ঢাকা     শুক্রবার   ২০ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ৫ ১৪৩১

আমেরের তোপে পুড়ল খুলনা

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:২৪, ৭ ফেব্রুয়ারি ২০২৪   আপডেট: ১৭:২৭, ৭ ফেব্রুয়ারি ২০২৪
আমেরের তোপে পুড়ল খুলনা

নিজের আউটে প্রবল বিরক্ত এনামুল হক বিজয়। আগের ওভারে ইনসাইড আউট শটে একটি করে চার ও ছক্কা হাঁকালেও পরের ওভারে এমন শটে আউট হলেন যা স্রেফ ব্যাখ্যাতীত। আলিস আল ইসলামের স্ট্যাম্পের ওপর সোজা বলে কাট করতে গিয়ে বোল্ড হন ১২ বলে ১৯ রান করা খুলনা টাইগার্সের ওপেনার।

১৫০ রানের লক্ষ্য তাড়ায় ২ ওভারে খুলনার রান তখন ১৯। মনে হচ্ছিল নাগালে থাকা লক্ষ্য খুলনা তাড়া করবে সহজেই। কিন্তু পাওয়ার প্লে’তে আলিসের দুর্বোধ্য বোলিং ও পরবর্তীতে আমের জামালের আগুনে বোলিংয়ে কুমিল্লা ভিক্টোরিয়ান্স ম্যাচ জিতে নেয় হেসেখেলে।

খুলনাকে ১১৫ রানে অলআউট করে কুমিল্লা ম্যাচ জিতেছে ৩৪ রানে। তাদের জয়ের নায়ক আমের প্রতিযোগিতামূলক ক্রিকেটে প্রথমবার পেলেন ৫ উইকেট। ২৩ রানে ৫ উইকেট তার ক্যারিয়ার সেরা বোলিং। জাতীয় দলের হয়ে আমের ৩ টেস্ট ও ৬ টি-টোয়েন্টি খেলেছেন। সব মিলিয়ে তার টি-টোয়েন্টি খেলার অভিজ্ঞতা ২৮ ম্যাচের। ইকোনমি দশের ওপর থাকলেও তার উইকেট নেওয়ার সামর্থ্য রয়েছে। বিপিএলে নিজের শেষ ম্যাচে সেই কারিশমা দেখিয়ে পেলেন ৫ উইকেট। যা এবারের বিপিএলে এখন পর্যন্ত সেরা বোলিংয়ের রেকর্ড।

খুলনার ব্যাটিং ব্যর্থতার দিনে সর্বোচ্চ ২৩ রান করেছেন মোহাম্মদ ওয়াসিম। ১২ বলে ২৩ রান করেন ১ চার ও ৩ ছক্কায়। এছাড়া ২১ রান আসে নাহিদুলের ব্যাট থেকে।

এর আগে কুমিল্লার ইনিংস ছিল সাদামাটা। শুরুর তিন ব্যাটসম্যান রান পেয়েছেন। বাকিরা ইনিংস বড় করার সুযোগ পেয়েও ব্যর্থ হয়েছে। শুরুটা ছিল ঝড়ো। প্রথম তিন ওভারে দুই ওপেনার রিজওয়ান ও লিটন মাত্র ৯ রান নিলেও পরের তিন ওভারে লিটন চারটি ছক্কা ও রিজওয়ান একটি বাউন্ডারি হাঁকান। তাতে পাওয়ার প্লে’তে কুমিল্লা কোনো উইকেট না হারিয়ে ৪৬ রান জমা করে।

কিন্তু দশ ওভারে যেতে ম্যাচের চিত্র পাল্টে যায়। নাসুম বোলিংয়ে এসে লিটন দাসকে আউট করেন ৪৫ রানে। ৩০ বলে ২ চার ও ৪ ছক্কা হাঁকিয়ে লিটন বোল্ড হন। কুমিল্লার হয়ে সর্বোচ্চ রানের ইনিংস খেললেও এই ইনিংস খেলার পথে দুইবার জীবন পেয়েছেন। প্রথমবার এনামুল উইকেটের পেছনে তার ক্যাচ ছাড়েন। পরেরবার ইমন সীমানায় তার ক্যাচ ছেড়ে ছক্কা বানিয়ে দেন।

লিটনকে বোল্ড করার তিন বল পর রিওয়ানকে এলবিডব্লিউ করেন নাসুম। বিপিএলে নিজের শেষ ম্যাচে ২৮ বলে ২১ রান করেন পাকিস্তানি ব্যাটসম্যান। তিনে নামা উইল জ্যাকস গতকাল রাতেই ঢাকায় পৌঁছান। বিশ্রাম না নিয়ে মাঠে নেমে ইংলিশ ব্যাটসম্যান ২৭ বলে ২২ রান করেন। এরপর দলের হয়ে তেমন কেউ ভালো করতে পারেননি। তাওহীদ হৃদয় ১৭ বলে ১৬ রান করেন।

শেষ দিকে দলের পুঁজি বাড়ান দুই তরুণ জাকের আলী ও মাহিদুল অঙ্কন। জাকের ৮ বলে ২ চার ও ১ ছক্কায় ১৮ এবং অঙ্কন ৫ বলে ১টি করে চার ও ছক্কায় ১০ রান করেন। খুলনার হয়ে বল হাতে ২টি করে উইকেট নেন নাসুম আহমেদ ও ফাহিম আশরাফ। ১ উইকেট পেয়েছেন পেসার মোহাম্মদ ওয়াসিম।

প্রথম চার ম্যাচের কোনোটিতে না হারা খুলনা টানা দুই ম্যাচ হেরে পয়েন্ট তালিকার চারে নেমে পড়েছে। অন্যদিকে কুমিল্লা ৬ ম্যাচে ৪ জয় নিয়ে আছে তিন নম্বরে।

ইয়াসিন/আমিনুল

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়