ঢাকা     শুক্রবার   ০৫ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২১ ১৪৩১

ভারতের কাছে পাত্তাই পেল না বাংলাদেশ

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:০৯, ১ জুন ২০২৪   আপডেট: ০০:৫০, ২ জুন ২০২৪
ভারতের কাছে পাত্তাই পেল না বাংলাদেশ

সংক্ষিপ্ত স্কোর:

বাংলাদেশ: ১২২/৯ (২০ ওভার) , ভারত: ১৮২/৫ (২০ ওভার)

ফলাফল: ৬০ রানে ভারতের জয়। 

বিশ্বকাপের আগে প্রস্তুতি ম্যাচে ভারতের কাছে বিরাট ব্যবধানে হেরেছে বাংলাদেশ।  নিউ ইয়র্কের নাসাউ কাউন্টিতে ভারতের কাছে পাত্তাই পায়নি বাংলাদেশ। আগে ব্যাটিং করে ভারত ১৮২ রান করে। জবাবে বাংলাদেশ ১২২ রানের বেশি করতে পারেনি।

৬০ রানের বিশাল জয়ে বিশ্বকাপের প্রস্তুতি সারল বাংলাদেশ। অন্যদিকে যুক্তরাষ্ট্রের বিপক্ষে সিরিজ হারের পর ভারতের বিপক্ষে এই ম্যাচ বাজেভাবে হেরে বিশ্বকাপে যাওয়ার অপেক্ষায় বাংলাদেশ। 

মাহমুদউল্লাহ-সাকিবের ব্যাটে শতরান পেরিয়ে বাংলাদেশ

শতরান পেরিয়েছে বাংলাদেশ। ৪১ রানে ৫ উইকেট হারানোর পর মাহমুদউল্লাহ ও সাকিব প্রতিরোধ গড়েন। তুলে নেন জুটির পঞ্চাশ রান। ১৭তম ওভারে বাংলাদেশের দলীয় রান তিন অঙ্ক ছুঁয়ে ফেলে। পরাজয় উঁকি দিলেও মাহমুদউল্লাহ ইতিবাচক ব্যাটিং করছেন। তাকে সঙ্গ দিচ্ছেন সাকিবও। 

পঞ্চাশের আগে নেই ৫ উইকেট, চোখ রাঙাচ্ছে পরাজয়
সৌম্য, লিটন, শান্ত বিদায় নেওয়ার পর দলের হাল ধরেছিলেন তাওহীদ হৃদয় ও তানজীদ তামিম। দুজন মিলে ভালো কিছু করার ইঙ্গিত দিয়েছিলেন। কিন্তু ছক্কা হাঁকাতে গিয়ে নিজের বিপদ ডেকে আনলেন তাওহীদ। তাওহীদের বিদায়ের খানিক বাদেই ফিরে যান তানজীদও। আর তাতেই ৫ উইকেট হারিয়ে হারের মুখে বাংলাদেশ।   

লিটনের বিদায়ে চাপে বাংলাদেশ
সৌমা সরকারের বিদায়ের রেশ কাটতে না কাটতেই আবার বিপর্যয়ে বাংলাদেশ। আর্শদীপের ব্যাক অব লেংথের ডেলিভারিটা বুঝতেই পারেননি লিটন দাস। ৮ বল খেলে ১ চারে ৬ রান করে দলকে বিপর্যয়ে রেখে ফিরে যান নিজেকে হারিয়ে খোঁজা লিটন। তার বিদায়ে দুই উইকেট হারিয়ে চাপে বাংলাদেশ।

প্রথম ওভারেই বিদায় নিলেন সৌম্য
আর্শদীপ সিং প্রথম ওভারের তিনটি বল করলেন, তিনটিতেই সৌম্য সরকারের নড়েবড়ে অবস্থাটা লক্ষ্য করা গেল। একবল বাদেই খোঁচা মেরে ঋষভ পন্তের হাতে বল তুলে দিয়ে কোনো রান না করেই বিদায় নিলেন বাংলাদেশী ওপেনার।

পন্ত-সূর্য-হার্দিক ঝড়ে বাংলাদেশের লক্ষ্য ১৮৩
ঋষভ পন্ত, সূর্যকুমার যাদব ও হার্দিক পান্ডিয়ার ঝড়ে প্রস্তুতি ম্যাচে বাংলাদেশকে চ্যালেঞ্জ ছুঁড়ে দিয়েছে ভারত। এই তিনজনের ঝড়ো ব্যাটিংয়ে ২০ ওভার শেষে ৫ উইকেট হারিয়ে ১৮২ রানের পুঁজি পেয়েছে নাজমুল হোসেন শান্তর দল। পন্ত ৩২ বলে সমান চারটি চার-ছক্কায় করেছেন ৫৩। ১৮ বলে ৪ চারে সূর্যকুমার করেছেন ৩১। হার্দিক স্বভাবসুলভ ব্যাটিংয়ে ২৩ বলে করেছেন ৪০ রান।

মাহমুদউল্লাহর দুর্দান্ত ক্যাচ, মাহেদির শিকার দুবে
শেখ মাহেদি হাসান বলটা ঝুলিয়ে দিয়েছিলেন। লং অফ দিয়ে উড়িয়ে মেরেছিলেন শিবম দুবে। নির্ঘাত ছক্কা ধরেই নিয়েছিলেন সভাই। তবে দুর্দান্ত রিফ্লেক্সে সবাইকে চমকে দিয়েছেন মাহমুদউল্লাহ। প্রথম বলটা তালুবন্দি করলেন, এরপর নিজের ভারসাম্য ধরে রাখতে না পেরে বল বাহিরে ছিঁড়ে দিলেন, লুফে নিলেন আরেকজন, তার হাত হয়ে ফের বল নিজের কাছে নিয়ে দুবেকে ফেরত পাঠালেন মাহমুদউল্লাহ। ১৬ বলে ১ ছক্কায় ১৪ রান করেন দুবে।

ফিফটি করে অবসরে পন্ত, বড় সংগ্রহের দিকে ভারত
ঝড়ো ফিফটির পর স্বেচ্ছায় অবসরে গেলেন ঋষভ পন্ত। উইকেটে এসেই ঝড় শুরু করেন এই বাঁহাতি। অধিনায়ক রোহিতকে নিয়ে দুর্দান্ত এক জুটির পর সূর্যকুমার যাদবকে নিয়ে বাকি পথটা পাড়ি দেন। ৩২ বলে খেলেন ৫৩ রানের ইনিংস। তার ইনিংসে ছিল সমান চারটি করে চার-ছক্কার মার।  

রোহিতকে বিদায় করলেন মাহমুদউল্লাহ
পাল্টা আক্রমণে দলকে পঞ্চাশ পার করানোর পরই ভারতের অধিনায়ক রোহিত শর্মাকে বিদায় করেন মাহমুদউল্লাহ রিয়াদ। মাহমুদউল্লাহকে উড়িয়ে মারতে গিয়ে লং অনে রিশাদ হোসেনের হাতে ধরা পড়েন রোহিত। আউট হওয়ার আগে ২ চার ও ১ ছয়ে ১৯ বলে ২৩ রান করেন ভারতীয় দলপতি।

রোহিত-পন্তের পাল্টা আক্রমণে ভারতের ফিফটি
সাঞ্জু স্যামসনের উইকেট হারানোর পর ক্রিজে এসে পাল্টা আক্রমণ শুরু করেন ঋষভ পন্ত। তার সঙ্গে যোগ দেন অধিনায়ক রোহিত শর্মা। দুজন মিলে ৬ ওভারেই দলীয় পঞ্চাশ পার করে দলকে বড় লক্ষ্যের দিকে নিয়ে যাচ্ছেন।

শরিফুলের আঘাত, স্যামসনের বিদায়
শুরুতেই বাংলাদেশকে ব্রেক থ্রু এনে দিলেন শরিফুল ইসলাম।গুড লেংথের বল বাক খেয়ে মিডল স্টাম্প বরাবর গিয়ে আঘাত হানে সাঞ্জু স্যামসনের প্যাডে। জোরালো আবেদন করেন শরিফুল। আঙ্গুল তুলে দেন আম্পায়ার। ৬ বল খেলে ১ রানেই বিদায় নেন স্যামসন। ক্রিজে রোহিতের সঙ্গী ঋষভ পন্ত।

টস
ম্যাচে টস হেরে আগে বোলিং করবে বাংলাদেশ। নিউ ইয়র্কের নাসাউ কাউন্টিতে দুই দলের ম্যাচটি বাংলাদেশ সময় রাত সাড়ে ৮টায় শুরু হবে। ম্যাচটি দেখাচ্ছে স্টার স্পোর্টস, আইসিসি টিভি ও ডিজনি প্লাস হটস্টার।

বাংলাদেশ একাদশ: তানজিদ হাসান, সৌম্য সরকার, লিটন দাস, নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), সাকিব আল হাসান, তৌহিদ হৃদয়, মাহমুদুল্লাহ, জাকের আলী, তানভীর ইসলাম, মাহেদী হাসান, রিশাদ হোসেন, শরিফুল ইসলাম ও তানজিম হাসান সাকিব।

ভারত একাদশ: রোহিত শর্মা (সি), যশস্বী জয়সওয়াল, সূর্যকুমার যাদব, সঞ্জু স্যামসন, শিবম দুবে, ঋষভ পান্ত, হার্দিক পান্ডিয়া, রবীন্দ্র জাদেজা, অক্ষর প্যাটেল, কুলদীপ যাদব, জাসপ্রিত বুমরাহ, আর্শদীপ সিং, মোহাম্মদ সিরাজ ও যুজবেন্দ্র চাহাল।

ব্যাটিংয়ে রান পাওয়াই লক্ষ্য
বাংলাদেশের ব্যাটি-বোলিং সবকিছুতেই আত্মবিশ্বাসের বিশাল ঘাটতি। টপ অর্ডার ও মিডল অর্ডারের ব্যাটসম্যানরা নিয়মিত ভুগছে। বোলিংয়ে নতুন বলে উইকেট আসলেও শেষ দিকে রান থামানো যাচ্ছে না। মাঝের ওভারগুলোতেও থাকে না তেমন বিষ। ফলে প্রতিপক্ষরা সহজেই তুলতে পারে রান।

লম্বা সময় ধরে এই ফরম্যাটে খেলে গেলেও এখনও ছন্দ ধরে রাখতে পারে না। নবম বিশ্বকাপে তাই বাংলাদেশকে নিয়ে বাজি ধরার লোক খুব একটা নেই। তবে ভারতের বিপক্ষে ব্যাট-বলে দারুণ পারফর্ম করতে পারলে মূল টুর্নামেন্টের আগে আত্মবিশ্বাসের জ্বালানি পাবে লাল-সবুজরা। শান্তরা সেই অপেক্ষাতেই আছে বলার অপেক্ষা রাখে না।

ঢাকা/বিজয়

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়