ঢাকা     সোমবার   ০১ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৭ ১৪৩১

মিরপুরের উইকেট নয়, ব্যাটারদের দোষ দেখছেন তারা

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:০০, ২২ জানুয়ারি ২০২৪   আপডেট: ২০:২৯, ২২ জানুয়ারি ২০২৪
মিরপুরের উইকেট নয়, ব্যাটারদের দোষ দেখছেন তারা

বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) দশম আসরের খেলা তৃতীয় দিনের মতো মাঠে গড়িয়েছে। তিনদিন না পেরোতেই চিরাচরিত রান খরা নিয়ে উঠেছে প্রশ্ন। বিশেষ করে দিনের প্রথম ম্যাচে, এখন পর্যন্ত আগে ব্যাটিং করা কোনো দল দেড়’শ কিংবা তার বেশি রানের লক্ষ্য দিতে পারেনি।

রাতের খেলায় প্রথম দিন রান দেখা গেলেও দ্বিতীয় দিন টেনেটুনে কোনোমতে শতরান পার করেছিল। মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে রান খরা নিয়ে এমনিতেই আলোচনার কেন্দ্রতে থাকে। সেটি আন্তর্জাতিক হোক কিংবা ঘরোয়া, সব ধরণের খেলাতে।

তবে বিপিএলের শুরুতে এমন রান খরাতে উইকেটের দোষ দেখছেন না দুর্দান্ত ঢাকার অধিনায়ক মোসাদ্দেক হোসেন সৈকত ও চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের বাঁহাতি ব্যাটার তানজীদ হাসান তামিম।

প্রথমদিন প্রথম ম্যাচে আগে ব্যাটিং করা কুমিল্লা ভিক্টোরিয়ান্স ১৪৩ রান করে। সেই লক্ষ্য তাড়া করে জিতে যায় দুর্দান্ত ঢাকা। দ্বিতীয় ম্যাচে আগে ব্যাটিং করে সিলেট ১৭৭ রান জমা করে স্কোরবোর্ডে। এই আসরে এটিই এখন পর্যন্ত আগে ব্যাটিং করা দলের মধ্যে সর্বোচ্চ। এই রান তাড়া করে জিতে যায় চট্টগ্রাম চ্যালেঞ্জার্স।

দ্বিতীয়দিন প্রথম ম্যাচে আগে ব্যাটিং করা রংপুর রাইডার্স ১৩৪ রান করে। রান তাড়ায় নেমে ফরচুন বরিশাল সেটি টপকে যায়। দ্বিতীয় ম্যাচে চট্টগ্রাম মাত্র ১২১ রানে অলআউট হয়। তাড়া করতে নেমে খুলনা টাইগার্স জয় নিয়ে মাঠ ছাড়ে।

আর আজ সোমবার তৃতীয় দিনের খেলায় প্রথম ম্যাচে ঢাকা ১৩৬ রান করে। তাড়া করতে নেমে চট্টগ্রাম জয় নিয়ে মাঠ ছাড়ে। দ্বিতীয় ম্যাচের খেলা এখনো চলমান। ১৭ ওভারে ৩ উইকেট হারিয়ে ১৫৫ রান করে বরিশাল। 

ফ্র্যাঞ্চাইজিভিত্তিক খেলাতে ব্যাটারদের কাছে ঝড়ো ইনিংস প্রত্যাশা করেন দর্শক হতে শুরু করে সকলে। এই যে রান খরা দেখা যাচ্ছে এর জন্য দায়ী কি উইকেট? এমন প্রশ্নে ঢাকার অধিনায়ক মোসাদ্দেক হোসেন সৈকত উইকেট নয়, ব্যাটারদের সীমাবদ্ধতা দেখছেন।

‘না, আমার কাছে মনে হয়েছে যে উইকেট খুবই ভালো ছিল আজকে। পাওয়ার প্লের পর থেকে উইকেট খুব ভালো ছিল। আবহাওয়া বিষয়, এ জন্য উইকেটের এমন আচরণ। আমার মনে হয়, উইকেট এবার ভালো আছে।’ 

‘এটা (ব্যাটারদের সীমাবদ্ধতা) অবশ্যই। আমরা ভালো ব্যাটিং করি নাই, স্পেশালি পাওয়ার প্লেতে। যখন ৪ ওভারে ১১ রান থাকবে ওখান থেকে আপনি খুব বেশি বড় রান আশা করাটা একটু ভুল আমার কাছে মনে হয়।’

মোসাদ্দকের সুরে তাল মিলিয়েছেন চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের তানজীদ হাসান তামিম। তিনি ম্যাচ জেতানো ৪৯ রানের ইনিংস খেলেন। 

তানজীদ বলেন, ‘দিনের বেলায় বল একটু স্পিন হয় আর গ্রিপ করে। রাতে বেলায় কুয়াশার কারণে উইকেটটা ভেজা ভেজা থাকে, এজন্য বল স্কিড করে। সব মিলিয়ে সব উইকেটে আমাদের অ্যাডজাস্ট করে খেলতে হবে।’ 

রিয়াদ/আমিনুল

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়