ঢাকা     বৃহস্পতিবার   ০৪ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২০ ১৪৩১

সিরিজ বাঁচানোর লড়াই বাংলাদেশের

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৩৯, ৫ মার্চ ২০২৪   আপডেট: ২১:১৯, ৫ মার্চ ২০২৪
সিরিজ বাঁচানোর লড়াই বাংলাদেশের

শেষ টি-টোয়েন্টি বিশ্বকাপের পর এই ফরম্যাটে বাংলাদেশের আমূল পরিবর্তন হয়েছে। সাকিব আল হাসানের নেতৃত্বে তরুণ, উদ্দীপ্ত, প্রতিশ্রুতিশীল ক্রিকেটাররা জাতীয় দলের ঝাণ্ডা উড়িয়ে যাচ্ছেন। যাদের মূলমন্ত্রই হলো ভয়ডরহীন ক্রিকেট। প্রতিপক্ষের চোখে চোখ রেখে আক্রমণাত্মক ক্রিকেট যাদের ব্র্যান্ড অব ক্রিকেট। মানসিকতা পরিবর্তনে মাঠের ক্রিকেটে ফলও পেয়েছে বাংলাদেশ। বিশ্বকাপের পর চারটি টি-টোয়েন্টি সিরিজ খেলেছে। যার তিনটিই জিতেছে। ড্র করেছে একটি।

তবে চলমান শ্রীলঙ্কা সিরিজে বাংলাদেশ কিছুটা বিপদ সীমায় দাঁড়িয়ে আছে। তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজে বাংলাদেশ ০-১ ব্যবধানে পিছিয়ে। বুধবার দ্বিতীয় ম্যাচ খেলতে নামবে দুই দল। ম্যাচটা যদি বাংলাদেশ জিততে না পারে তাহলে প্রায় দেড় বছর পর প্রথম টি-টোয়েন্টি সিরিজ হারবে বাংলাদেশ। নাজমুল হোসেন শান্তর দলের সামনে এখন সিরিজ বাঁচানোর লড়াই।

অস্ট্রেলিয়া বিশ্বকাপ বাজেভাবে শেষ করার পর বাংলাদেশের পথচলা নতুন করে শুরু হয়। বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ডকে বাংলাদেশ সিরিজ হারায় ৩-০ ব্যবধানে। শতভাগ সাফল্যের রেকর্ডে আয়ারল্যান্ডের বিপক্ষেও প্রত্যাশিত সাফল্য পায় সাকিব অ্যান্ড কোং। প্রথম দুই ম্যাচ জিতে সিরিজ নিশ্চিতের পর তৃতীয় ম্যাচটি হেরে যায়। তাতে সিরিজটির আকার দাঁড়ায় ২-১।

এরপর আফগানিস্তানকে ঘরের মাঠে উড়িয়ে বাংলাদেশ সিরিজ জিতে নেয় ২-০ ব্যবধানে। ঘরের সাফল্য টিকে আছে বাইরেও। বাংলাদেশ নিউ জিল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি ম্যাচে জয় পায় প্রথমবারের মতো। তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ শেষ হয় ১-১ ব্যবধানে। একটি ম্যাচ বৃষ্টিতে পণ্ড হওয়ায় সিরিজও ভাগাভাগি করতে হয় দুই দলকে।

ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ জয়ের পর আয়ারল্যান্ড ও আফগানিস্তানের বিপক্ষে প্রত্যাশিত সাফল্যর সুরেই নিউ জিল্যান্ডে বিজয়ের পতাকা উড়ায় বাংলাদেশ। এবার ঘরের মাঠে সেই ছন্দ খোঁজার চেষ্টা। প্রথম ম্যাচে মাত্র ৩ রানের জন্য ম্যাচ হেরেছিল বাংলাদেশ। শ্রীলঙ্কার ২০৬ রানের তাড়ায় বাংলাদেশ করতে পারে ২০৩ রান। মাহমুদউল্লাহর ফিফটির পর জাকের আলীর দারুণ ব্যাটিংয়ে বাংলাদেশ জবাব দিচ্ছিল। কিন্তু শেষ মূহূর্তে পথ ভুলে ম্যাচও হাতছাড়া করে স্বাগতিকরা।

বোলারদের শেষের বোলিং এবং ব্যাটসম্যানদের শুরুর ব্যাটিংয়ে ভুগেছে বাংলাদেশ। শেষ ৪ ওভারে শরিফুল, মোস্তাফিজ ও তাসকিনরা ৬৪ রান দিয়ে আসেন। অন্যদিকে লিটন, সৌম্য, শান্তরা এসেছেন আর ফিরেছেন। যা লড়াই হয়েছিল মাহমুদউল্লাহ ও জাকেরের ব্যাটে। কিন্তু ভাগ্য সহায়তা না করায় হৃদয় ভেঙেছে বাংলাদেশের।

সিরিজ খোয়ালে আরেকটি ধাক্কা হজম করতে হবে। এবার তাই ম্যাচটা সিরিজ বাঁচানোর। সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে সন্ধ্যা ৬টায় ম্যাচটি শুরু হবে।

ইয়াসিন/আমিনুল

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়