ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

বেনেট-রাজায় জিম্বাবুয়ের বড় জয়

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৩৫, ১২ মে ২০২৪   আপডেট: ১৩:১৯, ১২ মে ২০২৪
বেনেট-রাজায় জিম্বাবুয়ের বড় জয়

সংক্ষিপ্ত স্কোর
জিম্বাবুয়ে: ১৫৮/২ (১৮.৩ ওভার)
বাংলাদেশ: ১৫৭/৬ (২০ ওভার)
ফলাফল: জিম্বাবুয়ে ৮ উইকেটে জয়ী

রান তাড়া করতে নেমে শুরু থেকে দারুণ ব্যাটিং করে জিম্বাবুয়ে। ওপেনিংয়ে দারুণ শুরু এনে দেন বেনেট। ৭০ রান করে সাজঘরে ফেরেন তিনি। বেনেট ফিরলে জিম্বাবুয়ের হাল ধরেন সিকান্দার রাজা। তিনি অপরাজিত থেকে দলকে জিতিয়ে মাঠ ছাড়েন। তার ব্যাট থেকে আসে ৭২ রান। ৯ বল হাতে রেখে ৮ উইকেটের জয় নিয়ে মাঠ ছাড়ে দলটি।

বাজে বোলিং করেছেন সাইফউদ্দিন। ৪ ওভারে ৫৫ রান দেন তিনি। নেন মাত্র ১ উইকেট। শেখ মেহেদি ২.৩ ওভারে দেন ৩১ রান। অন্যদিকে কৃপণ ছিলেন সাকিব। তিনি ৪ ওভারে মাত্র ৯ রান দিয়ে ১ উইকেট নেন।

রাজার ফিফটিতে জয় দেখছে জিম্বাবুয়ে 
আগের চার ইনিংসে রান ০, ৩, ১ ও ১৭। শেষ ম্যাচে এসে জিম্বাবুয়ে অধিনায়ক সিকান্দার রাজা রানের দেখা পেলেন। বেনেটের পর দ্বিতীয় ব্যাটার হিসেবে দেখা পান ফিফটির। তাতে পঞ্চম ম্যাচে এসে প্রথম জয় দেখছে সফরকারীরা। ৪১ বলে ফিফটির দেখা পান তিনি। তার সঙ্গে ক্রিজে আছেন ক্যাম্পবেল। এই প্রতিবেদন লেখা পর্যন্ত ১৫ বলে প্রয়োজন ২১ রান।

জিম্বাবুয়ে শিবিরে উঁকি দিচ্ছে জয় 
এর আগে সম্ভাবনা জাগিয়েও জয়ের দেখা পায়নি জিম্বাবুয়ে। পঞ্চম ও শেষ ম্যাচে এসে জয়ের পথে আছে দলটি। শুরু থেকে হিসেবি ব্যাটিং করে বাংলাদেশের রান তাড়া করেছে সফরকারী দলটি। ১৬ ওভার শেষে দলটির রান ২ উইকেটে ১২৬। জয়ের জন্য জিম্বাবুয়ের প্রয়োজন ২৪ বলে ৩২ রান।

বেনেটকে থামালেন সাইফুদ্দিন
শুরু থেকেই বাংলাদেশি বোলারদের ভুগিয়েছেন বেনেট।তবে থামতে হলো তাকে। সাইফউদ্দিনের শর্ট বলে তুলে মারতে গিয়ে মিডউইকেটে ধরা পড়েছেন ৪৯ বলে ৭০ রান করে। জিততে জিম্বাবুয়ের দরকার ২৯ বলে ৪৫ রান। 

বেনেট-রাজায় জিম্বাবুয়ের প্রতিরোধ 
সাকিবের ঘূর্ণিতে পঞ্চম ওভারে জিম্বাবুয়ের প্রথম উইকেটের পতন ঘটে। এরপর রাজাকে সঙ্গে নিয়ে বেনেট আবার প্রতিরোধ গড়েন। তবে দুজন খেলছেন ধীরগতিতে। ৩৫ বলে যোগ করেন ২৪ রান। ১০ ওভার শেষে দলটির রান ১ উইকেটে ৬২। বেনেট ৪১ ও রাজা ১৮ রানে ব্যাট করছেন।

সাকিবের ঘূর্ণিতে ভাঙল জিম্বাবুয়ের ওপেনিং জুটি 
প্রথম চার ওভারে ৩৬ রান। জিম্বাবুয়ের দুর্দান্ত শুরু। পঞ্চম ওভারে সাকিব এলেন নিজের দ্বিতীয় ওভার করতে। মাঝে ১ ওভার করে মাত্র ১ রান দিয়েছিলেন। এবার প্রথম বলেই মারুমানিকে সাজঘরে পাঠান। ডাউন দ্য গ্রাউন্ড এসে মারতে চেয়েছিলেন, বল মারুমানিকে ফাঁকি দিয়ে চলে যায় জাকের আলীর হাতে। উইকেট ভাঙতে দেরি করেননি। স্ট্যাম্পিংয়ের শিকার হয়ে সাজঘরে ফেরেন এই ওপেনার। মাত্র ১ রান করেন তিনি। বেনেটের সঙ্গী সিকান্দার রাজা।

বেনেট ঝড়ে জিম্বাবুয়ের উড়ন্ত শুরু 
দুই ওপেনারের একজন ব্রায়ান বেনেট এক পাশে ঝড়ো ইনিংস খেলছেন। আরেক পাশে ওপেনার মারুমানি প্রথম তিন ওভারে বল খেলেছেন মাত্র ৩টি। রানের দেখা পাননি। বেনেট একাই বাংলাদেশের  বোলারদের উপর চওড়া হয়েছেন। চতুর্থ ওভারে এসে নিজের ষষ্ঠ বলে রানের খাতা খোলেন মারুমানি। অন্যদিকে বেনেট একাই করেন ১৮ বলে ৩৬ রান।

শুরুর ধ্বস সামলে ১৫৮ রানের চ্যালেঞ্জ ছুঁড়ল বাংলাদেশ 
শুরুর ধ্বস সামলে জিম্বাব্বুয়েকে ১৫৮ রানের চ্যালেঞ্জ ছুড়েছে বাংলাদেশ। শেষ দিকে ক্যামিও ইনিংস খেলেন জাকের আলী অনিক। তার ব্যাট থেকে আসে ১১ বলে ২৪ রান। সাইফউদ্দিন ৪ বলে ৬ রানে অপরাজিত ছিলেন। বাংলাদেশ ৬ উইকেটে ১৫৭ রান করে। 

শুরুর বাঝে দশা গেলো না। চতুর্থ টি-টোয়েন্টিতে তানজীদ-সৌম্য জুটি শতরানের জুটিতে সম্ভাবনা দেখালেও আজ পুরোপুরি ব্যর্থ। দুই ওপেনার ফেরেন ৯ রানে। দলীয় ১৫ রানে তাওহীদ হৃদয়ের বিদায়ে বিপদ বাড়ে। এরপর শান্ত-মাহমুদউল্লাহর ৬৯ রানের জুটিতে ম্যাচে ফেরে বাংলাদেশ। মাহমুদউল্লাহ সর্বোচ্চ ৫৪ রান করেন। শান্তর ব্যাট থেকে আসে ৩৬ রান। সাকিব ২১ রান করেন। জিম্বাবুয়ের হয়ে ২টি করে উইকেট নেন মুজারাবানি-ব্রায়ান বেনেট।

পরপর দুই ওভারে নেই সাকিব-মাহমুদউল্লাহ 
শুরু থেকে নড়বড়ে মনে হচ্ছিল সাকিব আল হাসানকে। নো বলে ফ্রি হিট পেয়েও বাউন্ডারি মারতে পারেননি। মাঝে একটি ছয় হাঁকালেও ইনিংস লম্বা করতে পারেননি। ১৭ বলে ২১ রানে ফেরেন বিশ্বসেরা অলরাউন্ডার। জংওয়েকে ফ্লিক করতে গিয়ে ধরা পড়েন। সাকিবের আউটের পরের ওভারে ফেরেন মাহমুদউল্লাহ। মুজারাবানিকে মারতে গিয়ে সিকান্দার রাজার হাতে এক্সট্রা কাভারে ধরা পড়েন তিনি। ৪৪ বলে সর্বোচ্চ ৫৪ রান করেন এই ব্যাটার।

১৭ বলে ২১ রানে ফিরলেন সাকিব 
শুরু থেকে নড়বড়ে মনে হচ্ছিল সাকিব আল হাসানকে। নো বলে ফ্রি হিট পেয়েও বাউন্ডারি মারতে পারেননি। মাঝে একটি ছয় হাঁকালেও ইনিংস লম্বা করতে পারেননি। ১৭ বলে ২১ রানে ফেরেন বিশ্বসেরা অলরাউন্ডার। জংওয়েকে ফ্লিক করতে গিয়ে ধরা পড়েন। ক্রিজে মাহমুদউল্লাহর সঙ্গী জাকের আলী অনিক 

বাংলাদেশের সেঞ্চুরি, মাহমুদউল্লাহর ফিফটি 
লুক জংওয়েকে অফে ঠেলে দ্রুত সিঙ্গেল নেন সাকিব আল হাসান। ১৪ ওভারে বাংলাদেশ শতরান পূর্ণ করে। এর ১ ওভার পরে ফিফটির দেখা পান মাহমুদউল্লাহ রিয়াদ। ৩৬ বলে টি-টোয়েন্টি ক্যারিয়ারের অষ্টম ফিফটির দেখা পান এই ডানহাতি অভিজ্ঞ ব্যাটার।মাহমুদউল্লাহ-সাকিবের জুটি থেকে এখন পর্যন্ত আসে ২৭ বলে ৩৩ রান।

ছক্কার পর সুইপ করতে গিয়ে আউট শান্ত 
মাসাকাদজাকে তার মাথার উপর দিয়ে উড়িয়ে বাউন্ডারি পার করেন বাংলাদেশ অধিনায়ক। পরের বলে আবার সুইপ শটে বাউন্ডারি হাঁকাতে চেয়েছিলেন। ব্যাটে-বলে সংযোগ ঠিক মত হয়নি। বল চলে যায় ব্যাকওয়ার্ড স্কয়ার লেগে থাকা ফিডার রায়ান বার্লের হাতে। ২৮ বলে ৫টি চার ও ১টি ছয়ে ৩৬ রান করেন শান্ত। তার আউটে ভাঙে মাহমুদউল্লাহর সঙ্গে গড়া ৬৯ রানের জুটি। ক্রিজে মাহমুদউল্লাহর সঙ্গী সাকিব আল হাসান।

শান্ত-মাহমুদউল্লাহর ব্যাটে প্রতিরোধ
১৫ রানে ৩ উইকেট হারিয়ে প্রবল চাপে ছিল বাংলাদেশ। শুরুর দিকে ব্যাটসম্যানরা স্রেফ ছিলেন আসা-যাওয়ার মিছিলে। সেখান থেকে দলকে উদ্ধারে নামেন মাহমুদউল্লাহ রিয়াদ ও নাজমুল হোসেন শান্ত। ক্রিজে এসেই টানা তিন চারে মাহমুদউল্লাহ নিজের ওপর চাপ কমান। সতীর্থর পাওয়া আত্মবিশ্বাসে জ্বালানি পান শান্তও। তার ব্যাটেও ধরা দেয় বাউন্ডারি। তাতে বাড়তে থাকে দলের রান। এরই মধ্যে জুটির রান পঞ্চাশ পেরিয়েছে। ইনিংসের অর্ধেক ওভার শেষে বাংলাদেশের রান ৭০। মাহমুদউল্লাহ ৩০  ও শান্ত ২৯ রানে ব্যাটিং করছেন।

মাহমুদউল্লাহর টানা তিন চার
ক্রিজে এসেই টানা তিন চার হাঁকিয়ে জবাব দিলেন মাহমুদউল্লাহ রিয়াদ। বেনেটের করা পঞ্চম ওভারের তৃতীয়, চতুর্থ ও পঞ্চম বলে তিন চার হাঁকান। প্রথমটা উইকেট থেকে সরে ফাইন লেগ দিয়ে। পরেরটা দারুণ ড্রাইভে এক্সট্রা কাভার দিয়ে। শেষটা কাট করে পয়েন্ট দিয়ে। পাওয়ার প্লে’ শেষে বাংলাদেশের রান ৩ উইকেটে ৩৩।

দ্রুত ফিরলেন তাওহীদও
বেনেটের দ্বিতীয় শিকার তাওহীদ হৃদয়। অফস্পিনারের আরেকটি লাফিয়ে উঠা বলে খোঁচা দিয়ে উইকেটের পেছনে ক্যাচ দেন ডানহাতি ব্যাটসম্যান তাওহীদ। ৬ বলে ১ রানে থেমে যায় তার ইনিংস। এবারের সিরিজে বাংলাদেশের একমাত্র ধারাবাহিক ব্যাটসম্যান ছিলেন তিনি। কিন্তু শেষটা রাঙাতে পারলেন না। বাংলাদেশ হারাল তৃতীয় উইকেট। ১৫ রানে ৩ উইকেট হারিয়ে প্রবল চাপে টস হেরে ব্যাটিং করতে নামা বাংলাদেশ।

৭ রানে থেমে গেলেন সৌম্য
বেনেটের লাফিয়ে উঠা বলে জায়গায় দাঁড়িয়ে কাট করতে গেলেন সৌম্য সরকার। পয়েন্টের ওপর দিয়ে বাউন্ডারি হাঁকাতে চেয়েছিলেন। কিন্তু শটে ছিল না জোর। তার মিস টাইমিংয়ের শট সোজা চলে যায় উইলিয়ামসের হাতে। ব্যাক ওয়ার্ড পয়েন্টে সহজ ক্যাচ নেন তিনি। সৌম্যর ইনিংসটি থেমে যায় ৭ রানে। প্রথম ওভারে স্লগ সুইপে সিকান্দার রাজাকে ছক্কা উড়িয়েছিলেন সৌম্য। ওই এক শটেই শেষ তার আজকের ইনিংস।

দ্বিতীয় ওভারে সাজঘরে তানজীদ তামিম 

ইনিংসের দ্বিতীয় ওভারে সাজঘরে ফিরলেন দুর্দান্ত ফর্মে থাকা তানজীদ হাসান তামিম। মুজারাবানির শর্ট বলে পুল করতে গিয়ে বল তুলে দেন আকাশে। সহজ ক্যাচ ধরেন মাসাকাদজা। ৫ বলে ২ রান করেন চলমান সিরিজে দুই ফিফটি করা এই বাঁহাতি ব্যাটার। ক্রিজে সৌম্য সরকারের সঙ্গী নাজমুল হোসেন শান্ত।

একাদশে তিন পরিবর্তন 

বাংলাদেশ একাদশে তিন পরিবর্তন ঘটেছে। একাদশে ফিরেছেন মাহমুদউল্লাহ রিয়াদ, শেখ মেহেদী ও মোহাম্মদ সাইফউদ্দিন। বিশ্রামে তানজীম হাসান সাকিব, তাসকিন আহেমদ ও তানভীর ইসলাম।

বাংলাদেশ একাদশ:
নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), তানজীদ হাসান তামিম, সাকিব আল হাসান, তাওহীদ হৃদয়, শেখ মেহেদী, সৌম্য সরকার, জাকের আলী, মোহাম্মদ সাইফউদ্দিন, মোস্তাফিজুর রহমান, রিশাদ হোসেন ও মাহমুদউল্লাহ রিয়াদ ।

জিম্বাবুয়ে একাদশে এক পরিবর্তন 

এক পরিবর্তন নিয়ে মাঠে নেমেছে জিম্বাবুয়ে। একাদশে ফিরেছেন শেন উইলিয়ামস। বিশ্রামে রিচার্ড এনগারাভা। 

জিম্বাবুয়ে একাদশ:
তাদিওয়ানাশে মারুমানি, ব্রায়ান বেনেট, সিকান্দার রাজা (অধিনায়ক), ক্লাইভ মাদান্ডে,  জোনাথন ক্যাম্পবেল, রায়ান বার্ল, লুক জংওয়ে, ফারাজ আকরাম, ওয়েলিংটন মাসাকাদজা,  শেন উইলিয়ামস ও ব্লেসিং মুজারাবানি।

টস

এই ম্যাচে টস জিতে ফিল্ডিং নিয়েছে জিম্বাবুয়ে। বাংলাদেশ টানা তৃতীয় ম্যাচে আগে ব্যাটিং করবে। এর আগে প্রথম দুই ম্যাচে টস জেতার পর টানা দুই ম্যাচে টস হেরেছিলেন নাজমুল হোসেন শান্ত। প্রথম দুটিতে বাংলাদেশ আগে বোলিং করে আর শেষ দুটিতে বাংলাদেশ রান তাড়া করে। 

ঘরের মাঠে প্রস্তুতির ইতি 

টি-টোয়েন্টি বিশ্বকাপের এক মাসও বাকি নেই। ঘরের মাঠে জিম্বাবুয়ের বিপক্ষে পাঁচ ম্যাচের সিরিজেরও ইতি ঘটতে যাচ্ছে। এই ম্যাচ শেষে লাল সবুজের প্রতিনিধিদের বিশ্বকাপ মিশন শুরু হবে যুক্তরাষ্ট্র সফর দিয়ে। ১৫ মে শান্তর দলের যুক্তরাষ্ট্রের উদ্দেশে উড়াল দেওয়ার কথা রয়েছে। দেশটির বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলবে বাংলাদেশ। শুরু হবে ২১ মে থেকে।  

যে কারণে সকালে খেলা 

যুক্তরাষ্ট্রের মাটিতে বিশ্বকাপ ম্যাচের সঙ্গে সময়ের মিল রেখে এই ম্যাচটি খেলবে। বিশ্বকাপে দুটি ম্যাচে বাংলাদেশ যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় সকালে খেলতে নামবে। বিশ্বকাপ প্রস্তুতিকে মূল লক্ষ্য রেখে সিরিজে খেলতে নামছেন ক্রিকেটাররা। প্রথমবারের মতো সকাল ১০টায় ক্রিকেটের সংক্ষিপ্ত সংস্করণে মাঠে নামবে বাংলাদেশ।

ব্যাটিংয়ের হতাশা কাটাতে চান শান্ত 

আগের ম্যাচের ব্যাটিংকে শান্ত এক কথায় হতাশজনক বলেছেন খোদ অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। শেষ ম্যাচে ব্যাট হাতে রাঙানোর প্রত্যাশাও জানিয়ে রাখলেন শান্ত। 

‘হতাশাজনক। তামিম ও সৌম্য যেভাবে খেলেছে, সেটা ইতিবাচক ছিল, উইকেট যদিও সহজ ছিল না, আমরা সেটা জানতাম এবং আশা করি পরের ম্যাচে আমরা ভালো করব। 

‘ব্যাট হাতে আমরা ভালো শুরু করেছি, আমরা ভালো বোলিং করেছি, কিন্তু পরের ম্যাচে আমাদের আরও ভালো ব্যাট করতে হবে। আমাদের পেসাররা ভালো ছিল এবং সাকিব-মোস্তাফিজুর ফিরে আসায় আমরা আরও আত্মবিশ্বাসী ছিলাম। আশা করছি, আমাদের কিছু ব্যাটার শিগগিরই ফর্মে ফিরবে’-আরও যোগ করেন শান্ত।

ঢাকা/রিয়াদ/বিজয়

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়