ঢাকা     সোমবার   ৩০ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ১৫ ১৪৩১

‘তরুণদের বাংলাদেশের কন্ডিশনে খেলতে আসা উচিত’

ক্রীড়া প্রতিবেদক, চট্টগ্রাম থেকে || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৫৩, ১৭ ফেব্রুয়ারি ২০২৪   আপডেট: ১৮:৪৬, ১৭ ফেব্রুয়ারি ২০২৪
‘তরুণদের বাংলাদেশের কন্ডিশনে খেলতে আসা উচিত’

ডেভিড মালান, উইল জ্যাকসরা বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) খেলে পরিচিতি পেয়েছেন বিশ্বব্যাপী, অবস্থান শক্ত করে জায়গা করে নিয়েছেন জাতীয় দলে। এরকম উদাহরণ আরও অনেক রয়েছে। মন্থর উইকেটে, নিজেদের বিরুদ্ধ কন্ডিশনে খেলে বিদেশি ক্রিকেটাররা নিজেদের তৈরি করতে পারেন।

এমন ধারণাই পোষণ করেন কুমিল্লা ভিক্টোরিয়ান্সে খেলা ব্রিটিশ অলরাউন্ডার মঈন আলী, ‘বাংলাদেশে আসতে সবসময়ই ভালো লাগে। দীর্ঘদিন ধরেই বাংলাদেশে আসা হয়। অনূর্ধ্ব-১৯ দলের হয়েও বাংলাদেশ সফর করেছি। এই কন্ডিশন সম্পর্কে ধারণা না থাকলে জায়গাটা খুবই কঠিন।’

‘তবে একবার অভ্যস্ত হয়ে গেলেই হলো। ডিফারেন্ট স্টাইল অব ক্রিকেট। তরুণদের এই কন্ডিশনে খেলতে আসা উচিৎ যা নিজের খেলাকে উন্নত করবে। কারণ, এটা সহজ না। বাংলাদেশের কন্ডিশনে খেলা খুবই কঠিন’ -আরও যোগ করেন মঈন।

আরো পড়ুন:

শনিবার (১৭ ফেব্রুয়ারি) সংবাদমাধ্যমে এমন মন্তব্য করেন মঈন। এই অলরাউন্ডার প্রথমবার বিপিএল খেলতে আসেন ২০১৩ সালে, দুরন্ত রাজশাহীর হয়ে। এবারসহ টানা তিন মৌসুম খেলছেন কুমিল্লার হয়ে। প্রথম ম্যাচে নেমেই ফিফটির সঙ্গে হ্যাটট্রিক করে হয়েছেন সেরা খেলোয়াড়। 

এখন পর্যন্ত ১৭ ম্যাচে ১৪৪.৫৩ স্ট্রাইক রেটে ৩৭০ রান করেছেন মঈন। বল হাতে নিয়েছেন ৬ উইকেট, ওভারপ্রতি দিয়েছেন ৭.৯৯ রান করে। লম্বা সময় ধরে বাংলাদেশের কন্ডিশনে খেলা এই অভিজ্ঞ ক্রিকেটার ঠিকই জানেন, ভিন্ন কন্ডিশনের দেশ থেকে এসে বাংলাদেশে পারফরম্যান্স করা কতটা কঠিন। এ জন্যই তরুণদের আহ্বান করেছেন বাংলাদেশে খেলে নিজেদের শাণিত করার জন্য।

‘এ বছর বেশ ভিন্ন। অনেক ভালো ভালো খেলোয়াড় উঠে আসছে। ভালো মানের বিদেশিরা আছে। তাতে দলগুলোও শক্তশালী হয়ে  উঠেছে। এভাবেই লিগ আকর্ষণীয় হয়ে ওঠে। আমাদের ভালো যত্নআত্মি করা হচ্ছে। উইকেটও ভালো। এভাবেই ভালো খেলোয়াড়রা আসতে আগ্রহী হয়’-বিপিএলের প্রশংসা করে এভাবেই বলেছেন মঈন। 

তার কণ্ঠে ঝরেছে ফ্র্যাঞ্চাইজি কুমিল্লার প্রশংসা, ‘খুবই কমফোর্টেবল। কুমিল্লার হয়ে খেলতে আমি খুবই পছন্দ করি। শুরু থেকেই আমাদের দল সবসময় ভালো। ৩ বছর হয়ে গেল, খুবই উপভোগ করছি।’

পরিসংখ্যান বলছে মঈনের স্ট্রাইক রেট দেড়’শ-এর কাছাকাছি। ১৭ ম্যাচে ছক্কা হাঁকিয়েছেন ২৮টি। তার রানের প্রায় অর্ধেক আসে ছক্কা থেকে। পাওয়ার হিটিংয়ের টোটকা কি? মঈন মনে করেন তার কাছে অনুশীলনই সব কিছু। 

‘অনেক কিছু। কেউ কেউ শক্তিশালী, কেউ কেউ খেলে টেকনিক দিয়ে। কখনও টাইমিং। আসলে নির্দিষ্ট কোনো উপায় নেই। তবে যেটাই হোক আপনাকে ছক্কা হাঁকানোর প্রচুর প্র্যাকটিস করতে হবে। আপনার টেকনিক ভিন্ন হতেই পারে। তবে প্র্যাকটিস করতে হবে।’

রিয়াদ/আমিনুল

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়