ঢাকা     শুক্রবার   ০৫ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২১ ১৪৩১

তামিম বনাম ফারুকি লড়াই: ‘চেহারা দেখে ক্রিকেট খেলা হয় না’  

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:৪৯, ২৭ ফেব্রুয়ারি ২০২৪   আপডেট: ২১:৫০, ২৭ ফেব্রুয়ারি ২০২৪
তামিম বনাম ফারুকি লড়াই: ‘চেহারা দেখে ক্রিকেট খেলা হয় না’  

‘বল টু বল খেলা হয়। তামিম যখন ব্যাটিং করে, কে বোলিং করছে তা দেখে না। সেটা ভালো বল না খারাপ বল... বল দেখে ক্রিকেট খেলা হয়, চেহারা দেখে ক্রিকেট খেলা হয় না।’

কণ্ঠে বিরক্তি নিয়ে কথাগুলো বলছিলেন ফরচুন বরিশালের কোচ মিজানুর রহমান বাবুল। বিপিএলের শেষ দিকে এসে হুট করে লড়াইগুলো ব‌্যক্তি কেন্দ্রিক হয়ে গেছে। সোমবার ফরচুন বরিশাল চট্টগ্রাম চ্যালেঞ্জার্সকে হারিয়ে উঠেছে দ্বিতীয় কোয়ালিফায়ারে। কুমিল্লা ভিক্টোরিয়ান্সের কাছে হেরে রংপুর রাইডার্সের ঠিকানা দ্বিতীয় কোয়ালিফায়ার। 

দুই দলে দেশের দুই মহাতারকা। তামিম ইকবাল ও সাকিব আল হাসান। ২০২৩ বিশ্বকাপের আগ থেকে যেভাবে দুজনের ব্যক্তিগত সম্পর্ক প্রকাশ‌্যে আসছে তাতে বুধবারের লড়াইটা স্রেফ তামিম ও সাকিবেরই। অলিখিত সেমি-ফাইনালে যারা জিতবে তারা চলে যাবে ফাইনালে। কিন্তু সাকিবের রংপুরের শেষ চালে লড়াইটা ভিন্ন দিকে প্রবাহিত হতে শুরু করেছে। 

প্রথম কোয়ালিফায়ারে রংপুর খেলিয়েছে আফগানিস্তানের পেসার ফজল হক ফারুকিকে। দ্বিতীয় কোয়ালিফায়ারে সেই ফারুকির সামনেই পড়তে যাচ্ছেন তামিম। আন্তর্জাতিক ক্রিকেটে দাপিয়ে বেড়ানো তামিম বাঁহাতি পেসারের বলে বেশ ভুগেছেন। বাংলাদেশের বিপক্ষে যে চারটি ওয়ানডে ফারুকি খেলেছেন চারটিতেই তামিমকে পেয়েছিলেন। বাঁহাতি পেসার বাঁহাতি ওপেনারকে আউট করেছেন চারবারই। শুধু আউট নয়, রীতিমত ভুগেছেন বাংলাদেশের সুপারস্টার। ফারুকির ৪৬ বলে রান করতে পেরেছেন মাত্র ২০।

বিপিএলের ম‌্যাচে নিঃসন্দেহে তাদের লড়াই বাড়তি উন্মাদনা তৈরি করছে। কেননা এই ফারুকিকে সামলানোর পরিকল্পনাতেই সব ওলটপালট হয়েছিল। 

বিশ্বকাপে বাংলাদেশের প্রথম ম‌্যাচ ছিল আফগানিস্তানের বিপক্ষে। টিম ম্যানেজমেন্টর পরিকল্পনা ছিল, তামিমকে আফগানিস্তানের পেসার ফজল হক ফারুকির মুখোমুখি না করতে। এজন‌্য বিসিবির কেউ ফোন করে তাকে বলেছিল, আফগানিস্তানের বিপক্ষে ম্যাচে না খেলতে এবং খেললেও পরে ব্যাটিং করতে। যা মোটেও ভালোভাবে নেননি তামিম। কারণ এই পরিকল্পনার কথা তাকে জানাবেন কোচ নয়তো অধিনায়ক। কিন্তু চন্ডিকা হাথুরুসিংহে বা সাকিব আল হাসান কেউই তামিমকে নিজেদের পরিকল্পনা জানাননি। পরবর্তীতে তামিম, নির্বাচকদের অনুরোধ করেন তাকে বিশ্বকাপ দলে না নিতে। 

বিপিএল মঞ্চে আবার ফারুকি ও তামিমের দ্বৈরথ ভিন্ন মাত্রা যোগ করছে। যদিও বরিশালের কোচের সাফ কথা, বোলারকে নয় তামিম খেলবে বল দেখে। আর বিষয়টা অনেক দিন আগের তাই মাঠে নেমে কারো মাথায় কিছুই থাকবে না বলে বিশ্বাস তার।     

‘আমার মনে হয়, ফারুকির যে ব্যাপারটা, সেটা আরও দুই বছর আগের ঘটনা। এখন আর ওই অবস্থায় নেই। তামিমও খুব ভালো অবস্থানে আছে। দুই-তিন বছর আগের ঘটনা। এখন সেটা পুনরাবৃত্তি ঘটার কোনো কারণ দেখছি না।’

বিপিএলে নিয়মিত হাসছে তামিমের ব‌্যাট। ৪৪৩ রান নিয়ে আছে দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক। তার চেয়ে ৪ রান বেশি করেছেন তাওহীদ হৃদয়। টি-টোয়েন্টি ক্রিকেট থেকে অবসর নিয়েও বেশ দাপটের সঙ্গে তামিম পারফর্ম করছেন। এই দলে থাকা মুশফিকুর রহিম ও মাহমুদউল্লাহ রিয়াদও করেছেন পারফর্ম। মুশফিকও এই ফরম্যাট থেকে অবসর নিয়েছেন। মাহমুদউল্লাহ পারফর্ম করে ফিরেছেন জাতীয় দলে।  

যে দলে তামিম, মাহমুদউল্লাহ, মুশফিকের মতো তারকা ক্রিকেটার খেলে তাদের অভিজ্ঞতার মূল‌্য অনেক। ‘সেমি-ফাইনালের’ মতো ম‌্যাচে ত্রয়ীর থেকে সেরা পারফরম‌্যান্সের আশায় মিজানুরও, ‘একটা দলের জন্য এটা অনেক বড় একটা পাওয়া যে বাংলাদেশের সর্বকালের সেরা তিন ক্রিকেটার একই দলে খেলছে। কোচিং স্টাফের ক্ষেত্রে অনেক সহজ হয়ে যায় একটা দলকে পরিচালনা করার ক্ষেত্রে। তাদের এত অভিজ্ঞতা... একটা দলকে গোছানোর ক্ষেত্রে তাদের যে অবদান, এটা অনস্বীকার্য। শুরুর দিকে খারাপ অবস্থার পর থেকে আমরা এখন যে অবস্থানে আছি, সম্পূর্ণ তাদের কৃতিত্ব দিচ্ছি। তারা দলকে খুবই অনুপ্রাণিত করেছে এবং নিজেরাও পারফর্ম করছে।’

ঢাকা/ইয়াসিন

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়