ঢাকা     সোমবার   ০১ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৭ ১৪৩১

স্কুল পড়ুয়া কিশোরকে দলে নিয়ে মুম্বাইয়ের চমক

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৩৭, ২১ মার্চ ২০২৪   আপডেট: ১৬:৪৫, ২১ মার্চ ২০২৪
স্কুল পড়ুয়া কিশোরকে দলে নিয়ে মুম্বাইয়ের চমক

মুম্বাই ইন্ডিয়ান্স শিবিরে যোগ দেওয়ার পর মাফাকা । ছবি: মুম্বাই ইন্ডিয়ান্স

বয়স মাত্র ১৭। এখনো পার করেননি স্কুলের গণ্ডি। এমন একজন বোলারকে কিনা দেখা যাবে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) মঞ্চে। ব্যাপারটা স্বপ্নের মতো হলেও বাস্তবেই মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে খেলবেন দক্ষিণ আফ্রিকার ১৭ বছর বয়সী পেসার কিউনা মাফাকা। দিলশান মদুশঙ্কার বদলি হিসেবে তাকে দলে নিয়েছে পাঁচবারের চ্যাম্পিয়নরা। 

নিলাম থেকে নিজেদের চাহিদা মতো খেলোয়াড় কিনে দল গুছিয়ে নিয়েছিল মুম্বাই। তবে তাদের জন্য দুঃসংবাদ বয়ে আনেন দলের মূল পেসারদের একজন মদুশঙ্কা। বাংলাদেশের বিপক্ষে সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে হ্যামস্ট্রিংয়ে চোট পেয়ে আইপিএল থেকেই ছিটকে যান লঙ্কান পেসার।  

বুধবার মুম্বাই নিশ্চিত করে দিয়েছে, মদুশঙ্কাকে টুর্নামেন্টে পাওয়া যাবে না। তাতে কপাল খুলেছে সবশেষ যুব বিশ্বকাপে নৈপুণ্য দেখানো প্রোটিয়া পেসার মাফাকার। ভিত্তিমূল্য ৫০ লাখ রুপিতে ১৭ বছর বয়সী কিশোরকে দলে টেনেছে মুম্বাই। যা সবাইকে বেশ অবাক করে দিয়েছে।

এখনো ক্রিকেটের মূল মঞ্চে পা না রাখা মাফাকা সবশেষ অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে ৬ ম্যাচে ওভারপ্রতি ৩.৮১ রান দিয়ে নিয়েছেন টুর্নামেন্টের সর্বোচ্চ ২১ উইকেট। যা যুব বিশ্বকাপের এক আসরে কোনো পেসারের সর্বোচ্চ উইকেট।  সেই সঙ্গে জিতেছেন টুর্নামেন্টের সেরা খেলোয়াড়ের পুরস্কার।

বয়স কম হলেও বল হাতে বেশ পরিপুষ্ট মাফাকা। নিয়মিত ১৪০ কিলোমিটার গতিতে বল করতে পারেন এই কিশোর। সঙ্গে সুইংয়ের জন্যও পরিচিতি আছে তার। স্বীকৃত ক্রিকেটে এখন পর্যন্ত দুটি করে প্রথম শ্রেণি ও লিস্ট ‘এ’ এবং ৯টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন তিনি। টি-টোয়েন্টি ক্রিকেটে এই ৯ ম্যাচে তার শিকার ১৩ উইকেট।

ঢাকা/বিজয়

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়