ঢাকা     শনিবার   ০৫ অক্টোবর ২০২৪ ||  আশ্বিন ২০ ১৪৩১

র‌্যাংকিংয়ে শীর্ষে উঠে ইতিহাস গড়লেন বুমরাহ

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৪০, ৭ ফেব্রুয়ারি ২০২৪   আপডেট: ১৭:১৪, ৭ ফেব্রুয়ারি ২০২৪
র‌্যাংকিংয়ে শীর্ষে উঠে ইতিহাস গড়লেন বুমরাহ

অভিষেকের পর থেকেই আলো ছড়িয়ে যাচ্ছিলেন ভারতীয় পেসার জাসপ্রিত বুমরাহ। এবার ইতিহাসও গড়লেন তিনি। ভারতীয় ক্রিকেট ইতিহাসের প্রথম পেস বোলার হিসেবে টেস্ট র‍্যাঙ্কিংয়ের শীর্ষে উঠলেন। আজ বুধবার (০৭ ফেব্রুয়ারি) আইসিসি’র হালনাগাদ করা সবশেষ র‌্যাংকিংয়ে রবীচন্দ্রন অশ্বিনকে পেছনে ফেলে শীর্ষে ওঠেন তিনি।

৮৮১ রেটিং নিয়ে বুমরাহ অবস্থান করছেন শীর্ষে। যা ভারতীয়দের মধ্যে সর্বোচ্চ। এর আগে কপিল দেব সর্বোচ্চ ৮৭৭ রেটিং পয়েন্ট অর্জন করেছিলেন। ৮৫১ রেটিং নিয়ে কাগিসু রাবাদা আছেন দ্বিতীয় স্থানে। আর শীর্ষস্থান হারানো জাদেজা ৮৪১ রেটিং নিয়ে নেমে গেছেন তৃতীয় স্থানে।

এর আগে সর্বোচ্চ তৃতীয় স্থান পর্যন্ত উঠেছিলেন। আর বুমরাহর আগে ১৯৭৯-৮০ সালে কপিল দেব সর্বোচ্চ দ্বিতীয় স্থান পর্যন্ত উঠেছিলেন। এবার কপিল দেবের সেই র‌্যাংকিং ছাপিয়ে শীর্ষে উঠে ইতিহাস গড়লেন বুমরাহ।

আরো পড়ুন:

৩০ বছর বয়সী এই পেসার এর আগে টি-টোয়েন্টি ও ওয়ানডে র‌্যাংকিংয়ের শীর্ষে উঠেছিলেন। কিন্তু টেস্টের শীর্ষস্থান এতোদিন ছিল অধরা। সেটা শুধু তার জন্য নয় ভারতীয় সব পেসারদের জন্যই। কিন্তু অবশেষে সেই কীর্তি গড়লেন বুমরাহ।

অবশ্য তার আগে ভারতের আরও চারজন বোলার টেস্ট র‌্যাংকিংয়ের শীর্ষে উঠেছিলেন। তারা অবশ্য সবাই ছিলেন স্পিনার। সেই তালিকায় ছিলেন- বিষেণ সিং বেদী, রবীন্দ্র জাদেজা ও রবিচন্দ্রন অশ্বিন। এবার তাদের তালিকায় যোগ দিলেন বুমরাহও।

মূলত ইংল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় টেস্টে বল হাতে আগুন ঝরিয়ে র‌্যাংকিংয়ে শীর্ষে উঠেন তিনি। বিশাখাপত্তনম টেস্টে যেখানে স্পিনারদের রাজত্ব করার কথা ছিল সেখানে দুর্দান্ত বোলিং করে দুই ইনিংসে ৯১ রান দিয়ে নেন ৯ উইকেট। প্রথম ইনিংসে নেন ৬ উইকেট। যা ছিল তার টেস্ট ক্যারিয়ারের দশম ফাইফার। তাও আবার মাত্র ৩৪তম টেস্টে।

দ্বিতীয় ইনিংসে তিনি নেন আরও তিনটি উইকেট। তাতে ডাবল সেঞ্চুরিয়ান যশস্বী জয়সওয়ালকে পেছনে ফেলে ম্যাচসেরা হন তিনি। তার দুর্দান্ত বোলিংয়ে দ্বিতীয় টেস্ট জিতে সিরিজে ১-১ এ সমতা ফেরায় ভারত।

ঢাকা/আমিনুল

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়