ঢাকা     রোববার   ২২ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ৭ ১৪৩১

সরফরাজ নাকি পতিদার, অভিষেক হচ্ছে কার?

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:৪৯, ১ ফেব্রুয়ারি ২০২৪  
সরফরাজ নাকি পতিদার, অভিষেক হচ্ছে কার?

শুক্রবার (০২ ফেব্রুয়ারি) সকালে বিশাখাপত্তনমে দ্বিতীয় টেস্টে মুখোমুখি হবে ভারত ও ইংল্যান্ড। এই টেস্টকে সামনে রেখে আজ বৃহস্পতিবার বিকেলে একাদশ ঘোষণা করেছে সফরকারীরা।

আগের ম্যাচের একাদশে দুটি পরিবর্তন আনা হয়েছে। মার্ক উডের পরিবর্তে সেরা একাদশে এসেছেন ৪১ বছর বয়সী অভিজ্ঞ পেসার জেমস অ্যান্ডারসন। আর ইনজুরিতে পড়া জ্যাক লিচের পরিবর্তে সুযোগ পেয়েছেন অভিষেকের অপেক্ষায় থাকা ২০ বছর বয়সী স্পিনার শোয়াইব বশির।

না চাইলেও ভারতের একাদশেও অন্তত দুটি পরিবর্তন আনতে হবে। কারণ, প্রথম টেস্ট খেলে ইনজুরিতে পড়েছেন রবীন্দ্র জাদেজা ও লোকেশ রাহুল। জাদেজার জায়গায় অনেকটা নিশ্চিতভাবেই সুযোগ পাচ্ছেন কুলদীপ যাদব। কিন্তু ভারত মধুর সমস্যায় পড়েছে লোকেশ রাহুলের জায়গাটি নিয়ে। যেটার জন্য বিবেচনায় আছেন ঘরোয়া ক্রিকেটে গেল কয়েক বছর ধরে দুর্দান্ত পারফরম্যান্স করা সরফরাজ খান ও রজত পতিদার।

আরো পড়ুন:

সরফরাজ ২০২০ সাল থেকে প্রথম শ্রেণির ক্রিকেটে দারুণ খেলছেন। যার গড় ৮৪.৪২। সম্প্রতি ইংল্যান্ড লায়ন্সের বিপক্ষে তিনি ১৬১ রানের ইনিংস খেলেন ভারত ‘এ’ দলের হয়ে। ২৬ বছর বয়সে তিনি ৪৬টি প্রথম শ্রেণির ম্যাচ খেলেছেন। স্পিনের বিপক্ষে তিনি দারুণ শক্তিশালী।

অন্যদিকে রজত পদিতার মধ্যপ্রদেশ, ভারত ‘এ’ দল ও রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর হয়ে নিয়মিত ভালো করছেন। যদিও গেল মৌসুমে ইনজুরির কারণে আইপিএলে খেলতে পারেননি। ৩০ বছর বয়সী এই ক্রিকেটার এখনও আরও পরিণত, আরও শানিত। তার শক্তিমত্তার দিক ক্ষুরধার বেসিক। যেকোনো পরিস্থিতিতে সাবলীল ব্যাটিং করতে পারেন। ধারাবাহিকতাও বেশ।

২০২২ সালে তার প্রদেশের রঞ্জি ট্রফি জয়ে মুখ্য ভূমিকা রেখেছিলেন তিনি। সেবার যে ম্যাচে সরফরাজ ১৩৪ ও ৪৫ রানের ইনিংস খেলেছিলেন, সেই একই ম্যাচে পতিদার ১২২ ও ৩০ রানের ইনিংস খেলেছিলেন।

পতিদার নিজেকে বড় ম্যাচের খেলোয়াড় হিসেবে প্রমাণ করেছেন। অন্যদিকে সরফরাজকে দক্ষিণ আফ্রিকা ‘এ’ দল ও ইংল্যান্ড লায়ন্সের বিপক্ষে কিছুটা ধুঁকতে দেখা গেছে। অন্যদিকে সবশেষ দুই ম্যাচে পতিদার ১১১ ও ১৫১ রানের ইনিংস খেলেছেন ইংল্যান্ড লায়ন্সের বিপক্ষে।

অবশ্য পরিসংখ্যান দিয়ে কালকে কে খেলবেন সেটা বলা মুশকিল। হয়তো চমক হিসেবেই রাহুল দ্রাবিড় ও রোহিত শর্মা এখনও বিষয়টি গোপন রেখেছেন। তবে সরফরাজ কিংবা পতিদার যে-ই সুযোগ পাক সেটাই হবে চমক।

তবে বিশেষজ্ঞদের মতে কালকের ম্যাচে ভারতের একাদশে সুযোগ পেতে পারেন পতিদার। নেটেও তাকে ভালো করতে দেখা গেছে।

ঢাকা/আমিনুল


সর্বশেষ

পাঠকপ্রিয়