ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

ক্যারিবীয় ঝড়ের সামনে পাপুয়া নিউগিনির স্বপ্নের তরী

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৪২, ২ জুন ২০২৪   আপডেট: ১০:৪৫, ২ জুন ২০২৪
ক্যারিবীয় ঝড়ের সামনে পাপুয়া নিউগিনির স্বপ্নের তরী

টি-টোয়েন্টি মানেই চার-ছক্কার ঝড়। আর এই ঝড়ের জনক হিসেবে চিহ্নিত করা হয় ওয়েস্ট ইন্ডিজ দলকে। সময়ের সঙ্গে বিশ্ব ক্রিকেটে ক্যারিবীয়দের পরিচিতি হয়ে গেছে টি-টোয়েন্টির ফেরিওয়ালা নামে। এরা পৃথিবীর বিভিন্ন প্রান্তে যান, মাঠে নামেন, ব্যাট হাতে ঝড় তোলেন। আজ সেই ঝড়ের মুখোমুখি হতে যাচ্ছে ক্রিকেটে স্বপ্ন তরী বেয়ে এগোতে থাকা পাপুয়া নিউগিনি।

টি-টোয়েন্টি বিশ্বকাপের উদ্বোধনী দিনের দ্বিতীয় ম্যাচে আজ রাতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে মাঠে নামবে পাপুয়া নিউগিনি। বাংলাদেশ সময় রাত সাড়ে ৮টায় গ্রুপ সি-এর ম্যাচে গায়ানার প্রভিডেন্স স্টেডিয়ামে মুখোমুখি হচ্ছে দুই দল।

এবারের বিশ্বকাপ সহ-আয়োজক হিসেবে আছে ওয়েস্ট ইন্ডিজ। ঘরের মাঠে বিশ্বকাপে অন্যতম ফেভারিট ভাবা হচ্ছে তাদেরকে। গত বিশ্বকাপে তারা যোগ্যতা অর্জন করতে পারেনি। সেই হতাশা ঘরের মাঠে বিশ্বকাপ জিতে পুষিয়ে নিতে চায় রভমান পাওয়েলের দল। স্বাগতিক দলে পাওয়ার হিটারের অভাব নেই। সারা দুনিয়ার টি-টোয়েন্টি লিগ খেলে খেলে তারা ভীষণ অভিজ্ঞও।

শুরুটা যদি করতে হয় তবে বলতে হবে আন্দ্রে রাসেলের কথা। এবার আইপিএলে কলকাতা নাইট রাইডার্সের হয়ে দারুণ ফর্মে ছিলেন এই ক্যারিবিয়ান অলরাউন্ডার। আজ একা দাঁড়িয়ে গেলে ম্যাচ সেখানেই শেষ। তার সঙ্গে আছেন আলজেরি জোশেফ, রস্টন চেজ, শিমরন হেটমায়ার, শাই হোপ ও নিকোলাস পুরানের মতো তারকা। প্রস্তুতি ম্যাচেও অস্ট্রেলিয়ার বিপক্ষে নিজেদের ঝলক দেখিয়েছে তারা।

টি-টোয়েন্টি তথা ক্রিকেট অনিশ্চয়তার খেলা। বাইশগজে নিশ্চয়তা বলতে কিছু নেই। নিজেদের দিনে ছোট দলও বড় দলকে হারিয়ে দিতে পারে। তাই পচা শামুকে পা কাটার আশঙ্কা যে নেই, তা বলা যাবে না। তাই পাপুয়া নিউগিনিকেও হিসেবে রাখতে হচ্ছে। কোচ হিসেবে ওয়েস্ট ইন্ডিজকে ২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপ জেতানো ফিল সিমন্সকে বিশ্বকাপের আগে ‘বিশেষজ্ঞ কোচ’ বানিয়েছে তারা। তা ছাড়া যোগ্যতা নির্ধারণী পর্বে ভালো খেলেছে দলটি।

বিশ ওভারের ফরম্যাটে এখনো মুখোমুখি হয়নি ওয়েস্ট ইন্ডিজ ও পাপুয়া নিউগিনি। ওয়ানডেতে একটি ম্যাচ খেললেও এবারই প্রথম্ টি-টোয়েন্টিতে মুখোমুখি হবে দুই দল। তাতে জয়ের সুখস্মৃতি কাদের সঙ্গী হয় সেটাই দেখার।

ঢাকা/বিজয়

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়