ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

বারবার বৃষ্টির বাধায় ভেসে গেছে ইংল্যান্ড-স্কটল্যান্ড ম্যাচ

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:০৬, ৪ জুন ২০২৪   আপডেট: ০০:৫৬, ৫ জুন ২০২৪
বারবার বৃষ্টির বাধায় ভেসে গেছে ইংল্যান্ড-স্কটল্যান্ড ম্যাচ

তৃতীয় দফা বৃষ্টি বাধা দেয় ইনিংস বিরতিতে। এবার বৃষ্টির তীব্রতা বেশি থাকায় ম্যাচ পরিত্যক্ত ঘোষণা করা হয়। এর আগে টসের পর ১ ঘণ্টা দেরি হয় খেলা শুরু হতে। ৬.২ ওভার খেলার পর আবার বৃষ্টি আসলে লম্বা সময় খেলা বন্ধ থাকে। শেষ পর্যন্ত ওভার কমে আসে ১০টিতে। কিন্তু তাও ম্যাচ শেষ করা যায়নি। 'বি' গ্রুপ থেকে নিজেদের প্রথম ম্যাচে ১ পয়েন্ট করে পাবে ইংল্যান্ড-স্কটল্যান্ড। 

১০ ওভারে ইংল্যান্ডকে ১০৯ রানের চ্যালেঞ্জ ছুঁড়ল স্কটল্যান্ড

বৃষ্টির কারণে ওভার কমেছে ১০টি। বৃষ্টির আগে পরে স্কটল্যান্ডের কোনো উইকেট ফেলতে পারেনি ইংল্যান্ড। ১০ ওভারে বিনা উইকেটে ৯০ রান করেছে স্কটিশরা। ইংলিশদের সামনে রান তাড়ায় কঠিন চ্যালেঞ্জ। বৃষ্টি আইনে লক্ষ্য দাঁড়িয়েছে ১০৯। জোনস মাত্র ৩০ বলে ৪৫ ও ৩১ বলে ৪১ রান করেন মুনসে। দুজনেই সমান ৪টি করে চার ও ২টি করে ছয় হাঁকান। ইংলিশদের হয়ে ২ ওভারে সর্বোচ্চ ২৬ রান দেন রশিদ, ২৪ রান দেন জর্দান। কৃপণ ছিলেন উড-আর্চার। দুজনে রান দেন যথাক্রমে ১১ ও ১২।

ওপেনিংয়ে সর্বোচ্চ রানের জুটি 

জোনস-মুনসে স্কটিশদের হয়ে বিশ্বকাপে ওপেনিংয়ে সর্বোচ্চ রানের জুটির রেকর্ড গড়েন। দুজনের ব্যাট থেকে ৬০ বলে আসে ৯০ রান। যে কোনো উইকেটে সর্বোচ্চ আসে ৯২ রান। ২০২১ বিশ্বকাপে তৃতীয় উইকেটে বেরিংটন-ক্রস এই রান করেন। অল্পের জন্য এটি ভাঙতে পারেননি জোনস-মুনসে। 

অবশেষে থেমেছে বৃষ্টি, ওভার কমেছে ১০টি 

অবশেষে থেমেছে বৃষ্টি। প্রস্তুত হচ্ছে মাঠ। খেলা শুরু হবে বাংলাদেশ সময় রাত ১২টা ১০ মিনিটে। ওভার কমেছে ১০টি। বৃষ্টির আগে স্কটল্যান্ড ৬.২ ওভার খেলেছে। তারা আর পাবে ৩.৪ ওভার। তবে সুবিধাজনক অবস্থায় আছে স্কটিশরা। ৬.২ ওভারে কোনো উইকেট না হারিয়ে ৫১ রান করে দলটি। বৃষ্টির প্রকোপের পর এখন কেমন করে সেটাই দেখার। 

স্কটিশ ঝড়ের পর বার্বাডোজে ফের বৃষ্টির হানা

স্কটিশ ব্যাটারদের ঝড়ের পর বার্বাডোজে আবার বৃষ্টির হানা। প্রথমে বৃষ্টির কারণে ১ ঘণ্টা দেরিতে খেলা শুরু হয়। পরে খেলা শুরু হলেও পাওয়ার প্লে শেষ না হতেই আবার হানা দেয় বেরসিক বৃষ্টি। বৃষ্টির আগে ৬.২ ওভারে কোনো উইকেট না হারিয়ে ৫১ রান করে স্কটল্যান্ড। 

ছক্কায় বল হারালেন জোনস, শুরুতেই এলোমেলো ইংল্যান্ড

জর্দানের শর্ট বল পেয়ে স্টেডিয়াম পার করলেন জোনস। পাওয়ার প্লের শেষ ওভারের তৃতীয় বলে এই ছয় হাঁকান তিনি। এরপর আরেকটি বল দিয়ে খেলা শুরু করতে হয়। একই ওভারে পরপর আরও দুটি চার মারেন তিনি। ব্যাটিং করতে নেমে প্রথম তিন ওভারে ২৬ রান তোলে স্কটল্যান্ড। পরের দুই ওভারে আসে মাত্র ৮ রান। মুন্সের উইকেট পেলেও মার্ক উডের বলটি নো হয়। পাওয়ার প্লেতে কোনো উইকেট না হারিয়ে ৪৯ রান করে স্কটল্যান্ড। জোনস ২৯ ও মুনসে ১৭ রানে ব্যাটিং করছেন। 

প্রায় ১ ঘণ্টা দেরিতে শুরু হলো খেলা 

প্রায় ১ ঘণ্টা দেরিতে শুরু হয়েছে ইংল্যান্ড-স্কটল্যান্ড ম্যাচ। টসের পর থেকে বার্বাডোজে গুঁড়িগুঁড়ি বৃষ্টি দেখা দেয়। বৃষ্টি থামলেও মাঠ প্রস্তুত হতে দেরি হয়। শেষ পর্যন্ত ৯টা ২৫ মিনিটে শুরু হয় খেলা। সকালের ম্যাচের জন্য ৯০ মিনিট অতিরিক্ত সময় বরাদ্ধ থাকায় ওভার কমেনি।

বৃষ্টির বাধায় শুরু হতে দেরি

টসের একটু পরই গুঁড়িগুঁড়ি বৃষ্টি দেখা দিয়েছিল। এখন বৃষ্টি না থাকলেও কিংস্টন ওভালের পিচ কাভারে ডাকা। প্রস্তুত করছেন মাঠকর্মীরা। আধঘণ্টা দেরিতে খেলা শুরু হওয়ার কথা থাকলেও সম্ভব হয়নি। ৯টা ১৫ মিনিটে আবার পর্যবেক্ষণ করবেন অফিসিয়ালরা। 

টসে হেরে ফিল্ডিংয়ে ইংল্যান্ড 

বার্বাডোজের কিংসটাউন ওভালে মুখোমুখি ইংল্যান্ড-স্কটল্যান্ড। মঙ্গলবার (৪ জুন) বার্বাডোজের কিংসটাউন ওভালে বাংলাদেশ সময় রাত সাড়ে ৮টায় খেলাটি শুরু হবে। এই ম্যাচে টস হেরে  ফিল্ডিং করবে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ইংল্যান্ড। 

ইংল্যান্ড একাদশ

জস বাটলার (অধিনায়ক), ফিল সল্ট, উইল জ্যাকস,  জনি বেয়ারস্টো,  হ্যারি ব্রুক, মঈন আলী, লিয়াম লিভিংস্টোন, ক্রিস জর্ডান,  জোফরা আর্চার, মার্ক উড, আদিল রশিদ।

স্কটল্যান্ড একাদশ  

জর্জ মুন্সে, মাইকেল জোন্স, ব্র্যান্ডন ম্যাকমুলেন, রিচি বেরিংটন (অধিনায়ক), ম্যাট ক্রস ,  মাইকেল লিস্ক, ক্রিস গ্রিভস,  মার্ক ওয়াট,  ব্র্যাড হুইল, ক্রিস সোল, ব্র্যাড কুরি।

দুবারের বিশ্বচ্যাম্পিয়নদের বিশ্বকাপ যাত্রা 

টি-টোয়েন্টিতে সর্বোচ্চ দুবার করে বিশ্বকাপ জিতেছে মাত্র দুটি দল। তার মধ্যে একটি ইংল্যান্ড, আরেকটি ওয়েস্ট ইন্ডিজ। প্রথমবার ২০১০ সালে ওয়েস্ট ইন্ডিজে ট্রফি উদযাপন করে দলটি, শেষবার ২০২২ সালে। ডিফেন্ডিং চ্যাম্পিয়নদের লক্ষ্য এবার ট্রফি ধরে রাখা। সঙ্গে সুযোগ ২০১০ সালের স্মৃতি ফেরানোর।

টি-টোয়েন্টিতে প্রথম

ক্রিকেটে দুই দলের লড়াই শুরু হয় ওয়ানডে দিয়ে।  ইংল্যান্ড-স্কটল্যান্ড প্রথমবার মুখোমুখি হয় ২০০৮ সালে। ২০১৮ সাল পর্যন্ত ৫টি ম্যাচ খেলে তারা। সবশেষ দেখায় জয়ী হয় স্কটিশরা। প্রথম দেখা ভেসে যায় বৃষ্টিতে। মাঝের গুলোতে জিতে ইংলিশরা।

দেড়শ বছরের পুরোনো প্রতিদ্বন্দ্বীতা! 

গ্রেট ব্রিটেনের বিগ থ্রির মধ্যে দুই প্রতিদ্বন্দ্বী ইংল্যান্ড-স্কটল্যান্ড। আটলান্টিকের পাড়ে বার্বাডোজের কিংসটাউন ওভালে দেশ দুটি টি-টোয়েন্টি বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচ খেলতে নামবে। তাদের প্রতিদ্বন্দ্বীতা শুরু এক দুই বছরের নয়, দেড়শ বছরের বেশি! ১৮৭০ সালে দুই ফুটবলের মাধ্যমে প্রতিদ্বন্দ্বীতা শুরু হয়। এবার ক্রিকেটের সংক্ষিপ্ত সংস্করণে প্রথমবার লড়তে যাচ্ছে তারা। 

ঢাকা/রিয়াদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়