ঢাকা     সোমবার   ০১ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৭ ১৪৩১

ডার্ক হর্স আফগানদের সামনে উজ্জীবিত উগান্ডা

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২৩:২১, ৩ জুন ২০২৪  
ডার্ক হর্স আফগানদের সামনে উজ্জীবিত উগান্ডা

এবারই প্রথম কোনো বিশ্বকাপে খেলার টিকিট পেয়েছে উগান্ডা। আফ্রিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাইপর্বে ৬ ম্যাচের ৫টিতে জিতে রানার্স-আপ হয়ে তারা জায়গা করে নেয় ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপে।  এ যাত্রায় তারা জিম্বাবুয়ে ও কেনিয়ার মতো দলকে হারিয়ে আসে।

বিশ্বকাপে উগান্ডা পড়েছে ‘সি’ গ্রুপে। যেখানে প্রতিপক্ষ হিসেবে পেয়েছে ওয়েস্ট ইন্ডিজ, নিউ জিল্যান্ড, আফগানিস্তান ও পাপুয়া নিউগিনিকে। মঙ্গলবার (০৪ জুন, ২০২৪) সকালে প্রথম বিশ্বকাপে তাদের প্রথম ম্যাচ বিশ্বকাপের ডার্ক হর্স আফগানিস্তানের বিপক্ষে।

যারা গেল ওয়ানডে বিশ্বকাপে ইংল্যান্ড, পাকিস্তান, শ্রীলঙ্কা ও নেদারল্যান্ডসের মতো দলগুলোকে হারিয়ে ষষ্ঠ হয়েছিল। অস্ট্রেলিয়াকে চেপে ধরেও ম্যাক্সওয়েল ঝড়ে হেরে সেমিফাইনালে যেতে ব্যর্থ হয়েছিল।

এবার তারা আয়োজক ওয়েস্ট ইন্ডিজ ও নিউ জিল্যান্ডের বিপক্ষে টক্কর দেওয়ার আগে আইসিসির দুই সহযোগী দেশ উগান্ডা ও পাপুয়া নিউগিনিকে হারিয়ে এগিয়ে থাকতে চাইবে সুপার এইটের দৌড়ে।

উগান্ডার বিপক্ষের ম্যাচে রহমানুল্লাহ গুরবাজ ও ইব্রাহিম জাদরানের কাছে ঝড়ো শুরু প্রত্যাশা করবে আফগানিস্তান। রশিদ খান, মোহাম্মদ নবী ও মুজিব উর রহমানের মতো বিশ্বমানের স্পিনাররা নবীন উগান্ডাকে স্পিন জাদুতে এলোমেলো করে দিতে চাইবেন। আর গতির ঝড় তুলবেন ফজল হক ফারুকি ও নাভিন উল হক।

বিশ্বব্যাপী ফ্র্যাঞ্চাইজি লিগে আলো ছড়ানো আফগানিস্তানের পরীক্ষিত টি-টোয়েন্টি খেলোয়াড়দের সামনে নিঃসন্দেহে আন্ডারডগ উগান্ডা। তারপরও অনেক কাঠখড় পুড়িয়ে, কঠোর পরিশ্রমের মাধ্যমে বিশ্বকাপে জায়গা করে নেওয়া উগান্ডা উজ্জীবিত পারফরম্যান্স করতে বদ্ধপরিকর।

সেক্ষেত্রে তারা ভরসা করবে ব্যাটার রজার মুকাসা, অলরাউন্ডার রিজাত আলী শাহ ও আলপেশ রমজানি এবং বাহাতি স্পিনার হেনরি সেনিয়োন্দর ওপর। তারা আফগানদের বিপক্ষে কেমন পারফরম্যান্স করেন দেখার বিষয়।

যে মাঠে এই ম্যাচটি অনুষ্ঠিত হবে সেই গায়ানা ন্যাশনাল স্টেডিয়ামে গেল ১২ মাসে গড়ে ১৯০ রানের কম করে কোনো দল জয় পায়নি। পিচ কিছুটা ধীর। শুধু তাই নয়, এই ম্যাচে আছে বৃষ্টির শঙ্কাও।

ঢাকা/আমিনুল

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়