ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

রান রেট নয়, জয়টা আগে চাই বাংলাদেশের

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২৩:২১, ২ ফেব্রুয়ারি ২০২৪  
রান রেট নয়, জয়টা আগে চাই বাংলাদেশের

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের সেমিফাইনালে যেতে হলে রান রেটের সমীকরণ মেলাতে হবে বাংলাদেশকে। শনিবার দুপুরে পাকিস্তানের বিপক্ষে কেবল জিতলেই হবে না, নজর রাখতে হবে নেট রান রেটেও। তবে শুক্রবার বাংলাদেশের অধিনায়ক মাহফুজুর রহমান রাব্বি জানিয়েছেন নেট রান রেট নয়, আগে জয়টা চাই তাদের। এরপর নেট রানের ব্যাপারটা দেখা যাবে।

তিনি বলেন, ‘অবশ্যই আমাদের একটা নেট রান রেটের ব্যাপার আছে। সেটা আমাদের মাথায় রেখেই খেলতে হবে। সর্বপ্রথম আমাদের ম্যাচটা জিততে হবে। যদি জিততে না পারি তাহলে রান রেট নিয়ে চিন্তা করে লাভ নেই। আমাদের লক্ষ্য প্রথমে ম্যাচটা জিততে হবে, এরপর রান রেট নিয়ে চিন্তা করতে হবে।’

‘প্রসেস মেনে আমরা আগাবো। পরবর্তীতে ম্যানেজমেন্ট আমাদের যে কলগুলো দিবে সেগুলো বাস্তবায়ন করার চেষ্টা করবো’ — যোগ করেন তিনি।

স্পিনার শেখ পারভেজ জীবন বলেন, ‘আমাদের জন্য গুরুত্বপূর্ণ ম্যাচ। অবশ্যই জিততে হবে। রান রেটের একটা বিষয় আছে। কোচ ম্যানজেমেন্ট যে প্লানটা দিবে সেটা আমরা পরিস্থিতি অনুযায়ী বাস্তবায়ন করার চেষ্টা করবো।’

বর্তমানে বাংলাদেশের নেট রান রেট ০.৩৪৮। পাকিস্তানের ১.০৬৪। শনিবার বাংলাদেশ যদি টস জিতে তাহলে সমীকরণ কিছুটা সহজ হবে। টস হেরে গেলে অনেকটা কঠিন হয়ে যাবে।

এদিন বাংলাদেশ আগে ব্যাট করে ১৯৬ থেকে ২৫৩ রান করলে পাকিস্তানকে হারাতে হবে ৪৯ রানের ব্যবধানে। ২৫৩ রানের বেশি করলে পাকিস্তানকে হারাতে হবে ৫০ রানের ব্যবধানে। ৩০৩ রান বা তার বেশি করলে পাকিস্তানকে হারাতে হবে ৫১ রানে। তাহলে নেট রান রেট টপকে বাংলাদেশ যেতে পারবে সেমিফাইনালে।

আর রান তাড়া করতে হলে বেশ কঠিন হবে সমীকরণ। পাকিস্তান যদি ১৩৩ রানের টার্গেট দেয় তাহলে সেটা টপকে যেতে হবে ৩৭.৫ ওভারের মধ্যে। লক্ষ্য যদি বেড়ে ১৯৩ থেকে ২০৮ রানের ভেতর থাকে তাহলে তা অতিক্রম করতে হবে ৩৮.৪ ওভারের আগে। যা এক প্রকার অসম্ভব।

এখন দেখার বিষয় কালকে জয় তুলে নেওয়ার পাশাপাশি সমীকরণও মেলাতে পারে কিনা বাংলাদেশের যুবারা।

ঢাকা/আমিনুল

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়