ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

পুরনো দ্বৈরথে নতুন সুর বেঁধে মুখোমুখি যুক্তরাষ্ট্র-কানাডা

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৫৬, ১ জুন ২০২৪   আপডেট: ০০:৫১, ২ জুন ২০২৪
পুরনো দ্বৈরথে নতুন সুর বেঁধে মুখোমুখি যুক্তরাষ্ট্র-কানাডা

যুক্তরাষ্ট্র ও কানাডার ক্রিকেটের প্রসঙ্গে সামনে এলে আইসিসির সহযোগী দেশের কথাই মাথায় আসে। অথচ ক্রিকেটে এই দুই দলের লড়াইয়ের ইতিহাসের বয়স ১৮০ বছর। ক্রিকেট বিশ্বের প্রথম টেস্ট শুরুর আগেই ১৮৪৪ সালে তিন দিনের ম্যাচে মুখোমুখি হয় যুক্তরাষ্ট্র ও কানাডা। পুরনো সেই দ্বৈরথে নতুন সুর বেঁধে আবারও মুখোমুখি হতে যাচ্ছে এই দুই দল।

রোববার (২ জুন) বাংলাদেশ সময় ভোর সাড়ে ৬টায় টি-টোয়েন্টি বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে ডালাসে মুখোমুখি হচ্ছে যুক্তরাষ্ট্র ও কানাডা। দুই দলের জন্যই এটি প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপ। যুক্তরাষ্ট্র সহ-আয়োজক হিসেবে যোগ্যতা অর্জন করেছে, কানাডা টিকিট পেয়েছে আমেরিকান বাছাই পেরিয়ে।

এই ম্যাচে যুক্তরাষ্ট্রই ফেভারিট। যদিও ২০২২ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের পর থেকে দশটিরও কম ম্যাচ খেলছে তারা। সাতটি টি-টোয়েন্টি খেলেছে তারা, জিতেছে সবগুলোই। আর সবগুলো ম্যাচেই নিজেদের সামর্থ্যের জানান দিয়েছে যুক্তরাষ্ট্র। প্রথমে ৪-০ ব্যবধানে কানাডাকে হারানোর পর বাংলাদেশকে ২-১ ব্যবধানে হারিয়েছে।

যুক্তরাষ্ট্র কেন কানাডার বিপক্ষে ফেভারিট? এই প্রশ্নের সবচেয়ে মোক্ষম উত্তর হলো, বিভিন্ন দেশের তারকাদের নিয়ে তাদের দল সাজানো। নিউ জিল্যান্ডের সাবেক অলরাউন্ডার কোরি অ্যান্ডারসন যুক্তরাষ্ট্রের জার্সি পরতে যাচ্ছেন নিশ্চিত। বিশ্বের পঞ্চম খেলোয়াড় হিসেবে টি-টোয়েন্টি বিশ্বকাপে দুই দলের প্রতিনিধিত্ব করতে যাচ্ছেন তিনি। 

এছাড়াও ভারতের অনূর্ধ্ব-১৯ দলের হয়ে বিশ্বকাপ জেতা হারমীত সিংও আছেন। বাঁহাতি সিমার কালিম সানা, যিনি পাকিস্তানে প্রথম শ্রেণির ম্যাচ খেলছেন। যুক্তরাষ্ট্রের টপ অর্ডার বেশ শক্তিশালী, যেখানে আছেন স্টিভেন টেলর, মোনাঙ্ক প্যাটেল ও আন্দ্রিয়েস গাওসের মতো ব্যাটার। আলী খান ও সৌরভ নেত্রাভালকার পেস আক্রমণের ভরসা। 

কানাডার শক্তির জায়গা তাদের বোলিং। গর্ডন ও সানার সঙ্গে পেস আক্রমণে আছেন ডিলন হেলিগার। অধিনায়ক সাদ বিন জাফর ও নিখিল দত্ত তাদের বৈচিত্রময় স্পিন দিয়ে প্রতিপক্ষ ব্যাটারদের নিষ্ক্রিয় করে রাখতে চাইবেন। সব মিলিয়ে একটি দুর্দান্ত লড়াইয়ের অপেক্ষা।

যুক্তরাষ্ট্র (সম্ভাব্য একাদশ): মোনাঙ্ক প্যাটেল (অধিনায়ক ও উইকেটকিপার), অ্যারন জোন্স, স্টিভেন টেলর, নিতিশ কুমার, কোরি অ্যান্ডারসন, জাসদীপ সিং, আলী খান, সৌরভ নেত্রাভালকার, হারমীত সিং, আন্দ্রিয়েস গাওস, নসতুশ কেনজিগে/শ্যাডলি ফন শ্যালকউইক।

কানাডা (সম্ভাব্য একাদশ): নাভনীত ঢালিওয়াল, অ্যারন জনসন, পারগাত সিং, শ্রেয়াস মোভা (উইকেটকিপার), রবিন্দরপাল সিং, নিকোলাস কার্টন, সাদ বিন জাফর (অধিনায়ক), কালিম সানা, নিখিল দত্ত, ডিলন হেলিগার, জেরেমি গর্ডন।

ঢাকা/বিজয়

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়