ঢাকা     মঙ্গলবার   ১৭ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ২ ১৪৩১

শ্রীলঙ্কার রান পাহাড়, বাংলাদেশের নির্বিঘ্নে দিন পার

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:০৯, ৩১ মার্চ ২০২৪   আপডেট: ১৮:০৫, ৩১ মার্চ ২০২৪
শ্রীলঙ্কার রান পাহাড়, বাংলাদেশের নির্বিঘ্নে দিন পার

চট্টগ্রাম টেস্টে শ্রীলঙ্কা রান পাহাড় গড়ার পর মনে হচ্ছিল তাতে চাপা পড়বে বাংলাদেশ। কিন্তু ব্যাটিং করতে নেমে এক উইকেট হারালেও নিরাপদেই দিন পার করেছে বাংলাদেশ। জাকির হাসানের সঙ্গে মাহমুদুল হাসান জয়ের জুটি ভাঙার পর তাইজুল ইসলাম এসে বাকি সময়টা নিরাপদেই কাটিয়ে দিয়েছেন।

নিজেদের প্রথম ইনিংসে ৫৫ রানে ১ উইকেট হারিয়ে দ্বিতীয় দিন পার করেছে বাংলাদেশ। পিছিয়ে আছে ৪৭৬ রানে। আগামীকাল তৃতীয় দিন সকালে তাইজুলকে (০) নিয়ে ব্যাটিং করতে নামবেন জাকির হাসান (২৮)।

জয়ের বিদায়, বাংলাদেশের ফিফটি

শুরুটা দারুণ করলেও মনোযোগ ধরে রাঝতে পারলেন না জয়। দিনের খেলা শেষ হওয়ার অল্প কিছু সময় বাকি। এমন সময় লাহিরু কুমারার দারুণ ডেলিভারিতে বোল্ড হয়ে ড্রেসিং রুমে ফিরলেন মাহমুদুল হাসান জয়। তার বিদায়ে ভাঙল জাকিরের সঙ্গে ৪৭ রানের উদ্বোধনী জুটি।

তিন নম্বরে নাইটওয়াচম্যান হিসেবে নামানো হয়েছে তাইজুল ইসলামকে। জাকির হাসান অপরাজিত ৩৩ বলে ২৪ রানে। ১৩ ওভারে বাংলাদেশের সংগ্রহ ১ উইকেটে ৫১ রান।

পাঁচশ ছাড়িয়ে থামলো শ্রীলঙ্কা

অবশেষে শ্রীলঙ্কাকে থামাতে সক্ষম হলো বাংলাদেশ। তাইজুলের শেষ বলে রান নেওয়ার জন্য আসিথা ফার্নান্দো আগেই ক্রিজে ছেড়ে বের হয়ে যাওয়ায় ফিরতি বল ধরে স্টাম্প ভাঙেন তাইজুল। তাতেই চট্টগ্রাম টেস্টে শ্রীলঙ্কার প্রথম ইনিংস থামে ৫৩১ রানে। ৭ চার ও ২ ছক্কায় ১৬৭ বলে ৯২ রানে অপরাজিত থেকে যান কামিন্দু।

শ্রীলঙ্কার হয়ে পাঁচশ ছাড়ানো রানের ভীতটা গড়ে দেন মূলত তিন ব্যাটসম্যান। সেঞ্চুরি না হলেও এর ধারেকাছে থামে তাদের ইনিংস। প্রথম দিন ৮৬ রানে আউট হন দিমুথ কারুনারাত্নে। আরেকটু এগিয়ে কুসাল মেন্ডিস থামেন ৯৩ রানে। তার চেয়ে এক রান কমে অপরাজিত রইলেন কামিন্দু।

বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ ৩ উইকেট নিলেন সাকিব আল হাসান। অভিষিক্ত পেসার হাসান মাহমুদের শিকার ২ উইকেট। সব ঠিক থাকলে আজ আর খেলা হবে ১৯ ওভার।

অষ্টম উইকেট হারালো শ্রীলঙ্কা

দলীয় ৪৯৭ রানের মাথায় অষ্টম উইকেট হারালো শ্রীলঙ্কা। ১৫১.৫ ওভারে নাজমুল হোসেন শান্তর সরাসরি থ্রোতে রান আউট হয়ে সাজঘরে ফেরেন বিশ্ব ফার্নান্দো। ২ চারে ১১ রান আসে তার ব্যাট থেকে। ৬৪ রানে অপরাজিত থাকা কামিন্দু মেন্ডিসের সঙ্গে যোগ দিয়েছেন লাহিরু কুমারা।

সাকিবের তৃতীয় শিকার প্রবথ, শ্রীলঙ্কার রান পাহাড়:

মধ্যাহ্ন বিরতির পর ধনঞ্জয়া ডি সিলভাকে ফেরান খালেদ আহমেদ। এরপর কামিন্দু মেন্ডিসের সঙ্গে এসে জুটি বাঁধেন প্রবথ জয়সুরিয়া। এই জুটি ৬৪ রান যোগ করে দলীয় সংগ্রহে। আর কামিন্দু তুলে নেন ফিফটি। তবে জুটিটিকে বেশি বড় হতে দেননি সাকিব আল হাসান। দলীয় ৪৭৬ রানের মাথায় প্রবথকে এলবিডব্লিউর ফাঁদে ফেলে জুটি ভাঙেন সাকিব। এটা ছিল তার তৃতীয় উইকেট। ১৪২ ওভার শেষে শ্রীলঙ্কার সংগ্রহ ৪৭৬/৭।

ধনঞ্জয়াকে ফেরালেন খালেদ:

মধ্যাহ্ন বিরতি থেকে ফিরেই ধনঞ্জয়া ডি সিলভাকে ফেরালেন খালেদ আহমেদ। দলীয় ৪১১ রানের মাথায় খালেদের বলে এলবিডব্লিউ হন ধনঞ্জয়া। ১১১ বল খেলে ৬টি চার ও ২ ছক্কায় ৭০ রান করে যান। ১১৯ ওভার শেষে শ্রীলঙ্কার সংগ্রহ ৪১৫/৬।

৪১১ রান তুলে মধ্যাহ্ন বিরতিতে শ্রীলঙ্কা:

দ্বিতীয় দিনের প্রথম সেশনে দারুণ খেললো শ্রীলঙ্কা। ৪ উইকেটে ৩১৪ রান নিয়ে দিন শুরু করে ৫ উইকেটে ৪১১ রান তুলে মধ্যাহ্ন বিরতিতে গিয়েছে। সাকিব আল হাসানের বলে আউট হয়েছেন দিনেশ চান্দিমাল। ধনঞ্জয়া ডি সিলভা ও কামিন্দু মেন্ডিস অপরাজিত আছেন যথাক্রমে ৭০ ও ১৭ রানে।

চান্দিমাল-ধনঞ্জয়ার জুটি ভাঙলেন সাকিব:

দ্বিতীয় দিন সকালে বাংলাদেশকে ভোগাচ্ছিলেন দিনেশ চান্দিমাল ও ধনঞ্জয়া ডি সিলভা জুটি। পঞ্চম উইকেটে তারা দুজন ফিফটি তুলে নিয়ে দলীয় সংগ্রহে যোগ করেছিলেন ৮৬ রান। তাতে শ্রীলঙ্কার সংগ্রহ বেড়ে হয়েছিল ৩৭৫। এই রানে অবশ্য এই জুটি ভাঙেন সাকিব। ১০৬ ওভারের মাথায় সাকিবের বলে উইকেটের পেছনে লিটনের হাতে ক্যাচ দিয়ে ফেরেন চান্দিমাল। ১০৪ বল খেলে ৫টি চার ও ২ ছক্কায় তিনি করে যান ৫৯ রান।

চান্দিমাল-ধনঞ্জয়ার জোড়া ফিফটি, বড় সংগ্রহের পথে শ্রীলঙ্কা:

আগেরদিনের দুই অপরাজিত ব্যাটসম্যান দিনেশ চান্দিমাল ও ধনঞ্জয়া ডি সিলভা আজ রোববার দ্বিতীয়দিনে তুলে নিয়েছেন ফিফটি। তাদের জোড়া ফিফটিতে ভর করে বড় সংগ্রহের পথে এগিয়ে যাচ্ছে শ্রীলঙ্কা।

চান্দিমাল ৮৫ বলে ৪টি চার ও ২ ছক্কায় ফিফটি করেন। আর ধনঞ্জয়া ৭০ বলে ৬টি চার ও ১ ছক্কায় পৌঁছান ফিফটিতে। তাদের অবিচ্ছিন্ন ৮৬ রানের জুটিতে ভর করে ১০৫ ওভার শেষে শ্রীলঙ্কার সংগ্রহ বেড়ে হয়েছে ৩৭৫ রান।

দ্বিতীয় দিনের খেলা শুরু:

বাংলাদেশ-শ্রীলঙ্কা দ্বিতীয় টেস্টের দ্বিতীয় দিনের খেলা সকাল ১০টা থেকে শুরু হয়েছে। ৪ উইকেট হারিয়ে ৩১৪ রান তুলে প্রথমদিন শেষ করা শ্রীলঙ্কা জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে দ্বিতীয় দিনে ব্যাট করছে। আগেরদিন ৩৪ রান নিয়ে অপরাজিত থাকা দিনেশ চান্দিমাল ও ১৫ রান নিয়ে অপরাজিত থাকা ধনঞ্জয়া ডি সিলভা দ্বিতীয় দিনে ব্যাট করতে নেমেছেন।

ঢাকা/আমিনুল

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়