ঢাকা     শনিবার   ০৬ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২২ ১৪৩১

আয়ের খেলায় রিয়ালের কাছে ম্যানসিটির পরাজয়

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:১০, ২৫ জানুয়ারি ২০২৪   আপডেট: ১৫:১৪, ২৫ জানুয়ারি ২০২৪
আয়ের খেলায় রিয়ালের কাছে ম্যানসিটির পরাজয়

গেল মৌসুমটা ভালো কাটেনি স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদের। জোটেনি বড় কোনো শিরোপাও। তবে মাঠের খেলায় কিছু না করতে পারলেও মাঠের বাইরে বানিজ্যের খেলায় ঠিকই নিজেদের চিনিয়েছে মাদ্রিদের ক্লাবটি। ‘ডিলোইট ফুটবল মানি লিগ’-এ ২০২২-২৩ মৌসুমে বিশ্বের সবচেয়ে বেশি রাজস্ব আয় করা ফুটবল ক্লাব হলো রিয়াল মাদ্রিদ।

এদিকে রিয়ালের উল্টো রূপ দেখেছে ইংলিশ ক্লাব ম্যানচেস্টার সিটি। গত মৌসুমে মাঠের সাফল্যে স্বপ্নের মতো সময় কাটানো সিটির পড়ে গেছে রিয়ালের পেছনে। যদিও তাদের আয় বেড়েছে। তবে রিয়ালকে ছুঁতে পারেনি।

বিশ্বের ফুটবল ক্লাবগুলোর আয়ের র‌্যাঙ্কিংকে বলা হয় ‘ডিলোইট মানি লিগ’, যেটি করে থাকে যুক্তরাজ্যভিত্তিক প্রতিষ্ঠান ‘ডিলোইট। তাদের হিসেবে ২০২২-২৩ মৌসুমে রিয়ালের মোট রাজস্ব আয় ৮৩ কোটি ১০ লাখ ইউরো। আগের মৌসুমের চেয়ে আয় বেড়েছে ১১ কোটি ৮০ লাখ ইউরো। বিপরীতে টানা দুই মৌসুম পর এবার শীর্ষস্থান হারানো ম্যানসিটির আয় ৮২ কোটি ৬০ লাখ ইউরো।

এই তালিকায় তিনে আছে প্যারিস সেইন্ট জার্মেই (পিএসজি)। ৮০ কোটি ২০ লাখ ইউরো আয় নিয়ে তিনে আছে ফরাসি ক্লাবটি। ৮০ কোটি আয় করে চারে বার্সেলোনা। মাঠের ফুটবলে সাফল্য খুব একটা ধরা না দিলেও ৭৬ কোটি ৬০ লাখ ইউরো আয় করে ম্যানচেস্টার ইউনাইটেড আছে পাঁচে। ৭৪ কোটি ৪০ লাখ ইউরো আয়ে বায়ার্ন মিউনিখ আছে ছয়ে।

সেরা দশের মধ্যে আছে লিভারপুলও। তবে তাদের পতন হয়েছে বেশ। তিন থেকে এক লাফে সাতে নেমে গেছে ইংলিশ ক্লাবটি। ডিলোইট-এর হিসাবে যা এক বছরের মধ্যে সবচেয়ে বাজে অবনমন। আট থেকে দশে আছে তিন ইংলিশ ক্লাব টটেনহ্যাম হটস্পার, চেলসি ও আর্সেনাল।

ঢাকা/বিজয়

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়