ঢাকা     মঙ্গলবার   ০১ অক্টোবর ২০২৪ ||  আশ্বিন ১৬ ১৪৩১

আমিরাতের ক্রিকেটে পাঁচ বছর নিষিদ্ধ উসমান

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৫২, ৬ এপ্রিল ২০২৪   আপডেট: ১৩:০২, ৬ এপ্রিল ২০২৪
আমিরাতের ক্রিকেটে পাঁচ বছর নিষিদ্ধ উসমান

এমন কিছু হবে সেটার আঁচ আগেই পাওয়া গিয়েছিল। বাকি ছিল কেবল আনুষ্ঠানিকতা। সেটাও সেরে ফেললো আমিরাত ক্রিকেট বোর্ড (ইসিবি)। বোর্ডের সঙ্গে চুক্তি লঙ্ঘন করায় পাকিস্তানি বংশোদ্ভূত উসমান খানকে পাঁচ বছরের জন্য নিষিদ্ধ করলো ইসিবি। এর ফলে আমিরাতের আনুমোদিত কোনো টুর্নামেন্ট খেলতে পারবেন না তিনি।

মূলত আরব আমিরাত ক্রিকেট বোর্ডের সঙ্গে চুক্তিবদ্ধ লঙ্ঘন করাতেই উসমানের এই শাস্তি। এর আগে আমিরাতের ক্রিকেটার হয়েও পাকিস্তানের হয়ে খেলার ইচ্ছা প্রকাশ করেন উসমান। তাকে ডাকা হয় নিউ জিল্যান্ড সিরিজের ক্যাম্পে। এরপরই তদন্ত শুরু করে ইসিবি।

তদন্ত শেষে শুক্রবার এক বিবৃতিতে শাস্ত্রি বিষয়টি নিশ্চিত করে ইসিবি। বিবৃতিতে বোর্ডের ভাষ্য, ‘সংযুক্ত আরব আমিরাত দলের হয়ে খেলার বিষয়ে ইসিবিকে মিথ্যা বলেছে উসমান এবং ইসিবির সুযোগ-সুবিধা ব্যবহার করেছে। এটা স্পষ্ট যে, সে আর ইসিবির হয়ে খেলতে চায় না অথবা খেলার যোগ্যতা অর্জনের যা করণীয়, তাও পূরণ করতে পারেনি।’

আরো পড়ুন:

এ নিষেধাজ্ঞার ফলে সংযুক্ত আরব আমিরাতের ক্রিকেট বোর্ডের আওতাধীন কোনো টুর্নামেন্টে খেলতে পারবেন না উসমান।  আগামী পাঁচ বছরের মধ্যে আইএল টি-টোয়েন্টি, আবু ধাবি টি-টেন লিগসহ ইসিবি আয়োজিত বা অনুমোদিত কোনো টুর্নামেন্টে খেলতে পারবেন না তিনি।

পাকিস্তানের করাচিতে জন্ম নেওয়া উসমান সুযোগের আশায় একটা সময় পাড়ি জমান আমিরাতে। দেশটির হয়ে খেলার লক্ষ্য ছিল তার। তবে সেটার জন্য তিন বছর দেশটিতে থাকতে হয়। সেই পথেই ছিলেন তিনি। তবে বিপত্তিটা বাধে পাকিস্তান সুপার লিগে (পিএসএল) খেলতে গিয়ে।

ওই টুর্নামেন্টে তার পারফরম্যান্স ছিল চোখে পড়ার মতো। মুলতান সুলতান্সের ১১ ম্যাচের সাতটি খেলেই চার সেঞ্চুরিতে আসরের দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক হয়ে যান তিনি। ফাইনালের আগে ক্রিকেট ওয়েবসাইট ইএসপিএন ক্রিকইনফোকে দেওয়া সাক্ষাৎকারে পাকিস্তানের হয়ে খেলার ব্যাপারে জোরাল আগ্রহ প্রকাশ করেননি। তবে দলটির প্রস্ততি ক্যাম্পে ডাক পেতেই যোগ দেন তিনি।

ঘরের মাঠে নিউ জিল্যান্ডের বিপক্ষে পাকিস্তানের আসন্ন পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের দলে ডাক পেতে পারেন উসমান। মূলত আগামী জুনের টি-টোয়েন্টি বিশ্বকাপে চোখ রেখে পাকিস্তানের হয়ে খেলার ইচ্ছার কথা জানান তিনি।

ঢাকা/বিজয়

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়