ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

সেমিফাইনালে চোখ রেখে পাকিস্তানের মুখোমুখি বাংলাদেশ

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:১৫, ৩ ফেব্রুয়ারি ২০২৪   আপডেট: ১২:৩০, ৩ ফেব্রুয়ারি ২০২৪
সেমিফাইনালে চোখ রেখে পাকিস্তানের মুখোমুখি বাংলাদেশ

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে আজ মাঠে নামছে বাংলাদেশ। সেমিফাইনাল নিশ্চিতের ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ পাকিস্তান। এই ম্যাচ বাংলাদেশের জন্য ‘ডু অর ডাই’। জিতলেও থাকছে হিসেবনিকেশ, হারলে বিদায়। দক্ষিণ আফ্রিকার বেনোনিতে বাংলাদেশ সময় দুপুর ২টায় শুরু হবে সুপার সিক্সের এ ম্যাচটি।

সেমিফাইনাল খেলতে হলে এই ম্যাচে জয় পেতেই হবে বাংলাদেশকে। সেই সঙ্গে মাথায় রাখতে হবে রানরেটের বিষয়টিও। এই মুহূর্তে পয়েন্টের পাশাপাশি রানরেটেও অনেকটাই এগিয়ে পাকিস্তান। পাকিস্তানের নেট রানরেট ১.০৬৪। শেষ চারে খেলতে হলে এই রান রেট টপকে যেতে হবে মাহফুজুর রহমান রাব্বির দলকে।

সমীকরণের হিসেবে, পাকিস্তানের বিপক্ষে বাংলাদেশ আগে ব্যাট করে ২৫০ বা তার কম রান করলে কমপক্ষে ৫০ রানের ব্যবধানে জিততে হবে। পাকিস্তানকে ২০০ রানের আগে অলআউট করতে হবে বা আটকে রাখতে হবে। সে ক্ষেত্রে ০.০০১ বেশি থাকবে বাংলাদেশের রানরেট।

আবার বাংলাদেশ যদি ২৫০ রানের বেশি করতে পারে সে ক্ষেত্রে জিততে হবে কমপক্ষে ৫১ রানে। এই হিসেবে বাংলাদেশ যদি ২৭০ রান করে, পাকিস্তানকে আটকে রাখতে হবে ২১৯ রানের মধ্যে। অথবা ৩০০ করলে পাকিস্তানকে আটকে রাখতে হবে ২৪৯ রানের মাঝে।

অন্যদিকে পাকিস্তান আগে ব্যাট করলে বাংলাদেশকে ৩৮ থেকে ৪০ ওভারের মাঝে ম্যাচ শেষ করতে হবে। সে হিসেবে ৩০০ রান টার্গেট থাকলে ৩৯.৩ ওভারের মধ্যে, ২৫০ রান করলে ৩৯ ওভারের মধ্যে এবং ২০০ রানের ক্ষেত্রে ৩৮.৪ ওভারের মধ্যে জিততে হবে। 

তবে এই ম্যাচে জয়ের দিকেই চোখ রাখছেন বাংলাদেশের অধিনায়ক রাব্বি। তিনি বলেন, ‘অবশ্যই আমাদের একটা নেট রান রেটের ব্যাপার আছে। সেটা আমাদের মাথায় রেখেই খেলতে হবে। সর্বপ্রথম আমাদের ম্যাচটা জিততে হবে। যদি জিততে না পারি তাহলে রান রেট নিয়ে চিন্তা করে লাভ নেই। আমাদের লক্ষ্য প্রথমে ম্যাচটা জিততে হবে, এরপর রান রেট নিয়ে চিন্তা করতে হবে।’

ঢাকা/বিজয়

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়