ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

এক্সট্রাফভয়াল সিএসআর রোগে ভুগছেন সাকিব

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৫৯, ২৪ জানুয়ারি ২০২৪  
এক্সট্রাফভয়াল সিএসআর রোগে ভুগছেন সাকিব

বাংলাদেশ ক্রিকেট দলের অধিনায়ক সাকিব আল হাসানের বাম চোখে রেটিনার সমস্যা ধরা পড়েছে। নানাবিধ পরীক্ষার পর জানা গেছে, সাকিব এক্সট্রাফভয়াল সিএসআর রোগে ভুগছেন। রোগটির নাম সেন্ট্রাল সেরাস রেটিনোপ্যাথি। সেন্ট্রাল সেরাস রেটিনোপ্যাথি হলো চোখের একটি অবস্থান, যেখানে রেটিনার পেছনে তরল জমা হয় এবং দৃষ্টিকে প্রভাবিত করে। সংক্ষেপে একে সিএসআর বলে। 

লম্বা সময় ধরে সাকিব চোখের সমস্যায় ভুগছিলেন। বিশ্বকাপের সময় ভারতের চেন্নাইয়ে প্রথম চোখের ডাক্তার দেখান। চোখের সমস্যা নিয়েই সাকিব বিশ্বকাপ খেলা চালিয়ে যান। প্রাথমিক চিকিৎসা নিয়ে সাকিব মাঠে ফিরলেও তার চোখের সমস্যা থেকে যায়।

এরপর ঢাকাতে চক্ষু বিশেষজ্ঞের শরণাপন্ন হন। কিন্তু তাতেও সুফল মেলেনি। এজন্য বিপিএলের ঠিক আগে লন্ডনে উড়াল দিয়ে ডাক্তার দেখান। কিন্তু ভারত ও লন্ডনে দুই জায়গার রিপোর্ট দুই রকম হওয়ায় উদ্বিগ্ন হয়ে পড়েন। বিপিএলের প্রথম ম্যাচে সাকিব মাঠে নামলে স্বাচ্ছন্দ্যে খেলতে পারছিলেন না। তাই সিঙ্গাপুরে আরও ভালোমানের বিশেষজ্ঞ দেখানোর সিদ্ধান্ত নেন। একজন নয়, সিঙ্গাপুরে তিনজন ডাক্তার দেখিয়েছেন সাকিব। সবগুলো রিপোর্ট হাতে পাওয়ার পরই বিসিবির চিকিৎসা বিভাগ সাকিবের রোগ নির্ণয় করতে পেরেছে। 

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সিনিয়র চিকিত্সক ড. দেবাশিস চৌধুরী বলেছেন, ‘সাকিব বাম চোখের সূক্ষ্ম সমস্যার কথা জানিয়েছে। বাংলাদেশ ও বিদেশের চক্ষু বিশেষজ্ঞদের সাথে পরামর্শ করার পর এবং একাধিক চোখের মূল্যায়নের পর নিশ্চিত হওয়া গেছে যে তিনি বামচোখে এক্সট্রাফভয়াল সেন্ট্রাল সেরাস রেটিনোপ্যাথি (সিএসআর) রোগে ভুগছেন। সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে, আপাতত সমস্যাটি মোকাবিলার জন্য একটি রক্ষণশীল পদ্ধতি অবলম্বন করা হবে।’ 

সিএসআর এমন একটি রোগ যা রেটিনাকে প্রভাবিত করে, দৃষ্টিশক্তির ব্যাঘাত ঘটায়। সাকিবের ক্ষেত্রেও এমনটা হয়েছে। এজন্য মেডিক্যাল বিভাগ একটি রক্ষণশীল পদ্ধতি অবলম্বন করে তার চিকিৎসা চালিয়ে যাবে। ফলে সাকিবের মাঠে নামা নিয়ে আপাতত কোনও জটিলতা নেই। ২৬ জানুয়ারি রংপুর রাইডার্সের পরবর্তী ম্যাচেই তাকে পাওয়া যাবে বলে খবর। 

ঢাকা/ইয়াসিন/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়