ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

ম্যাড়ম্যাড়ে ম্যাচে শক্তি দেখাল ভারত

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০০:১২, ৬ জুন ২০২৪   আপডেট: ০০:১৬, ৬ জুন ২০২৪
ম্যাড়ম্যাড়ে ম্যাচে শক্তি দেখাল ভারত

দক্ষিণ আফ্রিকা ও শ্রীলঙ্কা ম্যাচের পর নিউ ইয়র্কের নাসাউ আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম নিয়ে প্রবল সমালোচনা হচ্ছিল। ড্রপ ইন পিচে বিশ্বকাপ আয়োজনকে কোনোভাবেই ভালো চোখে নিচ্ছিল না ক্রিকেট সংশ্লিষ্টরা।  এই মাঠে পরের ম্যাচ ভারত ও আয়ারল্যান্ডের উইকেটের আচরণ কেমন হয় সেটাই ছিল দেখার। বুধবার রাতের ম্যাচও সমালোচনার বাইরে যেতে পারেনি। যেখানে আয়ারল্যান্ড আগে ব্যাটিং করতে নেমে মাত্র ৯৭ রানে অলআউট। ভারত সেই লক্ষ্য তাড়া করতে নেমে ৪৬ বল হাতে রেখে ৮ উইকেটের জয় নিশ্চিত করে। ম্যাড়ম্যাড়ে ম্যাচে ভারত নিজেদের শক্তি দেখাল বেশ ভালোভাবেই।

উইকেটের সঙ্গে ব্যাটসম্যানদের স্কিলের ঘাটতি তো ছিলই। তবে উইকেটের আচরণ আজও ছিল এলোমেলো। বল উচুঁ নিচু হয়েছে। অসমান বাউন্সে বোলাররা ছিলেন অনেকটাই দুর্বোধ্য। ব্যাটসম্যানরা বারবার বিট হচ্ছিলেন। ঝুঁকি নিয়ে খেলতে গিয়ে ডেকে আনে বিপদ।  সঙ্গে আয়ারল্যান্ডের সঙ্গে ভারতের স্কিলের ও অভিজ্ঞতার ঘাটতি তো ছিলই। ভারত প্রত্যাশিত জয় পেয়েছে অনায়াসে। বরং শক্তি দেখিয়েছে লো স্কোরিং ম্যাচে। চার পেসার নিয়ে বোলিং আক্রমণ সাজিয়ে এলোমেলো করেছে আইরিশদের ব্যাটিং লাইনআপ।

স্কোরবোর্ডে তাদের রান যখন ৫০, তখন আট ব্যাটসম্যান ড্রেসিংরুমে। শেষ দুই উইকেটে আয়ারল্যান্ডের স্কোরবোর্ডে যোগ হয় ৪৬ রান। দলের হয়ে সর্বোচ্চ ২৬ রান করা গ্যারেথ ডিনলে ১৪ বলে ২টি করে চার ও ছক্কায় ইনিংসটি সাজান। আর দশে নামা জস ডিনলের ব্যাট থেকে আসে ১৪ রান। ভারতের বোলিং ছিল একেবারেই নিয়ন্ত্রিত। ১৬ ওভার হাত ঘুরিয়ে সবকটি উইকেট তুলে নেন টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম আসরের চ্যাম্পিয়নরা। বাঁহাতি পেসার আর্শদীপ ৩৫ রানে নেন ২ উইকেট। হার্দিক পান্ডিয়া দলের সেরা বোলিং করেছেন। ৪ ওভারে ১ মেডেনে ২৭ রানে তার শিকার ৩ উইকেট। এছাড়া সিরাজ ও অক্ষর নেন ১টি করে উইকেট। কৃপণতা দেখিয়েছেন বুমরাহ। ৩ ওভারে মাত্র ৬ রান খরচ করে নেন ২ উইকেট। তাতে ম্যাচ সেরার পুরস্কারটাও উঠে তার হাতে।

যে উইকেটে আয়ারল্যান্ডের ব্যাটসম্যানরা জুবুথুবু খেয়েছে, ভারত ছিল ঠিক উল্টো। অবশ্য বিরাট কোহলি মাত্র ১ রানে ফেরার পর রোহিত ও পান্ত বুঝে যান ক্রিকেটের আদর্শ মেনে এই উইকেটে খেলা কঠিন। তাইতো খোলসের বাইরে এসে রোহিত ও পান্ত এগিয়েছেন। প্রতি আক্রমণে রান তুলেছেন। তারাও যে বিভ্রান্ত হননি তেমনটা নয়। কিন্তু অভিজ্ঞতা ও স্কিলের পূর্ণ নিদর্শন দেখিয়েছেন। পাওয়ার প্লে’তে ৩৯ রান তোলার পর ১০ ওভারে ভারতের রান ৭৬।

রোহিত ৪ চার ও ৩ ছক্কায় ৫২ রান করার পর রিটায়ার্ড হার্ট হন। ক্রিজে নেমে সূর্যকুমার বেশিক্ষণ টিকতে পারেননি। ওয়াইটের বলে ডর্করেলের হাতে ক্যাচ দেন মাত্র ২ রানে। জয়ের বাকি কাজ সারেন পান্ত। জয়ের জন্য যখন ৬ রান দূরে ছিল ভারত, তখন পেসার ম্যাকার্থির বলে রিভার্সস্কুপ করেন পান্ত। অসাধারণ শটে বাঁহাতি ব্যাটসম্যান নিশ্চিত করেন দলের প্রথম জয়। গাড়ি দুর্ঘটনায় লম্বা সময় মাঠের বাইরে থাকার পর এই ম্যাচ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ফেরেন পান্ত। নিজের ফেরার ম্যাচে ২৬ বলে ৩৬ রান করেন।  ৯ জুন এই মাঠেই ভারত পরবর্তী ম্যাচ খেলবে পাকিস্তানের বিপক্ষে। 

ঢাকা/ইয়াসিন/রিয়াদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়