ঢাকা     রোববার   ২২ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ৭ ১৪৩১

প্রথমবার মিরপুরে ম্যাচ না থাকার কারণ

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:০১, ৩ ফেব্রুয়ারি ২০২৪   আপডেট: ১৯:০৫, ৩ ফেব্রুয়ারি ২০২৪
প্রথমবার মিরপুরে ম্যাচ না থাকার কারণ

শ্রীলঙ্কা ক্রিকেট দল পহেলা মার্চ বাংলাদেশে পা রাখবে। লম্বা ও পূর্ণাঙ্গ সফরে শ্রীলঙ্কা দল আসছে বাংলাদেশে। যেখানে বাংলাদেশের বিপক্ষে তিনটি করে টি-টোয়েন্টি ও ওয়ানডে এবং দুটি টেস্ট খেলবে তারা। এবারই প্রথম অভাবনীয় ঘটনা ঘটেছে দ্বিপক্ষীয় সিরিজের সূচি নির্ধারণে। এই সিরিজে মিরপুরে রাখা হয়নি কোনো ম্যাচ।

সচরাচর বিদেশী কোনো দল কিংবা ঘরোয়া কোনো আয়োজনে মিরপুর শের-ই-বাংলা হয়ে যায় প্রথম পছন্দ। মিরপুরের ২২ গজে ম্যাচ চাই-ই চাই এমন কথাও শোনা যায় কর্তাদের কণ্ঠে। ক্রিকেটারদের পছন্দ, গোছানো অবকাঠামো, হাতের নাগালেই সব সুবিধা ও বাণিজ্যিকভাবে লাভবান হওয়ায় বিসিবিরও পছন্দ মিরপুর হোম অব ক্রিকেট। কিন্তু এবার শ্রীলঙ্কা সিরিজের কোনো ম্যাচ রাখা হয়নি রাজধানীর মাঠে।

তিন টি-টোয়েন্টির প্রতিটি হবে সিলেটে। এরপর তিন ওয়ানডে হবে চট্টগ্রামে। সেখান থেকে ফিরতি সিলেটে হবে প্রথম টেস্ট। দ্বিতীয় টেস্ট চট্টগ্রামে দিয়ে শেষ হবে দুই দলের ক্রিকেট লড়াই। ২০০৬ সালে আন্তর্জাতিক স্টেডিয়াম হিসেবে যাত্রা শুরু শের-ই-বাংলা স্টেডিয়ামের। এই প্রথমবার পূর্ণাঙ্গ কোনো সিরিজের একটি ম্যাচও রাখা হলো না এই মাঠে। প্রথমবার মিরপুরে কোনো ম্যাচ না রাখার পেছনের কারণ কি? খোঁজ নিয়ে জানা গেল, টিম ম্যানেজমেন্টের চাওয়াতেই মিরপুরে কোনো ম্যাচ রাখা হয়নি।

আরো পড়ুন:

এ বছর টি-টোয়েন্টি বিশ্বকাপ থাকায় টিম ম্যানেজমেন্ট চাইছে, ভালোমানের স্পোর্টিং উইকেটে খেলতে। এজন্য সিলেটের মাঠে টি-টোয়েন্টি আয়োজন করার পরিকল্পনা নিয়েছে। যেখানে রান ফোয়ারার সঙ্গে বোলারদের জন্য সমান সুবিধা থাকবে বলে বিশ্বাস। চট্টগ্রামের উইকেট বরাবরই স্পোর্টিং। জাতীয় দলের সাফল্যের হারও বেশি। চট্টগ্রামে দুই দলের লড়াই বাড়তি উন্মাদনা ছড়াবে সেই বিশ্বাসই করে টিম ম্যানেজমেন্ট। এজন্য বন্দরনগরীতে রাখা হয়েছে নিজেদের স্বাচ্ছন্দ্যের ফরম্যাট।

সবশেষ ২০২২ সালে বাংলাদেশ সফরে এসেছিল শ্রীলঙ্কা। সেবার ছিল শুধুই দুটি টেস্ট ম্যাচের সফর। চট্টগ্রামে অনুষ্ঠিত হওয়া ম্যাচটি বাংলাদেশ ড্র করলেও মিরপুরে ম্যাচ হেরে যায়। এছাড়া নিকট অতীতে মিরপুরে বড় দলের বিপক্ষে ম্যাচ জয়ের রেকর্ডও নেই। ২০১৮ থেকে ২০২৩ পর্যন্ত মিরপুরে ১১ টেস্টের ৫টি জিতেছে বাংলাদেশ। যেখানে আয়ারল্যান্ড, আফগানিস্তান ও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে জয় একটি করে। জিম্বাবুয়েকে হারিয়েছে দুইবার।

এছাড়া নিউ জিল্যান্ড, ভারত, শ্রীলঙ্কা, পাকিস্তানের বিপক্ষে ম্যাচ হারের রেকর্ড আছে। শ্রীলঙ্কার বিপক্ষে শেষ দুই মুখোমুখির দুটিতেই পরাজয়। এজন্য মিরপুরে স্পিন ফাঁদ খুব একটা কাজে দেবে না ধরেই এগিয়েছে টিম ম্যানেজমেন্ট। কারণ লঙ্কান দলেও ভালোমানের স্পিনার থাকবে। যাদের সামলাতে হিমশিম খাওয়ার ভয় থাকছে। এজন্য মিরপুরের বাইরে নিয়ে যাওয়া হয়েছে টেস্ট সিরিজের ম্যাচ।

সিরিজের টেস্ট দুটি ২০২৩-২৫ আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপ চক্রের অংশ। পূর্ণাঙ্গ সিরিজ খেলতে লঙ্কানরা সবশেষ এসেছিল ২০১৮ সালে। সারা বছর সব খেলা মিরপুরে অনুষ্ঠিত হয় বলে সমালোচনার অন্ত থাকে না। মিরপুর মাঠ কাঙ্খিত বিশ্রাম পায় না বলেও নানা সময়ে অভিযোগ করেছেন মিরপুরের কিউরেটর গামিনি ডি সিলভা। বিপিএল শেষে অন্তত ১ মাস প্রত্যাশিত বিশ্রাম পাবে মিরপুর হোম অব ক্রিকেট।

ঢাকা/ইয়াসিন/বিজয়


সর্বশেষ

পাঠকপ্রিয়