ঢাকা     রোববার   ০৮ সেপ্টেম্বর ২০২৪ ||  ভাদ্র ২৪ ১৪৩১

বাতাসের সুবিধায় উজ্জ্বল হাসান

ক্রীড়া প্রতিবেদক, চট্টগ্রাম থেকে: || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৩৯, ১ এপ্রিল ২০২৪  
বাতাসের সুবিধায় উজ্জ্বল হাসান

কুকাবুরা বলে হচ্ছে চট্টগ্রাম টেস্ট। এই বলের উজ্জ্বলতা ২০ ওভার পর্যন্ত টেকসই হয়। বল পুরোনা হতে থাকলে নরম হতে থাকে। তখন ব্যাটসম্যানদের জন্য কাজ সহজ হয়। নতুন বলে ব্যাটসম্যানদের দিতে হয় কঠিন পরীক্ষা। ওই পরীক্ষায় টিকে গেলে, শুরুর পরিস্থিতি নিয়ন্ত্রণে নিতে পারলে যে কোনো ব্যাটসম্যান পরে অনায়াসে খেলতে পারে। এই নতুন বলের সঙ্গে যদি বাতাসের যোগান থাকে তাহলে বোলারদের মুখের হাসি আড়াল করবে কে?

আজ চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে এমন কিছুর সাক্ষী হলেন বাংলাদেশের পেসার হাসান মাহমুদ। মধ্য দুপুরের পর শ্রীলঙ্কার ব্যাটসম্যানরা যখন দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে আসলেন তখন হাসান মাহমুদের হাতে লাল ঝকঝকে কুকাবুরা বল। মিডিয়া প্রান্ত থেকে শুরু থেকেই বলে বাক খাওয়াচ্ছিলেন। মাঠের পশ্চিম প্রান্ত থেকে আসা হালকা হিম বাতাস দোল দিয়ে যাচ্ছিল। ওই বাতাসে বল হালকা বাক পাচ্ছিল। শুরুতে মিডিয়া প্রান্ত থেকে বল করলেও পরে ড্রেসিংরুম প্রান্ত থেকে এসে শ্রীলঙ্কা শিবিরে স্রেফ কাঁপন ধরান।

তার বোলিংয়ে গতি তেমন নেই। কিন্তু আছে নিয়ন্ত্রণ এবং থ্রি কোয়ার্টার লেন্থে হিট করার ধারাবাহিকতা। ওই লেন্থে বল করে দিনেশ চান্দিমাল, ধনাঞ্জয়া ডি সিলভা ও কামিন্দু মেন্ডিসের উইকেট নেন। চান্দিমাল স্লিপে ক্যাচ দিলেও বাকি দুজন উইকেটের পেছনে লিটনের তালুবন্দি হন। বল অ্যাওয়ে সুইং পাওয়ায় খেলতে সমস্যা হচ্ছিল ব্যাটসম্যানদের। বাতাসের এই সুবিধা কাজে লাগানোয় হাসানকে কৃতিত্ব দিলেন বাংলাদেশের ওপেনার জাকির হাসান।

দলের প্রতিনিধি হয়ে সোমবার সংবাদ সম্মেলনে এসেছিলেন জাকির। এক প্রশ্নের উত্তরে বলেছেন, ‘ও খুবই ভালো বোলিং করছে। ওর ডেব্যু ম্যাচ। আপনারাও দেখতে পেরেছেন যে ও খুব ভালো মুভমেন্ট পেয়েছে। ভালো জায়গায় বল করেছে, ভালো লেগেছে। আমাদের বোলাররা অলমোস্ট ৮৬-৮৭ রানের মধ্যে ৬ উইকেট নিয়ে নিয়েছে। বাতাসে যেটা হচ্ছে যে অতিরিক্ত কিছু সময় বাতাস থাকার কারণে বলটা একটু বেশি মুভমেন্ট হচ্ছে। একটা সার্টেইন জায়গায় বল পড়ার পর মুভমেন্ট একটু বেশি হচ্ছে। সহায়তাও পেয়েছে। তারাও পেয়েছে, আমরাও পেয়েছি। এটাই আমার কাছে মনে হয়।’

তবে এই বাতাসের কারণে ক্যাচ নিতে কোনো সমস্যা হয়নি দাবি করেছেন জাকির। শ্রীলঙ্কার প্রথম ইনিংসে ৮ ক্যাচ এবং দ্বিতীয় ইনিংসে ১ ক্যাচ ছেড়েছে বাংলাদেশ। ক্যাচ মিস করায় ফিল্ডারদের কাঠগড়ায় দাঁড় করালেন তিনি, ‘ফিল্ডিংয়ের ক্ষেত্রে বাতাস কোনো এক্সকিউজ না। আমরা চান্সগুলো ধরতে করতে পারি নি। অবশ্যই ক্যাচ ড্রপ হলে সবার খারাপ লাগে। এই ম্যাচেও হয়েছেও আমাদের অনেক ক্যাচ ড্রপ। কোনো এক্সকিউজ নেই। চেষ্টা করছি ওই জায়গায় ইম্প্রুভ করার।’

চট্টগ্রাম/ইয়াসিন/বিজয়


সর্বশেষ

পাঠকপ্রিয়