ঢাকা     রোববার   ২৯ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ১৪ ১৪৩১

ফেভারিট দক্ষিণ আফ্রিকার সামনে উদীপ্ত শ্রীলঙ্কা

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:২৮, ৩ জুন ২০২৪   আপডেট: ১০:৫৩, ৩ জুন ২০২৪
ফেভারিট দক্ষিণ আফ্রিকার সামনে উদীপ্ত শ্রীলঙ্কা

টি-টোয়েন্টি বিশ্বকাপের উন্মাদনা শুরু হয়ে গেছে। প্রথম ম্যাচ থেকেই মাঠের লড়াই হয়ে উঠেছে জমজমাট। সেই লড়াইয়ে আজ হাইভোল্টেজ ম্যাচে মাঠে নামছে দক্ষিণ আফ্রিকা ও শ্রীলঙ্কা। এই দুই দলের লড়াইয়ের ফেভারিটের তকমা নিয়েই মাঠে নামবে প্রোটিয়ারা, বিপরীতে উদীপ্ত খেলা উপহার দিতে মুখিয়ে লঙ্কানরা।

বাংলাদেশ সময় আজ রাত সাড়ে ৮টায় ডি গ্রুপের ম্যাচে নাসাউ ক্রিকেট স্টেডিয়ামে মুখোমুখি হবে এই দু’দল। যা বিশ্বকাপের জন্য তৈরী হওয়া এই মাঠে প্রথম কোনো আন্তর্জাতিক ম্যাচ। এর আগে বাংলাদেশ ও ভারত মধ্যকার খেলা গড়ালেও তা ছিল প্রস্তুতি ম্যাচ। ফলে এই ম্যাচে ভিন্ন এক রোমাঞ্চ থাকছেই।

এই ম্যাচে চোখ থাকবে বাংলাদেশেরও। কেননা একই গ্রুপে বাংলাদেশ, নেদারল্যান্ডস ও নেপাল আছে। যেখান থেকে সুপার এইটে যাবে মাত্র দুই দল। ফলে সমীকরণে চোখ রাখতে হবে প্রতি মুহূর্তেই। দক্ষিণ আফ্রিকা ও শ্রীলঙ্কার ম্যাচে যারাই জিতবে তারাই এগিয়ে থাকবে সুপার এইটে কোয়ালিফাই করার দৌড়ে।

আরো পড়ুন:

বিশ্বকাপে এবার নিজেদের সেরা দল নিয়েই পা রেখেছে শ্রীলঙ্কা। তবে দলে ইনজুরির থাবাও তাদেরকে কিছুটা দুর্বল করে দিয়েছে। দলের সেরা তারকা এবং অধিনায়ক ওয়ানিন্দু হাসারাঙ্গা চোটের কারণে লম্বা সময় মাঠের বাইরে ছিলেন। গোড়ালির চোটের কারণে আইপিএল খেলতে পারেননি এ লেগস্পিনার। দলের বোলিংয়ের অন্যতম ভরসা পেসার মাতিশা পাথিরানাও আইপিএল খেলতে গিয়ে চোটে পড়েছিলেন। 

দক্ষিণ আফ্রিকা দলে চোট সমস্যা নেই। এবারের প্রোটিয়া দলটি বেশ ভারসাম্যপূর্ণ। বিস্ফোরক সব ব্যাটারে পরিপূর্ণ তাদের স্কোয়াড। হেনরিক ক্লাসেন, ত্রিস্টান স্টাবস, কুইন্টন ডি কক, ডেভিড মিলার, এইডেন মার্করামের মতো একঝাঁক মারকুটে ব্যাটার রয়েছেন, তাদের যে কোনো একজন একা হাতে ম্যাচ বের করে নেওয়ার সামর্থ্য রাখেন। তাদের বোলিং লাইনও দুর্দান্ত। আনরিখ নরখিয়া, কাগিসু রাবাদা, জেরাল্ড কোয়েটজির মতো পেসার রয়েছেন।

পরিসংখ্যানের দিকে তাকালে দেখা যায়, এখন পর্যন্ত টি-টোয়েন্টিতে ১৭বার মুখোমুখি হয়েছে এই দুই দল।এর মাঝে প্রোটিয়াদের জয় ১১টিতে ও লঙ্কানরা জয় পায় ৫টি ম্যাচে। ১টি ম্যাচ টাই হয়। যদিও তা সুপার ওভারে জিত নেয় প্রোটিয়ারা। টি-টোয়েন্টি বিশ্বকাপে দেখা হয়েছে চারবার। এখানেও জয়ের পাল্লা ভারী প্রোটিয়াদের। তিনটিতে জয় দক্ষিণ আফ্রিকার, শ্রীলঙ্কা জেতে ১টি ম্যাচে।

যুক্তরাষ্ট্রের মাটিতে এর আগে দক্ষিণ আফ্রিকা ও শ্রীলঙ্কা দলের কেউই ক্রিকেট খেলেনি। তাই উভয় দলের জন্যই এটা নতুন অভিজ্ঞতা। নাসাউ ক্রিকেট স্টেডিয়ামে ড্রপ ইন পিচ। যেখানে পেস ও বাউন্সে ভারসাম্য থাকবে বলে আশা করা হচ্ছে। যদি তা হয়, তাহলে এখানে ব্যাটাররা সুবিধা পাবেন। তাতে প্রোটিয়া বিগ হিটারদের দাপট দেখা যাওয়ার সম্ভাবনাই বেশি।

ঢাকা/বিজয়


সর্বশেষ

পাঠকপ্রিয়