ঢাকা     সোমবার   ০১ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৭ ১৪৩১

‘উত্তাপহীন’ ঢাকা লিগ শুরু হচ্ছে সোমবার

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:২২, ১০ মার্চ ২০২৪  
‘উত্তাপহীন’ ঢাকা লিগ শুরু হচ্ছে সোমবার

সময় ফুরিয়ে গেল নাকি সেটাই এখন সবচেয়ে বড় প্রশ্ন! এক সময়ে যে লিগ শুরু হলে হইহুল্লোড় পড়ে যেত, উত্তেজনা ছড়িয়ে যেত, ক্লাবগুলোকে কেন্দ্র করে জমে উঠত রোমাঞ্চ; সেই লিগ যখন মাঠে গড়াতে যাচ্ছে তখন সংশ্লিষ্ট লোকজনও সেই বাতাসে গা ছোঁয়াতে পারছে না। মুখ ফুসকে অনেক কিছু বলে ফেললে যার সারাংশ দাঁড়ায়, ‘একটা সময়ে ঢাকা লিগ শুরু হলে স্কুল কলেজেও আলোচনা হতো। কে কোন ক্লাবে গেছে তা নিয়ে চলতো গবেষণা। পত্রিকার পাতায় চোখ রাখতে হতো। আর এখন দেখেন, ঢাকা প্রিমিয়ার লিগের ১২ দলের নাম কেউ বলতে পারবে কিনা সন্দেহ।’

এমন শঙ্কা নিয়েই দেশের একমাত্র লিস্ট ‘এ’ ক্রিকেট প্রতিযোগিতা ঢাকা প্রিমিয়ার লিগ শুরু হচ্ছে আগামীকাল সোমবার থেকে। ঘরোয়া ক্রিকেটে শেষ এক মৌসুম হলো কোনো স্পন্সর পাচ্ছে না বিসিবি। জাতীয় ক্রিকেট লিগ, বাংলাদেশ ক্রিকেট লিগে ছিল না কোনো স্পন্সর। এবার ঢাকা প্রিমিয়ার লিগও শুরু হচ্ছে কোনো স্পন্সর ছাড়া। শেষ ১১ বছর ঢাকা লিগে স্পন্সর ছিল ওয়ালটন গ্রুপ। এবার মুখ ফিরিয়ে নিয়েছে তারাও। কেন সেই উত্তর দিতে পারেনি কেউ। 

ঢাকা লিগ দেশের একমাত্র লিস্ট ‘এ’ ক্রিকেট প্রতিযোগিতা। ওয়ানডে ক্রিকেট বাংলাদেশ ভালো খেলে। এই ঢাকা লিগই ক্রিকেটারদের একমাত্র সুযোগ নিজেদের ঝালিয়ে নেওয়ার। অথচ এবারের লিগ শুরু হচ্ছে সেই খবর নেই অনেকেরই। প্রথমত, প্রচারণার অভাবে ক্রিকেটপ্রেমিরাও জানেন না তিন মাঠে আগামীকাল খেলতে নামছে দেশের শীর্ষ ক্লাবগুলো। প্রথম দিনই মাঠে নামতে যাচ্ছে শিরোপাধারী আবাহনী লিমিটেড ও রানার্সআপ শেখ জামাল ধানমণ্ডি ক্লাব। 

মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে আবাহনীর প্রতিপক্ষ পারটেক্স স্পোর্টিং ক্লাব। বিকেএসপির-৩ নম্বর মাঠে খেলবে শেখ জামাল ধানমণ্ডি ক্লাব ও গাজী টায়ার্স ক্রিকেট একাডেমি। এদিন আরেকটি ম্যাচও অনুষ্ঠিত হবে। ফতুল্লার খান সাহেব ওসমান আলী স্টেডিয়ামে প্রাইম ব্যাংক ক্রিকেট ক্লাবের মুখোমুখি হবে শাইনপুকুর ক্রিকেট ক্লাব। পরের দিন তিন মাঠে বাকি ছয়টি দল মাঠে নামবে। 

ঢাকা লিগের বড় আমেজ থাকে বিদেশি ক্রিকেটারদের অংশগ্রহণ নিয়ে। একটা সময়ে তিনজন বিদেশি খেলোয়াড় খেলানোর সুযোগ পেতো। আর শেষ কয়েক বছরে ঢাকার ক্লাব ক্রিকেটে একজন বিদেশি অংশগ্রহণের সুযোগ পেত। এবার কোনো বিদেশি ক্রিকেটারকে খেলানোর সুযোগ নেই। প্রতিযোগিতার আয়োজক সিসিডিএম এই সুযোগটি বাদ দিয়েছেন। তাতে সব আলো থাকছে স্থানীয় ক্রিকেটারদের ওপর। 

এবার সব মিলিয়ে ১২ ক্লাবের ১৩৪ ক্রিকেটার দলবদল করেছে। যেখানে নিঃসন্দেহে সবচেয়ে বড় নাম সাকিব আল হাসান। বাংলাদেশের ক্রিকেটের সবচেয়ে বড় ধ্রুবতারা সাকিব ঐতিহ্যবাহী মোহামেডান স্পোর্টিং ক্লাব ছেড়ে গিয়েছেন শেখ জামাল ধানমণ্ডি ক্লাবে। আর তাওহীদ হৃদয় শেখ জামাল থেকে গিয়েছেন আবাহনীতে। 

এছাড়া তারকা ক্রিকেটারদের দলবদল খুব একটা হয়নি। জাতীয় দলের অধিনায়ক নাজমুল হোসেন শান্ত আবাহনীতে খেলবেন। তার সঙ্গে আছে লিটন দাসও। মাহমুদউল্লাহর ঠিকানা পুরোনো মোহামেডান। শ্রীলঙ্কা সিরিজের পর জাতীয় দলের ক্রিকেটাররা ক্লাবে যোগ দেবেন। বাকিরা যার যার মতো করে সুযোগ বুঝে খেলবেন ঢাকা লিগে।

ঢাকা/ইয়াসিন/বিজয়

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়