ঢাকা     মঙ্গলবার   ০৯ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২৫ ১৪৩১

সুযোগ পেলে অবশ্যই বাংলাদেশে কাজ করবো: হোয়াটমোর 

সাইফুল ইসলাম রিয়াদ, সিলেট থেকে  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৩৭, ২৮ জানুয়ারি ২০২৪   আপডেট: ১৪:১৫, ৫ ফেব্রুয়ারি ২০২৪
সুযোগ পেলে অবশ্যই বাংলাদেশে কাজ করবো: হোয়াটমোর 

একমাত্র বিদেশি কোচ হিসেবে বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) চলমান আসরে কাজ করছেন। এর আগেও বাংলাদেশে কাজ করেছেন দীর্ঘদিন। বিশ্বের বাঘা বাঘা দলগুলোর বিপক্ষে লাল সবুজের চোখ রাঙানো শুরু তার হাত ধরে। স্বাভাবিকভাবেই ডেভ হোয়াটমোরের প্রতি সংবাদমাধ্যমের বাড়তি আকর্ষণ থাকবে। চেনা পরিবেশে ফিরে পুলকিত এই বর্ষীয়ান কোচ। বাংলাদেশ ক্রিকেটের সবই নখদপর্ণে রেখেছেন তিনি। 

সিলেটে বিপিএলের দ্বিতীয় পর্বে রাইজিংবিডির আলাপ হয় হোয়াটমোরের সঙ্গে। একান্ত সাক্ষাৎকারে প্রাণ খুলে কথা বলছেন বাংলাদেশ ক্রিকেটের অতীত-বর্তমান নিয়ে। দিয়েছেন ভবিষ্যতের আভাসও। পাঠকদের জন্য তার চুম্বক অংশ তুলে ধরা হলো।  

বিপিএলের বদৌলতে পুনরায় বাংলাদেশে। টুর্নামেন্টের প্রতিদ্বন্দ্বীতা কেমন উপভোগ করছেন? 
ডেভ হোয়াটমোর: টুর্নামেন্টের প্রতিটি দল প্রতিদ্বন্দ্বীতাপূর্ণ। সবাই জিততে মরিয়া। সবগুলো দলই দেখতে গেলে ভালো। ক্রিকেটাররা দুর্দান্ত। তাদের নিজের খেলা নিয়ে খুবই সচেতন। জেতার জন্য মরিয়া। আর এখানকার দর্শকরা বরাবরের মতো সাপোর্টিভ। আমি ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটের বদৌলতে পুনরায় বাংলাদেশে ফিরতে পেরে আনন্দিত। বিপিএলের জন্য আমার দ্বিতীয়বার আসা। উপভোগ করছি, নিশ্চিতভাবে।  

বিশেষ করে বাংলাদেশি ক্রিকেটারদের কেমন দেখছেন? 
ডেভ হোয়াটমোর: দক্ষতা বিবেচনা করলে ছেলেরা অনেক উন্নতি করেছে। আমার সময়ের সঙ্গে তুলনা করলে ফিটনেসেও দারুণ উন্নতি করেছে, অনেক শক্তিশালী হয়েছে। এখনকার প্রসেস অনেক গোছানো, দারুণ সব ক্রিকেটার বেরিয়ে আসছে।

কোন কোন দিকগুলো আপনার চোখে পড়েছে বেশি? 
ডেভ হোয়াটমোর: এটা তুমি বাহির থেকে দেখলেও বুঝতে পারবে। বোর্ডের অর্থ বেড়েছে। হাইপারফরম্যান্স, অনুর্ধ্ব-১৯ দল অনেক শক্তিশালী। জাতীয় দলে ক্রিকেটাররা অনেক দক্ষ হয়ে আসে। ক্রিকেটের দিকে তাকালে প্রতিযোগিতামূলক খেলা দেখা যায়। ক্রিকেটারদের মেধা, শারীরিক সক্ষমতা বিবেচনা করলে আমি বলবো এটি অত্যন্ত ভালো। 

আপনার সময়েও ওপেনিংয়ে ঘাটতি ছিল, এখনো আছে। এ ক্ষেত্রে কেন পিছিয়ে বলে মনে হয়? 
ডেভ হোয়াটমোর: আসলে পরিকল্পনায় কোনো ঘাটতি আছে কি-না  এটা দেখার জন্য এখন অন্য কেউ আছে। আমি তো এখন এটা থেকে অনেক দূরে। কেন বেরিয়ে আসছে না, এটার উত্তর তারা দিতে পারবে। তবে এটি একটি সমস্যা সত্যিকার অর্থে। হয়তো ভবিষ্যতে ঠিক হয়ে যাবে। 

তবুও নিদির্ষ্ট কোনো পরিকল্পনার অভাব চোখে পড়ছে কি? 
ডেভ হোয়াটমোর: আমি এর আগেও বলেছি, ডেভেলপমেন্ট প্রসেস অনেক ভালো হচ্ছে। তবে কিছু একটা সমস্যা রয়েছে। হয়তো এ ক্ষেত্রে সুদৃষ্টির অভাব রয়েছে। না হয় ওপেনিংয়ে ধারাবাহিকতা কিংবা একটা ভালো জুটি অবশ্যই পাওয়া যেতো। তবে সার্বিকভাবে ডেভেলপমেন্ট প্রসেস খুবই ভালো। 

আপনি বরিশালের কোচ হয়ে আসছেন। এই দলের তিন জন ক্রিকেটারের উত্থান আপনার সময়ে…
ডেভ হোয়াটমোর: যখন তুমি দলে অনেক পরিচিত ক্রিকেটার পাবে অবশ্য এটি একটি আনন্দের বিষয়। আমার এবং তাদের জন্য এটা ভালো একটা দিক। প্রথমবার স্কোয়াড দেখেই খুশি হয়েছিলাম। ওদের সঙ্গে পুনর্মিলনীর সুযোগ পেয়ে ভালো লাগছে। যে কোনো উপায়ে আমি তাদের সহোযোগিতা করতে চাই। 

বাংলাদেশের খেলার মান কোন পর্যায়ে আছে বলে মনে হয়? 
ডেভ হোয়াটমোর: বাংলাদেশের খেলার মান অনেক উন্নত হয়েছে। দেশের মাটিতে অনেক সিরিজ জয় করেছে। দেশের বাইরেও নিয়মিত ভালো ফল করছে। তরুণরা নিজেদের সামর্থ্যের প্রমাণ দিচ্ছে। ডেভেলপমেন্ট প্রসেসটা ঠিক আছে। দলের গভীরতা দিনে দিনে আরও বাড়ছে। এটা একটা ভালো দিক।  

তামিম ইকবাল সম্প্রতি ইনজুরি থেকে ফিরে বিপিএল খেলছেন। কেমন দেখছেন তাকে? 
ডেভ হোয়াটমোর: তামিম আগের চেয়ে ভালো অবস্থায় আছে৷ তার ইনজুরি ছিল, ইনজুরি থেকে ফিরে এসেছে। তবে আমি ওর মধ্যে এই মুহুর্তে কোনো অস্বস্তি দেখিনি। কঠোর পরিশ্রম করে যাচ্ছে সে। এই অবস্থায় তাকে আমি দেখে খুব খুশি। ৪টা খেলা শেষ হয়েছে, সে দারুণ করছে । এটা তার জন্য এবং দলের জন্য ভালো দিক। 

তামিম বিশ্বকাপ দলে ছিলেন না, সেটা নিশ্চয়ই আপনি অবগত। এ ছাড়া বিশ্বকাপে বাংলাদেশে নিজেদের ইতিহাসে সবচেয়ে বাজে খেলেছে…
ডেভ হোয়াটমোর: পেশাদার ক্রিকেটারদের স্বপ্ন থাকে জাতীয় দলের হয়ে বিশ্বকাপ খেলা, তাই না? কেউ এটা ছাড়তে চায় না। তামিমের না থাকাটা দেখতে ভালো লাগেনি। ৪ বছর পর পর ফিফটি ওভারের মেগা ইভেন্টটা হয়। এমনিতে দেশে-বিদেশে ভালো খেললেও বিশ্বকাপে বাংলাদেশ-শ্রীলঙ্কা দুই দলই বাজে পারফরম্যান্স করেছে। 

আপনি ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে কাজ করছেন। কিন্তু বাংলাদেশে যদি আসার সুযোগ থাকে গ্রহণ করবেন? 
ডেভ হোয়াটমোর: এটা একদম ভিন্ন বিষয়। এখানে ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটের জন্য এসেছি। অনেক উপভোগ করছি। তবে, আমার মনে হয় বাংলাদেশ ক্রিকেটের অনেক জায়গায় কাজ করার আছে। সুযোগ পেলে অবশ্যই করবো।

সিলেট/রিয়াদ/বিজয়

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়