ঢাকা     সোমবার   ০১ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৭ ১৪৩১

স্টেইনকে বোলিং শেখালেন আইসিসির স্বেচ্ছাসেবক

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৩৪, ৭ জুন ২০২৪   আপডেট: ১৩:৪২, ৭ জুন ২০২৪
স্টেইনকে বোলিং শেখালেন আইসিসির স্বেচ্ছাসেবক

যুক্তরাষ্ট্র ক্রিকেটে এসেছে বেশিদিন হয়নি। তবে ক্রিকেটের প্রচার ও প্রসারের জন্য সর্বোচ্চ চেষ্টা করছে মার্কিন মুলুকের দেশটি। তারই অংশ হিসেবে টি-টোয়েন্টি বিশ্বকাপের চলমান আসর আয়োজনের দায়িত্ব পেয়েছে তারা। বিশ্বকাপে মাঠের খেলার পাশাপাশি নানা কর্মসূচির মাধ্যমে নিজ দেশের মানুষের ক্রিকেটের প্রতি আগ্রহ বাড়িয়ে তোলার চেষ্টা করছে যুক্তরাষ্ট্র।

আমেরিকানদের ক্রিকেটে হাতেখড়ি করিয়ে দিতে আইসিসি ব্যবস্থা করেছে ফ্যান পার্কের। যেখানে নেটের ভিতর টার্ফের পিচে যে কেউ শিখতে পারেন ব্যাটিং-বোলিং। কীভাবে বল করতে হয়, কোনটা বৈধ এবং অবৈধ ইত্যাদি বিষয়ে আমেরিকার মানুষকে সাধারণ জ্ঞান দেওয়ার জন্য আইসিসি নিযুক্ত করেছে স্বেচ্ছাসেবক।

সেখানেই আইসিসির একজন কর্মী দক্ষিণ আফ্রিকান পেসার ডেল স্টেইনকে বোলিং শেখানোর কাজে নেমে পড়েন। এই ঘটনার ভিডিও ছড়িয়ে পরে সামাজিক যোগাযোগ মাধ্যমে। যা বেশ আলোচনার জন্ম দিয়েছে। সেই স্বেচ্ছাসেবক অত্যন্ত নিষ্ঠার সঙ্গে নিজের দায়িত্ব পালন করলেও স্টেইনকে চিনতেই পারেননি।

ভিডিওতে দেখা যায়, স্টেইনকে রীতিমতো হাতে ধরে বোলিং শেখাচ্ছেন সেই কর্মী। এই বিষয়েও সচেতন করেন যে, কনুই বাঁকালে চাকিংয়ের দায়ে পড়তে হয়। স্টেইনকে তিনি শেখানোর চেষ্টা করেন কীভাবে চাকিং এড়িয়ে বৈধ ডেলিভারি করতে হয়। স্টেইন নির্দেশ মেনে কয়েকটি বলও করেন। এমন অভিজ্ঞতার মুখে পড়ার পরে স্টেইনের প্রতিক্রিয়া ছিল দেখার মতো।

উল্লেখ্য, দক্ষিণ আফ্রিকার ইতিহাসে কিংবদন্তি পেসার স্টেইন। দক্ষিণ আফ্রিকার হয়ে ৯৩টি টেস্টে ৪৩৯টি উইকেট দখলে আছে তার। ইনিংসে ৫ উইকেট নেন ২৬ বার। দুই ইনিংস মিলিয়ে ম্যাচে ১০ উইকেট নেন ৫ বার। 

১২৫টি ওয়ানডে ম্যাচ খেলে স্টেইন উইকেট নেন ১৯৬টি। ৪৭টি আন্তর্জাতিক টি-২০ ম্যাচে মাঠে নেমে স্টেইনের শিকার ৬৪টি উইকেট। তিন ফরম্যাট মিলিয়ে ৬৯৯টি আন্তর্জাতিক উইকেট রয়েছে স্টেইনের ঝুলিতে।

ঢাকা/বিজয়

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়