ঢাকা     রোববার   ০৮ সেপ্টেম্বর ২০২৪ ||  ভাদ্র ২৪ ১৪৩১

ঊনিশের রাব্বির দুর্দান্ত সেঞ্চুরিতে ম্লান সাকিব

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৩৯, ৩ মে ২০২৪  
ঊনিশের রাব্বির দুর্দান্ত সেঞ্চুরিতে ম্লান সাকিব

ক্যারিয়ারের সায়াহ্নে এসে ঢাকা লিগে প্রথমবার সেঞ্চুরির দেখা পেয়েছিলেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। কিন্তু তার ঝড়ো সেঞ্চুরি ম্লান হয়ে যায় চলতি বছর অনূর্ধ-১৯ বিশ্বকাপ খেলা মাহফুজুর রহমান রাব্বির দুর্দান্ত শতকে। 

শুক্রবার (০৩ মে, ২০২৪) বিকেএসপিতে সাকিবের সেঞ্চুরিতে ভর করে ৯ উইকেটে ২৮০ রান করে শেখ জামাল ধানমণ্ডি ক্লাব। তাড়া করতে নেমে রাব্বির সেঞ্চুরিতে শেষ ওভারে জয় ২ উইকেটের জয় নিয়ে মাঠ ছাড়ে গাজী গ্রুপ ক্রিকেটার্স। সুপার লিগে চতুর্থ রাউন্ডে শেখ জামালের প্রথম হারের দিন প্রথম জয়ের স্বাদ পেলো গাজী। 

তাড়া করতে নেমে শুরুটা ভালো হয়নি গাজীর। স্কোরবোর্ডে ৫৪ রান যোগ না হতে দলটি হারিয়ে ফেলে ৪ উইকেট। এরপর শুরু হয় প্রতিরোধ। সাব্বির হোসেনকে সঙ্গে নিয়ে রাব্বি ১১২ রানের জুটি গড়েন। ৬৪ রানে সাব্বিরের আউটে ভাঙে এই জুটি।

আরেক প্রান্তে রাব্বি থেকে যান দেয়াল হয়ে। সঙ্গে সচল রাখেন রানের চাকা। নিয়মিত বিরতিতে উইকেট পড়লেও রাব্বি হাল ছাড়েননি। থামেন লিস্ট ‘এ’ ক্রিকেটে প্রথম শতক হাঁকিয়ে। তার ব্যাট থেকে আসে ১১৮ বলে ১২৫ রান। রাব্বি ফিরলেও জয়ে সমস্যা হয়নি গাজীর। রাব্বির হাতে ওঠে ম্যাচসেরার পুরস্কার। 

শেখ পারভেজ জীবন হাল ধরেন। তিনি ৩৪ রানে অপরাজিত থেকে মাঠ ছাড়েন। শেষ ওভারে পর পর দুই উইকেট পড়লে হারের শংকা জাগে। কিন্তু চতুর্থ বলে মাসুম খান টুটুল মাঠে নেমে প্রথম বলেই ছক্কায় জয় নিশ্চিত করেন। শেখ জামালের হয়ে সর্বোচ্চ ৪ উইকেট নেন আরিফ আহমেদ। উইকেটের দেখা পাননি সাকিব। 

এর আগে সাকিবের সেঞ্চুরিতে ভর করে চ্যালেঞ্জ ছুঁড়ে শেখ জামাল। শেখ পারভেজ জীবনের বলে সিঙ্গেল নিয়ে মাত্র ৭৩ বলে সেঞ্চুরির দেখা পান সাকিব। শেষ পর্যন্ত তার ব্যাট থেকে আসে ৭৯ বলে ১০৭ রান। ইনিংসটি সাজানো ছিল ৯টি চার ও ৭টি ছক্কায়। আব্দুল গাফফারকে উড়িয়ে মারতে গিয়ে ডিপ এক্সট্রা কাভারে ধরা পড়েন জীবনের হাতে।

এর আগে সাকিব সবশেষ তিন অঙ্কের ম্যাজিক ফিগারের দেখা পেয়েছিলেন ২০১৯ সালের ওয়ানডে বিশ্বকাপে। মাঝে পেরিয়ে যায় প্রায় পাঁচ বছর। এটি ঢাকা লিগে সাকিবের প্রথম শতক। কিন্তু শেষ পর্যন্ত কোনো কাজে আসলো না।  

এ ছাড়া মাত্র ৫১ বলে ৭১ রান করেন ইয়াসির আলী চৌধুরী রাব্বি। এ ছাড়া ৮৬ বলে ৪৭ রানে অপরাজিত ছিলেন ফজলে মাহমুদ রাব্বি। গাজী গ্রুপের হয়ে সর্বোচ্চ ৩টি করে উইকেট নেন মাহফুজুর রাব্বি ও আব্দুল গাফফার।

রিয়াদ/আমিনুল


সর্বশেষ

পাঠকপ্রিয়