ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

গুরবাজ-ইব্রাহিম ঝড়ের পর ফারুকির তোপে উড়ে গেল উগান্ডা

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৫৫, ৪ জুন ২০২৪   আপডেট: ১০:০৫, ৪ জুন ২০২৪
গুরবাজ-ইব্রাহিম ঝড়ের পর ফারুকির তোপে উড়ে গেল উগান্ডা

১৮ রানেই নেই ৫ উইকেট! ১৮৪ রানের লক্ষ্য তাড়ায় নেমে কোনো দলের এই অবস্থা হলে ম্যাচের ফলাফল নিয়ে আর অপেক্ষার দরকার হয় না। তবে হাল ছাড়লো না উগান্ডা। দাঁতে দাঁত চেপে উইকেটে পড়ে রইলো ব্রায়ান মাসাবার দল। শেষমেশ ১২৫ রানের বড় ব্যবধানে হারলেও দেখালো নিজেদের লড়াকু মানসিকতা। আর আফগানরা শুরুটা করলো দুর্দান্ত।

আজ মঙ্গলবার (৪ জুন) বার্বাডোজের গায়ানার প্রভিডেন্স স্টেডিয়ামে টস হেরে আগে ব্যাট করতে নেমে দুই ওপেনারের ফিফটিতে ভর করে ২০ ওভারে ৫ উইকেট হারিয়ে ১৮৩ রানের বড় সংগ্রহ পায় আফগানিস্তান। জবাবে নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে ২৪ বল বাকি থাকতেই ৫৮ রানে গুটিয়ে যায় উগান্ডা।

রান তাড়ায় নেমে শুরুতেই আফগান বোলারদের তোপের মুখে পড়ে প্রথমবার বিশ্বকাপ খেলতে আসা উগান্ডা। ২০ রানের আগেই নেই ৫ উইকেট। ফজল হক ফারুকির প্রথম ওভারেই বিদায় নেন রোনাক প্যাটেল (৪) ও রজার মুকাসা (০)। এরপর মুজিব এসে ফেরান সিমন সেসাজিকে (৪)। 

পঞ্চম ওভারে নাভিন উল হক এসে ফেরান দীনেশ নাকরানিকে (৬)। একই ওভারের পরের বলেই কোনো রান না করেই বিদায় নেন আলকেশ রমজানি। ব্যস! ১৮ রানে নেই  ৫ উইকেট। সেখান থেকে লড়াই শুরু করেন রবিনসন অভুয়া ও রিয়াজাত আলি শাহ। দুজনের জুটি স্থায়ী হয় ১২ ওভার পর্যন্ত। 

এরপর আক্রমণে ফিরেই ফারুকি ফেরান রিয়াজাতকে। ৩৪ বলে মাটি কামড়ানো ১১ রানের ইনিংস খেলেন তিনি। একই ওভারে অভুয়া (১৪) ও ব্রায়ান মাসাবাকে (০) ফিরিয়ে আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্যারিয়ারে প্রথমবার ৫ উইকেটের দেখা পান ফারুকি। বাকি দুই উইকেট তুলে নিয়ে উগান্ডাকে ৫৮ রানেই গুটিয়ে দেন রশিদ খান।

এর আগে ব্যাটিং করতে নেমে শুরু থেকেই উগান্ডার বোলারদের উপর চড়াও হন দুই আফগান ওপেনার রহমানুল্লাহ গুরবাজ ও ইব্রাহিম জাদরান। উগান্ডার বোলারদের পাড়ার মানের বানিয়ে এনে স্রেফ তুলোধুনো করেন দুজন। তাতে পাওয়ারপ্লেতেই বিনা উইকেটে ৬৬ রান তুলে নেন দুজন। যা আফগানিস্তানের হয়ে ষষ্ঠবারের মতো দুজনের পঞ্চাশ ছাড়ানো জুটি।

আক্রমণের ধার বজায় রেখে নবম ওভারের তৃতীয় বলে সিঙ্গেল নিয়ে মাত্র ২৮ বলে টি-টোয়েন্টিতে দেশের হয়ে অষ্টম ফিফটি তুলে নেন গুরবাজ। ১০ ওভারেই দলীয় ১০০ পেরিয়ে যায় আফগানিস্তান। এর খানিক বাদেই ১২তম ওভারের চতুর্থ বলে ৩ রান নিয়ে ফিফটির ঘর ছুঁয়ে ফেলেন ইব্রাহিম।

চর্তুদশ ওভারে দলীয় রান দেড়শ পার করেন গুরবাজ ও ইব্রাহিম। পরের ওভারেই মাসাবাকে উড়িয়ে মারতে গিয়ে বোল্ড হন ইব্রাহিম। ৪৬ বলে ৭০ রানের ইনিংস খেলার পথে ৯টি চার ও ১টি ছক্কা হাঁকান এই ওপেনার। তাতে ভাঙে পুরুষদের টি-টোয়েন্টি বিশ্বকাপের ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ উদ্বোধনী জুটি (১৫৪)।

ইব্রাহিমের বিদায়ে ক্রিজে আসেন নজিবুল্লাহ জাদরান। তবে ৪৫ বলে ৭০ করে গুরবাজ আউট হয়ে যাওয়ায় জুটি বাঁধতে পারেননি। তার বিদায়ের পর ধ্বস নামে আফগান ব্যাটিংয়ে। একে একে বিদায় নেন নজিবুল্লাহ (২), মোহাম্মদ নবী (১১) ও আজমতুল্লাহ ওমরজাই (৫)। তাতে সম্ভাবনা দেখিয়েও দুইশো পেরোতে পারেনি আফগানরা।

ঢাকা/বিজয়

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়