ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

বড় জয়ে শুরু ভারতের বিশ্বকাপ

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:০৪, ৫ জুন ২০২৪   আপডেট: ২৩:৩৯, ৫ জুন ২০২৪
বড় জয়ে শুরু ভারতের বিশ্বকাপ

ছক্কা মেরে জয় এনে দিতে চেয়েছিলেন সুরিয়া কুমার। কিন্তু ব্যর্থ হয়ে আউট হয়েছেন। তার সেই ইচ্ছে পূরণ করেছেন ঋষভ পান্থ। ছক্কা মেরে ৪৬ বল হাতে রেখে ভারতকে জয় এনে দিয়েছেন ৮ উইকেটে। ২৬ বলে ৩৬ রানে অপরাজিত ছিলেন পান্থ। ইনিংসে ৩টি চারের মারের সঙ্গে ছিল ২টি ছয়ের মার। 

সর্বোচ্চ ৫২ রান করেছেন রোহিত। তিনি রিটায়ার্ড হার্ট হয়ে সাজঘরে ফেরেন। ততক্ষণে জয় প্রায় নিশ্চিত হয়ে গিয়েছিল। রোহিতের পর ক্রিজে এসে ২ রানের বেশি কর‍তে পারেননি সুরিয়া। এর আগে ওপেনিংয়ে কোহলি আউট হয়েছেন ১ রানে। আইরিশদের দেওয়া ৯৬ রান তাড়া করতে নেমে ভারত ১২.২ ওভারে ২ উইকেট হারিয়ে জয় নিশ্চিত করে। আইরিশদের হয়ে একটি করে উইকেট নেন অ্যাডেয়ার-হোয়াইট। 

বড় জয়ের পথে ছুটছে ভারত

রান তাড়ায় নেমে ২২ রানে প্রথম উইকেট হারিয়েছে ভারত। এরপর রোহিত শর্মার সঙ্গী হন ঋষভ পান্হ। দুজনের জুটি ফিফটি পার করে , দল ছুটছে জয়ের বন্দরে। অ্যাডেয়ারকে চার মেরে ৩৬ বলে ফিফটির দেখা পান রোহিত। ১০ ওভার শেষে দলটির রান ১ উইকেটে ৭৬। জয়ের জন্য ৬০ বলে প্রয়োজন ২৭ রান। রোহিত ৫২ ও পান্থ ১৮ রানে ব্যাট করছেন। 

ভারতের রান তাড়ায় ধীরগতি, ব্যর্থ বিরাট কোহলি

ওপেনিংয়ে নেমে ব্যর্থ বিরাট কোহলি। দশমবারের মত ওপেন করতে নেমে আউট হয়েছেন ৫ বলে ১ রান করে। পাওয়ার প্লের সুবিধা আদায় করতে পারেনি ভারত। রান তাড়ায় নেমে ৬ ওভারে ৩৯ রান তুলেছে দলটি। হারিয়েছে ১ উইকেট। রোহিত ২২ বলে ২৭ ও পান্থ ৯ বলে ৭ রানে অপরাজিত আছেন।

ওপেনিংয়ে কোহলি, শুরুতেই রোহিতের জীবন

আইপিএলে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর হয়ে নিয়মিত ওপেনিংয়ে দেখা যায়। কিন্তু জাতীয় দলে এলে নামেন তিনে। এবারের বিশ্বকাপে আগে থেকে চর্চা ছিল ওপেন করবেন কোহলি, আইরিশদের বিপক্ষে প্রথম ম্যাচে কোহলি আসেন ওপেনিংয়ে। ১১০ ইনিংসে দশমবারের মতো ওপেনিংয়ে আসেন কোহলি। এদিকে প্রথম ওভারেই জীবন পেয়েছেন রোহিত শর্মা। ওভারের শেষ বলে স্লিপে ক্যাচ ফেলেন আইরিশ ফিল্ডাররা। প্রথম ওভারে রোহিত-কোহলির ব্যাট থেকে আসে ৭ রান। 

৯৬ রানে অলআউট আয়ারল্যান্ড

আরশদীপের করা ষোলোতম ওভারের শেষ বলটি ছিল ফ্রি হিট। এটি কাজে লাগাতে পারেনি, উলটো রানআউট হয়ে অলআউট হয়েছে আয়ারল্যান্ড। সঙ্গে সঙ্গে থেমে যায় ডিলানির ব্যাটে চড়ে দলীয় ১০০ রান পূরণের স্বপ্ন। টস হেরে ব্যাটিং করতে নেমে ১৬ ওভারে ৯৬ রান করে আইরিশরা। সর্বোচ্চ ২৬ রান করে রানআউট হন ডিলানি। এ ছাড়া লিটল ১৪, ক্যাম্পার ১২ ও টকার ১০ রান করেন। ভারতের হয়ে সর্বোচ্চ ৩ উইকেট নেন হার্দিক পান্ডিয়া। ২টি করে উইকেট নেন আরশদীপ ও বুমরাহ।

ভারতীয় পেস আক্রমণের রেকর্ড

টি-টোয়েন্টি বিশ্বকাপে দ্বিতীয়বারের মতো সর্বোচ্চ ৮ উইকেট নিয়েছেন ভারতের পেসাররা। আইরিশদের বিপক্ষে সর্বোচ্চ ৩ উইকেট হার্দিক পান্ডিয়া। ২টি করে উইকেট নেন বুমরা-আর্শদীপ। ১ উইকেট নেন সিরাজ। এর আগে ২০০৭ পাকিস্তানের বিপক্ষে ২০০৭ বিশ্বকাপে ৯ উইকেট নেয়ার কীর্তী রয়েছে ভারতের পেসারদের। 

ডিলানির ব্যাটে আইরিশদের প্রতিরোধের চেষ্টা

এক প্রান্তে একাই লড়ছেন ডিলানি। ৫০ রানের আশেপাশে অলআউটের শঙ্কায় থাকা আয়ারল্যান্ডের সঙগ্রহ একশর কাছাকাছি। ১৩ বলে ২৫ রানে ব্যাট করছেন ডিলানি। তার সঙ্গী হোয়াইটের রান ২ বলে ১। হাতে আর কোনো উইকেট নেই। ১৫.৪ ওভারে দলটির সংগ্রহ ৯ উইকেটে ৯৩। 

৫০ রান না হতেই ৭ উইকেট হারিয়েছে আয়ারল্যান্ড

ভারতীয় পেসারদের তোপে কনো সুবিধা করতে পারছে না আয়ারল্যান্ড। পাওয়ার প্লেতে দুই উইকেট হারানোর পরের ৪.১ আরও ৫ উইকেট হারিয়েছে আইরিশরা। আর্শদীপের সঙ্গে হার্দিক পান্ডিয়া নেন ২ উইকেট। ১টি করে উইকেট নেন মোহাম্মদ সিরাজ-যাসপ্রীত বুমরাহ। ১০.১ ওভার শেষে আইরিশদের সংগ্রহ ৭ উইকেটে ৪৯ রান। ম্যাককার্থি ও ডেলানি শূন্য রানে ব্যাট করছেন। 

আরশদীপের তোপে ধুঁকছে আয়ারল্যান্ড

ব্যাটিং করতে নেমে সুবিধা করতে পারছে না আয়ারল্যান্ড। পাওয়ার প্লে শেষে আইরিশদের সংগ্রহ ২ উইকেটে ২৬ রান। ইনিংসের তৃতীয় ওভারে বালবার্নি ও স্ট্রার্লিংকে সাজঘরে পাঠান আরশদীপ। বিশ্বকাপে আইরিশদের পাওয়ার প্লেতে এটি সর্বনিম্ন রান। এর আগে সর্বনিম্ন ছিল ২৯/৩। বাকি দুই পেসার জাসপ্রীত বুমরাহ-মোহাম্মদ সিরাজও দুর্দান্ত। টাকার-ট্যাক্টর প্রতিরোধ গড়ার চেষ্টা করছেন। 

টস 

আয়ারল্যান্ডের বিপক্ষে নিজেদের প্রথম ম্যাচে টস জিতে ফিল্ডিং নিয়েছে ভারত। আজ বুধবার রাত সাড়ে ৮টায় মুখোমুখি হয়েছে দুই দল। ভারতের একাদশ সাজানো হয়েছে চার পেসার দিয়ে। সঙ্গে দুজন স্পিন অলরাউন্ডার রবীন্দ্র জাদেজা ও অক্ষর প্যাটেল। 

ভারত 

রোহিত শর্মা (অধিনায়ক), বিরাট কোহলি, ঋষভ পান্ত (ডাব্লু), সূর্যকুমার যাদব, শিবাম দুবে, হার্দিক পান্ডিয়া, রবীন্দ্র জাদেজা, অক্ষর প্যাটেল, জাসপ্রিত বুমরাহ, আরশদীপ সিং, মোহাম্মদ সিরাজ। 

রোহিত শর্মা

আমরা বোলিং করতে যাচ্ছি। প্রস্তুতি ঠিকঠাক হয়ে গেছে। এই নতুন পরিস্থিতিতে নিজেদেরকে সামলাচ্ছি। বিষয়টা চ্যালেঞ্জিং  কিন্তু আমরা সবাই পেশাদার. আমরা এরকম পিচে খেলেছি আমি জানি এটা আমরা যা করতে অভ্যস্ত তার থেকে কিছুটা আলাদা হতে চলেছে। কন্ডিশন সম্পর্কে খুব বেশি নিশ্চিত নই, তাই ভাবলাম সামনে একটা টার্গেট রাখলে ভালো হবে। 

আয়ারল্যান্ড 

পল স্টার্লিং (অধিনায়ক), অ্যান্ড্রু বালবির্নি, লোরকান টাকার , হ্যারি টেক্টর, কার্টিস ক্যাম্পার, জর্জ ডকরেল, গ্যারেথ ডেলানি, মার্ক অ্যাডায়ার, ব্যারি ম্যাকার্থি, জোশুয়া লিটল, বেঞ্জামিন হোয়াইট। 

পল স্টার্লিং 

বেশ ভালো প্রস্তুতি নিয়ে এসেছি, আমরা সম্প্রতি নেদারল্যান্ডে ছিলাম (ত্রিদেশীয় সিরিজের জন্য)। আমাদের দলে প্রচুর ম্যাচজেতানো ক্রিকেটার আছে, তারা দিনটিতে দেখাতে চায়। আমরা পরিস্থিতির  মূল্যায়ন করতে চেয়েছি। 

সবশেষ দেখা ১৫ বছর আগে 

সবশেষ দেখায় ২০০৯ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপের দ্বিতীয় আসরে ভারত ৮ উইকেটে হারিয়েছিল আয়ারল্যান্ডকে। এরপর ছয়টি বিশ্বকাপ চলে গেলেও সংক্ষিপ্ত ভার্সনের মেগা ইভেন্টে দেখা হয়নি তাদের। অবশেষে বিশ্বকাপের নবম আসরে গ্রুপ পর্বে আরেকবার দেখা ভারত-আয়ারল্যান্ডের।

ভালো শুরুর আশা 

এই ম্যাচে জয় দিয়েই বিশ্বকাপ মিশন শুরু করতে চায় ভারত। আয়ারল্যান্ডের বিপক্ষে শতভাগ জয়ের রেকর্ড অব্যাহত রাখার ব্যাপারে আশাবাদী ভারতের প্রধান কোচ রাহুল দ্রাবিড়, ‘আয়ারল্যান্ডের বিপক্ষে আমাদের রেকর্ড ভালো। রেকর্ডকে আরো শক্ত করতে চাই। জয়ের জন্য মাঠে নামবে দল। পুরো ম্যাচেই আধিপত্য বিস্তার করে খেলতে হবে ভারতকে।’

এগিয়ে কারা 

পরিসংখ্যানের লড়াইয়ে শতভাগ জয় ভারতের। ২০০৯ সালের বিশ্বকাপের পর তিন দফায় আয়ারল্যান্ড সফরে ছয়টি টি-টোয়েন্টি খেলেছে ভারত। সবগুলোতেই জয় পেয়েছে টিম ইন্ডিয়া। তাই আইরিশদের বিপক্ষে এখন পর্যন্ত সাত ম্যাচ খেলা ভারতই এগিয়ে থাকবে ম্যাচে।

মুখোমুখি ভারত-আয়ারল্যান্ড

টি-টোয়েন্টি বিশ্বকাপে আজ মাঠে নামতে যাচ্ছে ভারত। তাদের প্রতিপক্ষ আইসিসির সহযোগী দেশ আয়ারল্যান্ড। এটি টি-টোয়েন্টি বিশ্বকাপের ৮ম ম্যাচ। নিউ ইয়র্কের নাসাউ আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে বাংলাদেশ সময় বুধবার (৫ জুন) রাত সাড়ে ৮টায় শুরু হবে।  

ঢাকা/রিয়াদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়