ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

বাংলাদেশ-জিম্বাবুয়ে মহারণ, পরিসংখ্যানের লড়াইয়ে কে এগিয়ে? 

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৪৬, ৩ মে ২০২৪   আপডেট: ১০:৫০, ৩ মে ২০২৪
বাংলাদেশ-জিম্বাবুয়ে মহারণ, পরিসংখ্যানের লড়াইয়ে কে এগিয়ে? 

বাংলাদেশ ও জিম্বাবুয়ের ম্যাচ মানেই বাড়তি উত্তেজনা। এই দুই দল একসময় এমন পর্যায়ে ছিল যে, লড়াইয়ে নামলেই একটা আলাদা উত্তাপ পাওয়া যেত। সময়ের ক্রমে জিম্বাবুয়ে খানিকটা বিবর্ণ হলেও লড়াইয়ের ঝাঁঝটা এখনো রয়ে গেছে। সেটা আরেকবার দেখার উপলক্ষ্য হয়ে এসেছে দুই দলের টি-টোয়েন্টি সিরিজের মহারণ।

পাঁচ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের প্রথমটি দিয়ে আজ শুরু হচ্ছে দুই দলের লড়াই। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী ক্রিকেট স্টেডিয়ামে সন্ধ্যা ৬টায় মাঠে নামবে বাংলাদেশ ও জিম্বাবুয়ে। ম্যাচের আগে দুই দলের টি-টোয়েন্টি পরিসংখ্যানে একবার চোখ বুলিয়ে নেওয়া যাক।  

এখন পর্যন্ত ২০টি টি-টোয়েন্টি ম্যাচে মুখোমুখি হয়েছে বাংলাদেশ-জিম্বাবুয়ে। পরিসংখ্যানে এগিয়ে বাংলাদেশই। ২০ ম্যাচের ১৩টিতেই জয় বাংলাদেশের, ৭ ম্যাচে জিতেছে জিম্বাবুয়ে। সব মিলিয়ে টি-টোয়েন্টি ফরম্যাটে ৭টি দ্বিপাক্ষিক সিরিজ খেলেছে দুই দল। যেখানে তিনটি সিরিজ জিতেছে বাংলাদেশ, জিম্বাবুয়ের জয় একটিতে, বাকি তিনটি শেষ হয়েছে সমতায়।

মাঠে নামার আগে অবশ্য জিম্বাবুয়ের জন্য টনিক হিসেব কাজ করতে পারে সবশেষ সিরিজ। সবশেষ সিরিজে শেষ হাসি হেসেছে সিকান্দার রাজার দল। ২০২২ সালে ঘরের মাঠে বাংলাদেশকে হারিয়ে সিরিজ জিতেছিল জিম্বাবুয়ে। অবশ্য সবশেষ ম্যাচে জিতেছে নাজমুল হোসেনের দল। টি-২০ বিশ্বকাপে ৩ রানে জিতেছিল বাংলাদেশ

দুই বছর পেরিয়ে আরেকটি বিশ্বকাপ দরজায় টোকা দিচ্ছে। কিন্তু যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজ বিশ্বকাপে নেই জিম্বাবুয়ে। বাংলাদেশ ২০ দলের বিশ্বকাপে খেলার সুযোগ পেলেও জিম্বাবুয়ে পেরোতে পারেনি বাছাইপর্ব। বিশ্বকাপের আগে পাঁচ ম্যাচের এই টি-টোয়েন্টি সিরিজ বাংলাদেশের জন্য অনেকটাই প্রস্তুতির মঞ্চ।

এই সিরিজে নিজেদের ঝালিয়ে নেওয়ার বড় সুযোগ বাংলাদেশের সামনে। প্রতিপক্ষ হিসেবে জিম্বাবুয়ে বরাবরই শক্তিশালী এবং অনেক সময়ই ভয়ংকর। বাংলাদেশকে বরাবরই তারা চ্যালেঞ্জ জানাতে পারে। এবারও সিকান্দার রাজারা সেই কাজটাই করতে মুখিয়ে থাকবে বলার অপেক্ষা রাখে না।

ঢাকা/বিজয়

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়