ঢাকা     সোমবার   ০১ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৭ ১৪৩১

শ্রীলঙ্কাকে হারিয়ে শুরু দক্ষিণ আফ্রিকার

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:১১, ৩ জুন ২০২৪   আপডেট: ২৩:৪০, ৩ জুন ২০২৪
শ্রীলঙ্কাকে হারিয়ে শুরু দক্ষিণ আফ্রিকার

শ্রীলঙ্কাকে হারিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপ মিশন শুরু করলো দক্ষিণ আফ্রিকা। আজ সোমবার রাতে নিউ ইয়র্কের নাসাউ কাউন্টি আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে লঙ্কানদের তারা হারিয়েছে ৬ উইকেটে।

শ্রীলঙ্কা এদিন আগে ব্যাট করতে নেমে ১৯.১ ওভারে মাত্র ৭৭ রানে অলআউট হয়। যা তাদের টি-টোয়েন্টি ক্রিকেট ইতিহাসে সর্বনিম্ন দলীয় সংগ্রহ। জবাব দিতে নেমে ৫৮ রানে ৪ উইকেট হারানোর পর হেনরিক ক্লাসেন ও ডেভিড মিলারের ব্যাটে ১৬.২ ওভারে ৮০ রান তুলে জয় নিশ্চিত করে প্রোটিয়ারা। ক্লাসেন ১ চার ও ১ ছক্কায় ১৯ রানে অপরাজিত থাকেন। তার সঙ্গে ৬ রানে অপরাজিত থাকেন মিলার।

প্রোটিয়াদের চাপে রেখেছে শ্রীলঙ্কা:

অল্পরান টার্গেট দিয়েও দক্ষিণ আফ্রিকাকে চাপে রেখেছে শ্রীলঙ্কা। ৫৮ রানেই তুলে নিয়েছে প্রোটিয়াদের ৪ উইকেট।

২৩ রানের মাথায় মার্করামের উইকেট হারানোর পর ডি কক ও স্টাবস দলীয় সংগ্রহকে টেনে নেন ৫১ পর্যন্ত। এই রানে ডি কক ফিরেন হাসারাঙ্গার বলে কট অ্যান্ড বোল্ড হয়ে। ২৭ বলে ১ ছক্কায় ২০ রান করেন ডি কক। পরের ওভারে এসে স্টাবসকেও ফেরান তিনি। ২৮ বল খেলে ১৩ রান করে যান এই ব্যাটসম্যান। দলীয় রান ছিল তখন ৫৮।

হেনরিখ ক্লাসেন ও ডেভিড মিলার টানছেন দলকে। ১৪ ওভার শেষে তাদের সংগ্রহ ৪ উইকেটে ৬১। জিততে এখনও প্রয়োজন ৩৬ বলে ১৭ রান।

পাওয়ার প্লে’তে ২৭ রান তুললো দ. আফ্রিকা:

৭৮ রানের মামুলি টার্গেট তাড়া করতে নেমে সাবলীল ব্যাটিং করতে পারছে না দক্ষিণ আফ্রিকাও। পাওয়ার প্লে’তে ২ উইকেট হারিয়ে তারা তুলেছে ২৭ রান। দলীয় ১০ রানের সময় রেজা হেনড্রিকস ও ২৩ রানের মাথায় এইডেন মার্করামের উইকেট হারায় তারা। ১ চারে ৪ রান করা রেজার উইকেট নেন নুয়ান থুশারা। আর ১ ছক্কায় ১২ রান করা মার্করামকে ফেরান দাসুন শানাকা। এ রিপোর্ট লেখা পর্যন্ত ৭ ওভারে প্রোটিয়াদের সংগ্রহ ৩০ রান। কুইন্টন ডি কক ৭ ও ট্রিস্টান স্টাবস ৩ রানে ব্যাট করছেন।

লজ্জার রেকর্ডে সর্বনিম্ন রানে অলআউট শ্রীলঙ্কা:

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টস হেরে ব্যাটিং করতে নেমে নাস্তানাবুদ হয়েছে শ্রীলঙ্কা। ১৯.১ ওভারে তারা অলআউট হয়েছে মাত্র ৭৭ রানে। যা তাদের টি-টোয়েন্টি ক্রিকেট ইতিহাসে সর্বনিম্ন দলীয় সংগ্রহ। জিততে দক্ষিণ আফ্রিকাকে করতে হবে ৭৮।

প্রোটিয়াদের বোলিং তোপে শ্রীলঙ্কার মাত্র তিনজন ব্যাটসম্যান দুই অঙ্কের কোটায় রান করতে পারেন। তার মধ্যে কুসল মেন্ডিস ৩০ বলে ১ চারে সর্বোচ্চ ১৯ রান করেন। অ্যাঞ্জেলো ম্যাথুজ ১৬ বলে ২ ছক্কায় করেন ১৬ রান। আর কামিন্দু মেন্ডিস ১৫ বলে ১ চারে করেন ১১ রান। বাকিদের মধ্যে দাসুন শানাকা ৯, মহেশ থিকশানা ৭, চারিথ আসালঙ্কা ৩ ও পাথুম নিসাঙ্কা ৩ রান করেন। ওয়ানিন্দু হাসারাঙ্গা, সাদিরা সামারাবিক্রমা, মাথিশা পাথিরানা ও নুয়ান থুশারা শূন্যরানে আউট হন।

বল হাতে অ্যানরিখ নরকিয়া শ্রীলঙ্কার ব্যাটসম্যানদের দিশেহারা করেন। ৪ ওভারে মাত্র ৭ রান দিয়ে ৪টি উইকেট নেন তিনি। কাগিসু রাবাদা ৪ ওভারে ১ মেডেনসহ ২১ রান দিয়ে নেন ২টি উইকেট। কেশব মহারাজ ৪ ওভারের ২২ রান দিয়ে নেন ২টি উইকেট। আর বিশ্বকাপে অভিষেক হওয়া অটনিল বার্টম্যান ৪ ওভারে ১ মেডেনসহ ৯ রান দিয়ে নেন ১টি উইকেট।

দ. আফ্রিকার বোলিং তোপে দিশেহারা শ্রীলঙ্কা:

টস হেরে ব্যাটিং করতে নেমে দক্ষিণ আফ্রিকার বোলারদের তোপের মুখে পড়েছে শ্রীলঙ্কা। ৪৫ রান তুলতেই তারা হারিয়ে বসেছে ৬ উইকেট। ১৩ রানে পাথুম নিসাঙ্কা এই বিশ্বকাপে অভিষেক হওয়া বার্টম্যানের শিকার হয়ে ফেরার পর কুসল ও কামিন্দু দলীয় সংগ্রহকে ৩১ পর্যন্ত নিয়ে যান। এরপর মাত্র ১৪ রানের ব্যবধানে পাঁচ উইকেট হারায় তারা। 

৩১ রানের সময় কামিন্দু মেন্ডিসকে ফেরার অ্যানরিখ নরকিয়া। ১৫ বলে ১১ রান আসে তার ব্যাট থেকে। ৩২ রানের সময় কেশব মহারাজের শিকার হন ওয়ানিন্দু হাসারাঙ্গা। শূন্যরানে সাজঘরে ফেরেন তিনি। একই রানে গোল্ডেন ডাক মেরে ফেরেন সাদিরা সামারাবিক্রমা। কেশব মহারাজের বলে বোল্ড হন তিনি।

৪০ রানের সময় নরকিয়ার দ্বিতীয় শিকারে পরিণত হন কুসল মেন্ডিস। ৩০ বলে ১৯ রান করেন তিনি। এরপর ৪৫ রানের সময় চারিথ আসালঙ্কাকে আউট করেন নরকিয়া। ৯ বলে ৬ রান করেন এই ব্যাটসম্যান।

সেখান থেকে অ্যাঞ্জেলো ম্যাথুজ ও দাসুন শানাকা দলীয় সংগ্রহকে ৬৮ পর্যন্ত নিয়ে যান।

পাওয়ার প্লে’তে মাত্র ২২ রান তুললো শ্রীলঙ্কা:

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টস জিতে ব্যাট করতে নেমে শুরুটা সুবিধাজনক হলো না শ্রীলঙ্কার। পাওয়ার প্লে’র ৬ ওভারে তারা ১ উইকেট হারিয়ে তুলেছে মাত্র ২২ রান। অর্থাৎ ৩৬ বল খেলে মাত্র ২২ রান জমা করেছে দলীয় সংগ্রহে।

দলীয় ১৩ রানের সময় উদ্বোধনী ব্যাটসম্যান পাথুম নিসাঙ্কা আউট হন। বিশ্বকাপে অভিষেক হওয়া অটনিল বার্টম্যানের করা ওভারের প্রথম বলে উড়িয়ে মারতে গিয়ে ডিপ থার্ডম্যানে হেনরিখ ক্লাসেনের হাতে ধরা পড়েন। ৮ বল খেলে ৩ রান করে যান তিনি। সেখান থেকে কুসল মেন্ডিস ও কামিন্দু মেন্ডিস ধীর গতিতে এগিয়ে নিচ্ছেন দলীয় সংগ্রহকে। কুসল ১১ ও কামিন্দু ৭ রানে অপরাজিত আছেন।

টস জিতে ব্যাটিংয়ে শ্রীলঙ্কা:

বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে মাঠে নেমেছে শ্রীলঙ্কা ও দক্ষিণ আফ্রিকা। নিউ ইয়র্কের নাসাউ কাউন্টি আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে ইতোমধ্যে টস হয়েছে। টস জিতেছেন শ্রীলঙ্কার অধিনায়ক ওয়ানিন্দু হাসারাঙ্গা। তিনি অবশ্য ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছেন। তিনি মনে করছেন পিচ ব্যাটিংবান্ধব। সাতজন ব্যাটসম্যান ও চারজন বোলার নিয়ে একাদশ সাজিয়েছে লঙ্কানরা।

অন্যদিকে দক্ষিণ আফ্রিকা মাত্র একজন স্পিনার নিয়ে মাঠে নেমেছে। খেলছেন কেবল কেশব মহারাজ। নেই তাবরেইজ শামসি। প্রোটিয়াদের হয়ে আজ বিশ্বকাপে অভিষেক হচ্ছে অটনিল বার্টম্যানের। তিনি এসএ২০ তে দারুণ পারফরম্যান্সের পুরস্কার পেলেন।

দক্ষিণ আফ্রিকার একাদশ: 
কুইন্টন ডি কক (উইকেটরক্ষক), রিজা হেন্ড্রিক্স, এইডেন মার্করাম (অধিনায়ক), হেনরিখ ক্লাসেন, ডেভিড মিলার, ট্রিস্টান স্টাবস, মার্কো জানসেন, কেশব মহারাজ, কাগিসু রাবাদা, অ্যানরিখ নরকিয়া ও ওটনিল বার্টম্যান।

শ্রীলঙ্কার একাদশ:
পথুম নিসাঙ্কা, কুসল মেন্ডিস (উইকেটরক্ষক), কামিন্দু মেন্ডিস, সাদিরা সামারাবিক্রমা, চারিথ আসালঙ্কা, অ্যাঞ্জেলো ম্যাথুজ, ওয়ানিন্দু হাসরাঙ্গা (অধিনায়ক), দাসুন শানাকা, মহেশ থিকশানা, মাথিশা পাথিরানা ও নুয়ান থুশারা।

ঢাকা/আমিনুল

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়