ঢাকা     শনিবার   ০৫ অক্টোবর ২০২৪ ||  আশ্বিন ২০ ১৪৩১

তিন বছর পর ভারতের মাটিতে জিতলো ইংল্যান্ড

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:০২, ২৮ জানুয়ারি ২০২৪   আপডেট: ১৯:২২, ২৮ জানুয়ারি ২০২৪
তিন বছর পর ভারতের মাটিতে জিতলো ইংল্যান্ড

সবশেষ ২০২১ সালের ফেব্রুয়ারিতে ভারতের মাটিতে টেস্ট জিতেছিল ইংল্যান্ড। এরপর গেল তিন বছরে আর জেতা হয়নি। অবশেষে আজ রোববার হায়দরাবাদে পাঁচ ম্যাচ সিরিজের প্রথমটিতে চতুর্থ দিনেই ভারতকে ২৮ রানে হারিয়ে দারুণ সূচনা করলো ইংলিশরা।

অথচ এই টেস্টের প্রথম দুই দিন এগিয়ে ছিল ভারত। প্রথমদিনই তারা ইংল্যান্ডকে অলআউট করে মাত্র ২৪৬ রানে। এরপর যশস্বী জয়সওয়াল (৮০), লোকেশ রাহুল (৮৬), রবীন্দ্র জাজেদা (৮৭), শ্রীকর ভরত (৪১) ও অক্ষর প্যাটেলের (৪৪) ব্যাটে ৪৩৬ রান করে লিড নেয় ১৯০ রানের।

তবে প্রথম ইনিংসে সুবিধা করতে না পারা ইংল্যান্ড অলি পোপের ব্যাটে দারুণভাবে ঘুরে দাঁড়ায় দ্বিতীয় ইনিংসে। তার অনবদ্য ১৯৬ রানের ইনিংসে ভর করে ৪২০ রানে থামে সফরকারীরা। তাতে ভারতের সামনে জয়ের লক্ষ্যমাত্রা দাঁড়ায় ২৩১ রান। ঘরের মাঠে যা তাদের জন্য মামুলি ব্যাপার হওয়ার কথা ছিল।

আরো পড়ুন:

কিন্তু রক্ষণাত্মক পন্থায় খেলা ভারত নিজেদের পাতা ফাঁদে পড়ে যায়। স্পিনার টম হার্টলির ঘূর্ণিতে রান তাড়া করতে নেমে দিশেহারা হয়ে পড়ে। ১১৯ রান তুলতেই তারা হারিয়ে বসে ৭ উইকেট। সেখান থেকে ভরত ও রবীচন্দ্রন অশ্বিন ১৩০ বল খেলে ৫৭ রানের জুটি গড়ে আশা জাগান। কিন্তু এই জুটি ভাঙার পর হেরে যেতে বেশি সময় লাগেনি ভারতের। শেষ পর্যন্ত ২০২ অলআউট হয়ে ২৮ রানে হেরে যায় স্বাগতিকরা।

হার্টলি ২৬.২ ওভার বল করে ৫ মেডেনসহ ৬২ রান দিয়ে একাই নেন ৭টি উইকেট। ১টি করে উইকেট নেন জো রুট ও জ্যাক লিচ।

দুই ইনিংস মিলিয়ে হার্টলি নেন ৯ উইকেট। তবে ১৯৬ রানের অনবদ্য ইনিংস খেলে ম্যাচসেরা হন পোপ।

সিরিজের দ্বিতীয় টেস্টে শুক্রবার বিশাখাপত্তনমে মুখোমুখি হবে ভারত-ইংল্যান্ড।

ঢাকা/আমিনুল


সর্বশেষ

পাঠকপ্রিয়