ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

ইউরোপের ইতিহাসে সবচেয়ে দামি দল ম্যানচেস্টার ইউনাইটেড 

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:১৯, ১৬ ফেব্রুয়ারি ২০২৪   আপডেট: ১৩:২৮, ১৬ ফেব্রুয়ারি ২০২৪
ইউরোপের ইতিহাসে সবচেয়ে দামি দল ম্যানচেস্টার ইউনাইটেড 

ইংলিশ প্রিমিয়ার লিগের ঐতিহ্যবাহী দল ম্যানচেস্টার ইউনাইটেড। এবার ইউরোপের ইতিহাসে সবচেয়ে দামি দল হওয়ার রেকর্ড গড়লো তারা। উয়েফা গভর্নিং বডির প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, ২০২২-২৩ মৌসুমে খেলা ইংলিশ প্রিমিয়ার লিগের দলটির মূল্য ছিল প্রায় দেড়শ কোটি ইউরো। 

ইউরোপের ইতিহাসে খেলোয়াড় কেনার লড়াইয়ে এর আগে সর্বোচ্চ খরচের রেকর্ড ছিলো রিয়াল মাদ্রিদের। ২০২০ সালে রিয়াল ১৩৩ কোটি ইউরো ব্যয় করেছে তারা। ‘ইউরোপিয়ান ক্লাব ফিন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট ল্যান্ডস্কেপ’-এর প্রতিবেদন অনুযায়ী, ম্যানইউ ২০২২-২৩ মৌসুমে খরচ করেছে ১৪২ কোটি ইউরো। দ্বিতীয় সর্বোচ্চ ১২৮ কোটি ৬০ লাখ ইউরো মূল্যের স্কোয়াড ছিল ম্যানচেস্টার সিটির। 

ওই প্রতিবেদনে ২০২২ সালে ক্লাবগুলোর আয়ের তালিকাও প্রকাশ করা হয়। এখানে অবশ্য এগিয়ে আছে রিয়াল মাদ্রিদ। তাদের আয় ছিল ৮৪ কোটি ১০ লাখ ইউরো। এছাড়া ম্যানচেস্টার সিটি ৮৩ কোটি ৬০ লাখ ইউরো, বার্সেলোনা ৮১ কোটি ৫০ লাখ ইউরো ও পিএসজির আয় ৮০ কোটি ৭০ লাখ ইউরো। 

২০২২-২৩ মৌসুমে আয়ের দিক দিয়ে প্রথমেই আছে প্রিমিয়ার লিগ। তাদের আয় ৪৪০ কোটি ইউরো। দ্বিতীয় স্থানে ছিল স্পেনের লা লিগা, যাদের আয় ৩৩০ কোটি ইউরো। এরপর রয়েছে যথাক্রমে জার্মানির বুন্দেসলিগা (৩২০ কোটি), ইতালির সিরি আ (২৪০ কোটি) ও ফ্রান্সের লিগ ওয়ান (২০০ কোটি)।

এতো টাকা খরচ করেও অবশ্য সাফল্য পাচ্ছে না ম্যানইউ। চলতি মৌসুমে ইংলিশ প্রিমিয়ার লিগে এখন পর্যন্ত ষষ্ঠ অবস্থানে আছে তারা। টেবিলের শীর্ষে থাকা লিভারপুলের সঙ্গে তাদের পয়েন্ট ব্যবধান ১৩। মৌসুম প্রায় শেষের দিকে। সে হিসেবে শিরোপা জেতা প্রায় অসম্ভব।

ঢাকা/বিজয়

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়