ঢাকা     শনিবার   ০৬ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২২ ১৪৩১

নতুন চুক্তিতে কমে গেল বাংলাদেশ দলের স্পন্সর মানি!

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:২২, ১৬ ফেব্রুয়ারি ২০২৪   আপডেট: ১৫:৩৯, ১৬ ফেব্রুয়ারি ২০২৪
নতুন চুক্তিতে কমে গেল বাংলাদেশ দলের স্পন্সর মানি!

গেল বছরের নভেম্বরে দারাজের সঙ্গে চুক্তির মেয়াদ শেষ হয় বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের। এরপর অবশ্য নতুন স্পন্সর পাচ্ছিল না বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। অবশেষে জাতীয় দলের জন্য স্পন্সর পেয়েছে বিসিবি। টেলিকম সেবা প্রদানকারী কোম্পানি রবি আজিয়াটা লিমিটেড এগিয়ে এসেছে বাংলাদেশ দলকে পৃষ্ঠপোষকতা দিতে। আজ শুক্রবার দুপুরে মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে আনুষ্ঠানিকভাবে চুক্তি সম্পন্ন হয়।

অন্যান্য সময় তৃতীয় পক্ষের মাধ্যমে স্পন্সর আসায় কতো টাকার চুক্তি হয় সেটা স্পষ্টভাবে জানা যেত না। আনুমানিক বলা হতো। তবে এবার বিসিবি নিজ উদ্যোগে বিজ্ঞাপন দিয়ে স্পন্সর যোগাড় করায় স্পন্সর মানির বিষয়টি প্রকাশ করেছে। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) প্রধান নির্বাহী নিজাম উদ্দিন চৌধুরী সুজন জানিয়েছেন, সাড়ে তিন বছরের চুক্তিতে বিসিবিকে ৫০ কোটি টাকা দিবে রবি।

আগের চুক্তিগুলোর সঙ্গে তুলনা করে দেখা যায় স্পন্সর মানি ২০১৫ ও ২০১৭ সালের চেয়ে কমেছে। ২০১৫ সালে রবি দুই বছরের জন্য বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের স্পন্সর হয়েছিল। সেই সময় আনুমানিক ৩০ থেকে ৪২ কোটি টাকা দিয়েছিল তারা। এরপর ২০১৭ সালে তিন বছরের জন্য আবার স্পন্সর হয়েছিল রবি। সেবার টাকার অঙ্কটা প্রায় দ্বিগুণ হয়ে ৬০-৬৪ কোটি টাকা হয়েছিল।

জানা যায়, সবশেষ দারাজের কাছ থেকে স্পন্সর মানি হিসেবে বিসিবি পেয়েছিল ৭০ কোটি টাকার মতো। সেখানে সাড়ে তিন বছরের জন্য এবার রবি দিচ্ছে ৫০ কোটি টাকা!

বর্তমান সময়ে দেশের সার্বিক পরিস্থিতি অনুযায়ী যেখানে ক্রিকেট দলের স্পন্সর মানি বাড়ার কথা সেখানে আরও কমে গেল কিনা? এ বিষয়ে প্রধান নির্বাহী নিজাম উদ্দিন চৌধুরী সুজন বলেন, ‘আমাদের মনে হয়েছে অন্যদের তুলনায় এটি ভালো চুক্তি। বর্তমান প্রেক্ষাপট ও অন্যান্য বিষয় মিলিয়ে লাভজনকই মনে হয়েছে। আগ্রহী অন্যান্য পৃষ্ঠপোষকদের সঙ্গেও কথা হয়েছিল আমাদের। সেই তুলনায় মনে হয়েছে রবির সঙ্গে এই চুক্তিটা আমরা করতে পারি।’

বিবিসি’র পরিচালক ও মিডিয়া কমিটির চেয়ারম্যান তানভীর আহমেদ টিটুও মনে করছেন চুক্তিটি লাভজনক হয়েছে, ‘আসলে পারিপার্শ্বিক অবস্থা বিবেচনায় টাকার পরিমাণ কমেছে বলা যাবে না। দারাজের সঙ্গে আমাদের আড়াই বছরের চুক্তি ছিল। সে সময় তারা ৪০ কোটি ১০ লাখ টাকা দিয়েছিল। এবার রবি সাড়ে তিন বছরে ৫০ কোটি টাকা দিচ্ছে। সেক্ষেত্র দারাজের তুলনায় কিন্তু স্পন্সর মানি বেড়েছে।’

ঢাকা/আমিনুল/বিজয়

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ