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়