ঢাকা     বৃহস্পতিবার   ০৪ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২০ ১৪৩১

টি-টোয়েন্টিতে প্রথমবার মুখোমুখি ইংল্যান্ড-স্কটল্যান্ড

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:১৭, ৪ জুন ২০২৪   আপডেট: ২০:১৯, ৪ জুন ২০২৪
টি-টোয়েন্টিতে প্রথমবার মুখোমুখি ইংল্যান্ড-স্কটল্যান্ড

ইংল্যান্ড ও স্কটল্যান্ডের ফুটবল ইতিহাস বেশ প্রতিদ্বন্দ্বীতাময়। এই দুই দলের লড়াইয়ের দীর্ঘ ইতিহাস রয়েছে। কিন্তু ক্রিকেটে তেমনটা বিরল। দুই দল ওয়ানডেতে মুখোমুখি হলেও টি-টোয়েন্টিতে আজই প্রথমবারের মতো স্বাক্ষাৎ হতে যাচ্ছে। বিশ ওভারের বিশ্বকাপের মঞ্চেই প্রথমবার স্কটিশদের মুখোমুখি হবে ইংলিশরা।

আজ মঙ্গলবার (৪ জুন) বাংলাদেশ সময় রাত সাড়ে ৮টায় ‘বি’ গ্রুপের ম্যাচে বার্বাডোজের ব্রিজটাউনের কেনিংসটন ওভালে নামবে প্রতিবেশী দুই দেশ।

কাগজে-কলমে হিসেব করলে দুই দলের মাঝে আকাশ-পাতাল ফারাক। কিন্তু টি-টোয়েন্টি বিশ্বকাপ বলেই কাউকে রেখে কাউকে ফেভারিট বলার উপায় নেই। কেননা বড় মঞ্চে অঘটন ঘটে যায় হরহামেশাই! তবে স্কটল্যান্ডের চেয়ে অনেক এগিয়ে থেকেই আজ টি-টোয়েন্টি বিশ্বকাপ মিশনে নামবে বর্তমান চ্যাম্পিয়নরা।

ইংলিশদের এবারের মিশন ওয়ানডে বিশ্বকাপ ব্যর্থতার দুঃখ ঘোচানো। ভারতের মাটিতে হওয়া সেই বিশ্বকাপ ছিল বেন স্টোকসদের জন্য রীতিমতো দুঃস্বপ্ন। একপর্যায়ে তো ইংলিশ ক্রিকেটারদের সামর্থ্য নিয়ে প্রশ্ন উঠতে শুরু করে। এবার টি-টোয়েন্টি বিশ্বকাপে সমালোচকদের মুখ বন্ধ করতে চায় জস বাটলারের দল।

ইংল্যান্ডের এই দলটা পরিপূর্ণ বলা যায়। স্যাম কারানের মতো অলরাউন্ডার থেকে শুরু করে জোফরা আর্চার, আদিল রশিদরা নিজেদের দিনে একাই ধ্বসিয়ে দিতে পারেন প্রতিপক্ষকে। অধিনায়ক জস বাটলার তো আছেনই। ফিল সল্ট, মার্ক উডরা ব্যাটিং-বোলিংয়ে প্রতিপক্ষের জন্য যমের মতো।

ইংল্যান্ডের অধিনায়ক জশ বাটলার বলেন, ‘জয় দিয়ে যেকোনো টুর্নামেন্ট বা সিরিজ শুরু করা দারুণ ব্যাপার। বিশেষ করে বিশ্বকাপে শুভ সূচনা করতে পারলে, মনোবল চাঙ্গা থাকে। বিশ্বকাপে প্রথম ম্যাচে আমাদের লক্ষ্য একমাত্র জয়। এখানে প্রতিপক্ষ যে দলই হোক না কেন, আমরা জয়ের জন্যই মাঠে নামবো।’

স্কটল্যান্ডের অবশ্য ভয় পাওয়ার কিছু নেই কারণ তাদের হারানোর কিছু নেই। বার্বাডোজের কেনিংসটন ওভালে তারা স্বাভাবিক খেলা খেলতে চায়। তাদের দলেও ভালো ম্যাচ উইনার আছে। রাইচি ব্যারিংটনের মতো ব্যাটসম্যান আছেন। জর্জ মুনসেও নিজেকে চিনিয়েছেন। তার স্ট্রাইক রেটও দেড়শর ওপর। বোলিংয়ে ব্র্যাড কারি-মার্ক ওয়াটরা প্রমাণিত।

স্কটিশ অধিনায়ক রিচি বেরিংটন বলেন, ‘গত আসরে ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে বিশ্বকাপ শুরু করেছিলাম আমরা। ওই স্মৃতি এখনও আমাদের নাড়া দেয়। এবার ইংল্যান্ডকে হারিয়ে বিশ্বকে আরও একবার নিজেদের সামর্থ্যের প্রমাণ দিতে চাই আমরা। ইংল্যান্ডের মত দলকে হারানো কঠিন কাজ। তারপরও সেরা ক্রিকেট খেলতে পারলে, জয় অসম্ভব নয়।’

পরিসংখ্যান বলে, এখন পর্যন্ত ওয়ানডেতে ৫ বারের মোকাবেলার ইংল্যান্ডের জয় ৩টি ও স্কটল্যান্ডের ১টি। বাকী ১ ম্যাচ পরিত্যক্ত হয়। ২০১৮ সালে স্কটল্যান্ড সফরে এক ম্যাচের ওয়ানডে সিরিজে এডিনবার্গে টানটান উত্তেজনাপূর্ণ ম্যাচে ইংল্যান্ডকে ৬ রানে হারিয়েছিল স্কটিশরা। অতীত আজ তাই স্কটিশদের পক্ষেই সাক্ষ্য দিবে।

ঢাকা/বিজয়

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়