ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

শ্রীলঙ্কার প্রথম ডাবল সেঞ্চুরিয়ান নিশাঙ্কা

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:১৫, ৯ ফেব্রুয়ারি ২০২৪   আপডেট: ২০:১৮, ৯ ফেব্রুয়ারি ২০২৪
শ্রীলঙ্কার প্রথম ডাবল সেঞ্চুরিয়ান নিশাঙ্কা

শ্রীলঙ্কা ওয়ানডে ক্রিকেট খেলছে অনেকদিন হলো। তবে অদ্ভূত হলেও সত্য যে এতোদিন ওয়ানডে ক্রিকেট তাদের কোনো ডাবল সেঞ্চুরি ছিলো না। সর্বোচ্চ রানের ইনিংসটির মালিক ছিলেন সাবেক ক্রিকেটার সনাৎ জয়াসুরিয়া। অবশেষে ফুরালো লঙ্কানদের অপেক্ষা। শ্রীলঙ্কার হয়ে ওয়ানডেতে প্রথম ডাবল সেঞ্চুরি করলেন পাথুম নিশাঙ্কা।

আজ আফগানিস্তানের বিপক্ষে ওয়ানডে সিরিজে এই কীর্তি গড়েন নিশাঙ্কা। ইনিংসের শেষ পর্যন্ত খেলে এই কীর্তি গড়েন এই ব্যাটসম্যান। শেষ পর্যন্ত ১৩৯ বলে ২০ চার ও ৮ ছক্কায় ২১০ রানে অপরাজিত থেকে মাঠ ছাড়েন এই ডানহাতি। বিশ্বের দশম এবং শ্রীলঙ্কার প্রথম ব্যাটসম্যান হিসেবে ডাবল সেঞ্চুরি করলেন তিনি। 

এতদিন ওয়ানডেতে শ্রীলঙ্কার ব্যক্তিগত সর্বোচ্চ রানের ইনিংসটি ছিল জয়াসুরিয়ার। দুই দশক আগে ২০০০ সালের ২৯ অক্টোবর ভারতের বিপক্ষে ১৮৯ রানের ইনিংস খেলেছিলেন জয়াসুরিয়া। ২৪ বছর পর নিশাঙ্কা তাকে ছাড়িয়ে যাওয়ার সময় জয়াসুরিয়া মাঠেই ছিলেন। হাততালি দিয়ে তিনি অভিনন্দন জানিয়েছেন উত্তরসূরিকে।

নিশাঙ্কার কীর্তির দিনে তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে আফগানিস্তানের বিপক্ষে রান পাহাড়ে চড়েছে লঙ্কানরা। নির্ধারিত ৫০ ওভার ব্যাট করে ৩ উইকেট হারিয়ে ৩৮১ রান সংগ্রহ করেছে শ্রীলঙ্কা। নিশাঙ্কার ডাবল সেঞ্চুরির পাশাপাশি ৮৮ রানের ইনিংস খেলেছেন আভিষ্কা ফার্নান্দো। ৪৪ রান করেছেন সাদিরা সামাবিক্রমা।

 

নিশাঙ্কার আগে ওয়ানডেতে ডাবল সেঞ্চুরি হয়েছে ১১টি, যার মধ্যে তিনটির মালিক রোহিত শর্মা। বাকি ৯ জনের ৯টি। একদিনের ক্রিকেটে প্রথম ডাবল সেঞ্চুরিটি কিংবদন্তি শচীন টেন্ডুলকারের। আর ব্যক্তিগত সর্বোচ্চ ইনিংসটি রোহিত শর্মার। ২০১৪ সালের নভেম্বরে কলকাতার ইডেন গার্ডেনে শ্রীলঙ্কার বিপক্ষে ২৬৪ করেছিলেন তিনি।

দেশ হিসেবেও ডাবল সেঞ্চুরিতে এগিয়ে ভারত।১১টি সেঞ্চুরির মধ্যে ৭টিই তাদের; রোহিতের ৩টি ও ১টি করে ডাবল সেঞ্চুরি করেছেন শচীন টেন্ডুলকার, শুভমান গিল, ঈশান কিষান ও বীরেন্দর শেবাগ।বাকি ডাবল সেঞ্চুরিগুলোর মালিক নিউ জিল্যান্ডের মার্টিন গাপটিল, ওয়েস্ট ইন্ডিজের ক্রিস গেইল, পাকিস্তানের ফখর জামান ও অস্ট্রেলিয়ার গ্লেন ম্যাক্সওয়েল।

ঢাকা/বিজয়

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়