ঢাকা     বৃহস্পতিবার   ০৪ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২০ ১৪৩১

একসঙ্গে টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলা ভাইদের গল্প

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:১৫, ৫ জুন ২০২৪  
একসঙ্গে টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলা ভাইদের গল্প

মার্কিন যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজে চলছে ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপ। এবারই প্রথম ২০টি দল নিয়ে হচ্ছে এই টুর্নামেন্ট। কিন্তু এবারের এই ২০ দলের মধ্যে কোনো দলেই নেই দুই ভাই। অবশ্য ২০১৬ থেকে টি-টোয়েন্টি বিশ্বকাপে একসঙ্গে কখনো দুইভাইকে খেলতে দেখা যায়নি।

তবে ২০০৭ থেকে ২০১৪ পর্যন্ত পাঁচ জোড়া ভাই একসঙ্গে খেলেছিলেন টি-টোয়েন্টি বিশ্বকাপ। তার মধ্যে ২০০৭ আসরেই খেলেছিলেন তিনজোড়া ভাই।

পাঠান ভ্রাতৃদ্বয়:
২০০৭ বিশ্বকাপে ভারতের হয়ে একইসঙ্গে খেলেছিলেন ইউসুফ পাঠান ও ইরফান পাঠান। একই বিশ্বকাপে নিউ জিল্যান্ডের হয়ে খেলেছিলেন নাথান ম্যাককালাম ও ব্রেন্ডন ম্যাককালাম। শুধু তাই নয়, সেবার দক্ষিণ আফ্রিকার হয়ে খেলেছিলেন মরনে মরকেল ও আলবি মরকেল।

ম্যাককালাম ও মরকেল ভ্রাতৃদ্বয়:
২০০৭ বিশ্বকাপই শেষ নয়। এরপর ২০০৯, ২০১০, ২০১২ ও ২০১৪ বিশ্বকাপে খেলেছিলেন নাথান ম্যাককালাম-ব্রেন্ডন ম্যাককালাম ও মরনে মরকেল ও আলবি মরকেল ভ্রাতৃদ্বয়।

ব্রাভো ভ্রাতৃদ্বয়:
২০১২ বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজের হয়ে খেলেছিলেন ডোয়াইন ব্রাভো ও ড্যারেন ব্রাভো ভ্রাতৃদ্বয়।

মরকেল ভ্রাতৃদ্বয়:
মরকেল ভ্রাতৃদ্বয়ও ম্যাককালাম ভ্রাতৃদ্বয়ের মতো ২০০৭, ২০০৯, ২০১০, ২০১২ ও ২০১৪ বিশ্বকাপে একসঙ্গে খেলেছিলেন।

হাসি ভ্রাতৃদ্বয়:
২০০৯ বিশ্বকাপে অস্ট্রেলিয়ার হয়ে বিশ্বকাপে খেলেছিলেন মাইকেল হাসি ও ডেভিড হাসি ভ্রাতৃদ্বয়। শুধু তাই নয়, এরপর ২০১০ ও ২০১২ বিশ্বকাপেও খেলেছিলেন ভ্রাতৃযুগল।

কখনো কি কোনো ভ্রাতৃদ্বয় বিশ্বকাপের ফাইনাল খেলেছিলেন?

হ্যাঁ, খেলেছিলেন। ২০০৭ টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে লড়েছিল ভারত ও পাকিস্তান। সেবার ভারতের হয়ে ফাইনালে খেলেছিলেন ইউসুফ পাঠান ও ইরফান পাঠান। ফাইনালে গৌতম গম্ভীরের সঙ্গে উদ্বোধনী জুটিতে ইউসুফ ৮ বলে ১৫ রানের ইনিংস খেলে ভারতকে দারুণ সূচনা এনে দিয়েছিলেন। আর ইরফান ১৬ রানে ৩ উইকেট নিয়ে ভারতকে প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপা জেতাতে অবদান রাখেন। হয়েছিলেন ফাইনালের ম্যাচসেরাও।

ঢাকা/আমিনুল

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়