ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

আয়ারল্যান্ডকে হারিয়ে সুপার সিক্সে এক পা বাংলাদেশের

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৩৯, ২২ জানুয়ারি ২০২৪   আপডেট: ২১:৫২, ২২ জানুয়ারি ২০২৪
আয়ারল্যান্ডকে হারিয়ে সুপার সিক্সে এক পা বাংলাদেশের

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের গ্রুপপর্বের দ্বিতীয় ম্যাচে আয়ারল্যান্ডকে ৬ উইকেটে হারিয়েছে বাংলাদেশ। আজ সোমবার দুপুরে দক্ষিণ আফ্রিকার ব্লুমফন্টেইনে টস হেরে আয়ারল্যান্ড ব্যাট করতে নামে। ৮ উইকেটে তারা করে ২৩৫ রান। জবাবে ৪৬.৫ ওভারে ৪ উইকেট হারিয়ে ২৩৯ রান করে জয় নিশ্চিত করে বাংলাদেশের যুবারা।

এই জয়ে সুপার সিক্সে এক পা দিয়ে রাখলো বাংলাদেশ। কারণ, গ্রুপপর্বের শেষ ম্যাচ তারা খেলবে অপেক্ষাকৃত দুর্বল প্রতিপক্ষ যুক্তরাষ্ট্রের বিপক্ষে। আর আয়ারল্যান্ড খেলবে শক্তিশালী ভারতের বিপক্ষে।

এদিন আয়ারল্যান্ডের ছুড়ে দেওয়া ২৩৬ রান তাড়া করতে নেমে শুরুটা ভালো করে বাংলাদেশ। বিনা উইকেটে তোলে ৯০ রান। এরপর দ্রুত চারটি উইকেট হারায়। ৯০ রানের মাথায় আদিল বিন সিদ্দিক (৩৬), ১০৭ রানে আশিকুর রহমান শিবলি (৪৪), ১২৮ রানে আরিফুল ইসলাম (১৩) ও ১৩০ রানের সময় আউট হন মো. রিজওয়ান চৌধুরী (২১)।

সেখান থেকে হাল ধরেন আহরার আমিন ও মোহাম্মদ শিহাব জেমস। পঞ্চম উইকেটে তারা দুজন ১১৬ বলে অবিচ্ছিন্ন ১০৯ রানের জুটি গড়ে দলকে জিতিয়ে মাঠ ছাড়েন। আহরার ৩ চার ও ১ ছক্কায় ৪৫ ও শিহাব ৫ চারে ৫৫ রানে অপরাজিত থাকেন।

বাংলাদেশের যে চারটি উইকেটের পতন ঘটেছে তার ২টি নিয়েছেন স্কট ম্যাকবেথ। আর ১টি করে নিয়েছেন জন ম্যাকনেলি ও ম্যাথিউ ওয়েল্ডন।

গ্রুপপর্বের শেষ ম্যাচে শুক্রবার দুপুরে যুক্তরাষ্ট্রের যুবাদের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশের যুবারা।

আয়ারল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের দারুণ সূচনা:
আয়ারল্যান্ডের ছুড়ে দেওয়া ২৩৬ রানের টার্গেট তাড়া করতে নেমে দারুণ সূচনা করেছে বাংলাদেশের যুবারা। বিনা উইকেটে তারা তোলে ৯০ রান। এ রিপোর্ট লেখা পর্যন্ত ১ উইকেট হারিয়ে শতরান পেরিয়েছে। আশিকুর রহমান শিবলি ৪৪ ও মো. রিজওয়ান চৌধুরী ৭ রান নিয়ে ব্যাট করছেন। দলীয় ৯০ রানের মাথায় ব্যক্তিগত ৩৬ রানে আউট হন আদিল বিন সিদ্দিক।

জিততে ২৯ ওভারে বাংলাদেশের প্রয়োজন আরও ১৩৬ রান।

হিল্টনের ব্যাটে বাংলাদেশকে চ্যালেঞ্জ ছুড়লো আয়ারল্যান্ড:
অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের প্রথম ম্যাচে ভারতের বিপক্ষে হেরে যায় বাংলাদেশ। তাতে আয়ারল্যান্ডের বিপক্ষের আজকের ম্যাচটি গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়ায়।

এই ম্যাচে টস জিতে আইরিশ যুবাদের ব্যাটিংয়ে পাঠিয়ে শুরুতে ভালোই চেপে ধরেছিল। তাতে মনে হচ্ছিল তাদের দলীয় সংগ্রহ হয়তো ২০০-ও যাবে না। কিন্তু কিয়ান হিল্টনের খেলা অনবদ্য ৯০ রানের ইনিংসে ভর করে বাংলাদেশকে চ্যালেঞ্জিং টার্গেট ছুড়ে দিয়েছে আয়ারল্যান্ড।

৫০ ওভারে ৮ উইকেট হারিয়ে তারা করেছে ২৩৫ রান। জিতে টিকে থাকতে বাংলাদেশকে করতে হবে ২৩৬ রান।

হিল্টন-স্কটের ব্যাটে ২০০ পেরুলো আয়ারল্যান্ড:
১০০ রানের আগেই ৪ উইকেট হারিয়ে বসা আয়ারল্যান্ড যুবারা পঞ্চম উইকেটে ঘুরে দাঁড়ায়। কিয়ান হিল্টন ও স্কট ম্যাকবেথ ৭৭ রানের জুটি গড়ে বিপর্যয় সামাল দেন। তাদের দুজনের ব্যাটে ভিত পেয়ে ২০০ রান পেরিয়েছে আয়ারল্যান্ড। ম্যাকবেথ দলীয় ১৭৪ রানের মাথায় আউট হন মাহফুজুর রহমান রাব্বির বলে কট অ্যান্ড বোল্ড হয়ে। ৩ চারে ৩৪ রান আসে তার ব্যাট থেকে। এরপর হিল্টন ও জন ম্যাকনেলি ষষ্ঠ উইকেটে দলীয় সংগ্রহ ২০০ পার করেন। এ রিপোর্ট লেখা পর্যন্ত হিল্টন ৯ চার ও ১ ছক্কায় ৭৭ রানে অপরাজিত আছেন। তাকে দারুণ সঙ্গ দেওয়া ম্যাকনেলি ১৭ রানে অপরাজিত আছেন।

একশর আগে ৪ উইকেট হারিয়ে চাপে আয়ারল্যান্ড:

যুব বিশ্বকাপে আজ বাঁচা-মরার লরাইয়ে মাঠে নেমেছে বাংলাদেশ। আসরে টিকে থাকতে হলে আয়ারল্যান্ডের বিপক্ষে এই ম্যাচে জেতার কোনো বিকল্প নেই বাংলাদেশের সামনে। এমন ম্যাচে শুরুতে আইরিশদের চাপ রাখলেও ধীরে ধীরে সেই চাপ কাটিয়ে এগিয়ে যাচ্ছিলো আয়ারল্যান্ড। তবে আবারও ঝেঁকে বসেছে বাংলাদেশ।

এই প্রতিবেদন লেখা পর্যন্ত আয়ারল্যান্ডের সংগ্রহ ২৫ ওভারে ৪ উইকেট হারিয়ে ৯৬ রান। উইকেটে আছেন দুই ব্যাটসম্যান কুয়ান হিলটন ও স্কট ম্যাকবিথ।

টস হেরে ব্যাট করতে নেমে শুরুতেই বাংলাদেশের বোলারদের চাপের মুখে পড়ে আয়ারল্যান্ড। আইরিশদের রানের লাগাম টেনে ধরেন মারুফ মৃধা ও বর্ষণ। চাপ সামলাতে না পেরে ২৬ রানে প্রথম উইকেট হারায় আয়ারল্যান্ড। রায়ান হান্টারকে (৯) ফেরান আগের ম্যাচে ফাইফার নেওয়া মারুফ মৃধা।

এরপর ৪৫ রানের মাথায় দ্বিতীয় উইকেট হারায় আয়ারল্যান্ড। গাভীন রোলস্টোনকে (৫) বিদায় করেন শেখ পারভেজ জীবন। এক প্রান্ত আগলে ছিলেন জর্ডান নীল (৩১)। তাকেও টিকতে দেননি রাফি। শেষে রোক্সকে ১৩ রানে বোল্ড করেন জীবন।তাতে একশর আগেই ৪ উইকেট হারায় আইরিশরা। 

ঢাকা/আমিনুল/বিজয়

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়