ঢাকা     রোববার   ২৯ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ১৪ ১৪৩১

সমশক্তির ওমান-নামিবিয়ার ময়দানি লড়াই

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২৩:০০, ২ জুন ২০২৪   আপডেট: ২৩:০১, ২ জুন ২০২৪
সমশক্তির ওমান-নামিবিয়ার ময়দানি লড়াই

এর আগে ওমান ও নামিবিয়া ৭টি টি-টোয়েন্টিতে মুখোমুখি হয়েছে। তার মধ্যে নামিবিয়া জিতেছে ৪টিতে, ওমান জিতেছে ২ বার। তবে টি-টোয়েন্টি বিশ্বকাপে এবারই প্রথম দেখা হচ্ছে দল দুটির। বাংলাদেশ সময় সোমবার সকালে বার্বাডোজের ব্রিজটাউনে বিশ্বকাপের তৃতীয় ম্যাচে মুখোমুখি হবে দল দুটি।

নামিবিয়া টানা তৃতীয়বারের মতো খেলছে টি-টোয়েন্টি বিশ্বকাপ। এর আগে তারা ২০২১ ও ২০২২ বিশ্বকাপে খেলেছিল। ২০২১ সালে প্রথমবার অংশ নিয়ে তারা চমক দিয়েছিল আয়ারল্যান্ড ও নেদারল্যান্ডসকে হারিয়ে। উঠেছিল সুপার-১২ এ। শুধু তাই নয়, ২০২২ সালে তারা হারিয়ে দিয়েছিল শ্রীলঙ্কাকেও।

আফ্রিকা অঞ্চলের বাছাইপর্বে দাপট দেখিয়ে তারা ২০২৪ বিশ্বকাপের টিকিট কেটেছে। বাছাইপর্বের ছয়টি ম্যাচেই সবগুলোই জিতেছিল তারা। জিম্বাবুয়ে ও উগান্ডার মতো দলকে হারিয়ে বিশ্বকাপে জায়গা করে নেয় ঈগলসরা। তবে এবারের বিশ্বকাপে তাদের গ্রুপে আছে ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, স্কটল্যান্ড ও ওমানের মতো দল। সুপার এইটে যেতে হলে ওমান ও স্কটল্যান্ডকে হারাতে হবে। এরপর অস্ট্রেলিয়া কিংবা ইংল্যান্ডের বিপক্ষে অঘটন ঘটাতে হবে।

আরো পড়ুন:

অবশ্য তার আগে কালকে ওমানের দেয়াল আগে টপকাতে হবে তাদের। নামিবিয়ার মতো ওমানও তৃতীয়বারের মতো খেলছে বিশ্বকাপ। গেল এপ্রিলে পাঁচ ম্যাচ সিরিজে মুখোমুখি হয়েছিল ওমান-নামিবিয়া। সেখানে হাড্ডাহাড্ডি লড়াই শেষে নামিবিয়া ৩-২ ব্যবধানে সিরিজ জিতেছিল।

তবে এরাসমাস, ডেভিড ভিসে, জান ফ্রাইলিংক, মাইকেল ভন লিনজেন ও জেজে স্মিতরা তাদের সামর্থ ও অভিজ্ঞতা দিয়ে নামিবিয়ার পুরো দলকে উজ্জীবিত করতে পারবেন। তাদের পাশাপাশি নজর থাকবে রুবেন ট্রাম্পেলমান ও বার্নার্ড স্কোলেজের ওপর। তারা তাদের বোলিং দিয়ে ম্যাচের পার্থক্য গড়ে দিতে পারেন।

অন্যদিকে মধ্যপ্রাচ্যের দল ওমানের রয়েছে প্রভাব বিস্তারকারী বেশ কিছু খেলোয়াড়। অধিনায়ক ইলিয়াস সুলেহরি ও জিশান মাহমুদ তাদের ব্যাটিংয়ে ভরসার নাম। আর বোলিংয়ে আছেন বিলাল খান ও ফাইয়াজ বাট। সবশেষ ১৪টি টি-টোয়েন্টি ম্যাচের ৯টিতেই জিতেছে তারা। সেখান থেকে অনুপ্রেরণা নিয়ে নামিবিয়ার বিপক্ষে ভালো কিছু করতে পারে তারা।

বিশ্বকাপে আসার আগে এসিসি প্রিমিয়ার কাপ খেলে এসেছে ওমান। সেখানে তারা টানা পাঁচ ম্যাচ জিতে ফাইনালে উঠেছিল। যদিও ফাইনালে সংযুক্ত আরব আমিরাতের কাছে হেরেছিল তারা।

নামিবিয়ার স্কোয়াড:
জেন গ্রিন (উইকেটরক্ষক), গেরহার্ড ইরাসমাস (অধিনায়ক), মাইকেল ফন লিনজেন, নিকোলাস ডেভিন, জ্যান ফ্রাইলিংক, মালান ক্রুগার, জেপি কোটজে, ডেভিড ভিসে, জেজে স্মিত, রুবেন ট্রাম্পেলম্যান, বার্নার্ড শোল্টজ, টানজেনি লুগামেনি, বেন শিকঙ্গো, ডিলান লেইচার, পিটার-ড্যানিয়েল ব্লিগনাট ও জ্যাক ব্রাসেল।

ওমানের স্কোয়াড:
প্রতীক আথাভালে (উইকেটরক্ষক), আকিব ইলিয়াস (অধিনায়ক), কাশ্যপ প্রজাপতি, জিশান মাকসুদ, খালিদ কাইল, মেহরান খান, মোহাম্মদ নাদিম, আয়ান খান, রফিউল্লাহ, শাকিল আহমেদ, শোয়েব খান, বিলাল খান, ফাইয়াজ বাট, কলিমুল্লাহ ও নাসিম খুশি।

ঢাকা/আমিনুল


সর্বশেষ

পাঠকপ্রিয়