ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

এবারের বিশ্বকাপের সবচেয়ে বয়স্ক খেলোয়াড়

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:০০, ৪ জুন ২০২৪   আপডেট: ২০:১২, ৪ জুন ২০২৪
এবারের বিশ্বকাপের সবচেয়ে বয়স্ক খেলোয়াড়

অফ স্পিনার ফ্রাঙ্ক এনসুবুগা যখন ১৯৯৭ সালে প্রথম আইসিসি চ্যাম্পিয়নস ট্রফিতে খেলেন, তখন তার বয়স ছিল মাত্র ১৬ বছর। এরপর কেটে গেছে প্রায় তিন দশক। অবশেষে তার বিশ্বকাপে খেলার স্বপ্ন পূরণ হলো। উগান্ডার ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপ দলে আছেন দেশটির সবচেয়ে বয়স্ক এই ক্রিকেটার। শুধু আছেন বললে ভুল হবে, এবারের বিশ্বকাপের সবচেয়ে বয়স্ক খেলোয়াড়ের তমকাও পেয়েছেন তিনি। তার বর্তমান বয়স ৪৩। এর চেয়ে বেশি বয়সী কোনো খেলোয়াড় কেউ নেই এবারের বিশ্বকাপে।

ফ্রাঙ্ক এনসুবুগা ২০২৪ বিশ্বকাপ খেলবেন সেটা পাঁচ বছর আগে ছিল অকল্পনীয়। কারণ, সে সময় উগান্ডা ওয়ার্ল্ড ক্রিকেট লিগের চতুর্থ বিভাগে নেমে গিয়েছিল। কিন্তু কোচ লরেন্স মাহাতলানে ও তার উত্তরসূরি ক্রেইগ উইলিয়ামস এই দলটিকে উজ্জীবিত করেন দারুণভাবে। দলের মধ্যে আনেন আমূল পরিবর্তন। তাতে করে আফ্রিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাইপর্বে দারুণ খেলে উগান্ডা। জিম্বাবুয়ে ও কেনিয়াকে পেছনে ফেলে আফ্রিকা অঞ্চল থেকে নামিবিয়ার সঙ্গে বিশ্বকাপে জায়গা করে নেয় তারা।

উগান্ডায় ক্রিকেট খেলা প্রজন্ম বাড়ছে। বাড়ছে ক্রিকেটারদের সংখ্যা। কিন্তু সেখানে এখনও টিকে আছেন ৪৩ বছর বয়সী ফ্রাঙ্ক এনসুবুগা।

বিশ্বকাপ খেলার বিষয়ে তিনি বলেন, ‘আসলে বিশ্বকাপে জায়গা করে নেওয়াটা আমাদের জন্য ছিল শকের মতো। জিম্বাবুয়েকে হারানোর পর আমাদের আরও খেলতে আর তর সইছিল না। আমি বিশ্বকাপে খেলার জন্য গেল ২৭ বছর ধরে চেষ্টা করছিলাম। আমি আমার স্বপ্ন পূরণ হওয়ার জন্য অপেক্ষায় ছিলাম। অবশেষে আমার সেই স্বপ্ন পূরণ হলো।’

তিনি আরও বলেন, ‘আমার বয়স এখন ৪৩, আগস্টে হবে ৪৪। এই বয়সেও খেলে যাওয়াটা আসলে আমার জন্য দারুণ ব্যাপার। বিশ্বকাপে প্রথম ম্যাচ খেলার অপেক্ষায় আছি এখন।’

উগান্ডার হয়ে তার আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে অভিষেক হয় ২০১৯ সালে বোতসোয়ানার বিপক্ষে। সেই থেকে এ পর্যন্ত ঈগলসদের জার্সি গায়ে ৫৪ ম্যাচ খেলেছেন তিনি। উইকেট নিয়েছেন ৫৫টি। গড় ১৬.০৩, ইকোনোমি ৪.৭৯। সেরা বোলিং ফিগার ৯ রানের বিনিময়ে ৩ উইকেট।

ব্যাট হাতে ২১ ইনিংসে রান করেছেন ১৫৮টি। সর্বোচ্চ ব্যক্তিগত সংগ্রহ অপরাজিত ৩১।

ক্রিকেট বিশ্বের তারকা পেসার ৪০ বছর বয়সী জেমস অ্যান্ডারসন অবসর গ্রহণের কথা ভাবছেন। কিন্তু ৪৩ বছর বয়সী ফ্রাঙ্ক এনসুবুগার ভাবনায় নেই অবসর।

উগান্ডা বিশ্বকাপে আজ মঙ্গলবার (০৪ জুন, ২০২৪) সকালে তাদের প্রথম ম্যাচ খেলে আফগানিস্তানের বিপক্ষে। এই ম্যাচে অবশ্য সুযোগ পাননি ফ্রাঙ্ক এনসুবুগা। ম্যাচে আফগানদের কাছে পাত্তা পায়নি উগান্ডা। ৫ উইকেট হারিয়ে আফগানিস্তানের করা ১৮৩ রানের জবাবে উগান্ডা অলআউট হয় মাত্র ৫৮ রানে। ১২৫ রানের বড় হার দিয়ে তাদের প্রথম বিশ্বকাপ যাত্রা শুরু হয়।

ঢাকা/আমিনুল

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়